২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রাবির হলে ফিরলেন শিক্ষার্থীরা

- ছবি : নয়া দিগন্ত

করোনায় ১৯ মাস ক্যাম্পাস বন্ধ থাকার পর অবশেষে খুলেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হল। রোববার সকালে শিক্ষার্থীদের হল খুলে দেয়া হয়। তবে শর্ত হচ্ছে, যেসব শিক্ষার্থী করোনার অন্তত একডোজ টিকা নিয়েছেন, তারা প্রমাণ দেখিয়ে হলে প্রবেশ করতে পারছেন বা পারবেন।

জানা গেছে, এ দিন সকাল থেকেই হলে প্রবেশ করতে শুরু করেন আবাসিক শিক্ষার্থীরা। হলে প্রবেশের সময় চেক করা হয় শরীরের তাপমাত্রা, করানো হয় স্যানিটাইজেশন। শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয় মাস্ক।

হল গেটে শিক্ষার্থীদের বৈধ পরিচয়পত্র ও টিকা গ্রহণের সনদ দেখে হলে প্রবেশের সুযোগ দেয়া হয়েছে। এ সময় শিক্ষার্থীদের ফুল, চকলেট, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক দিয়ে বরণ করে নেন আবাসিক হলের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা।

এ দিকে দীর্ঘদিন পর হল খুলে দেয়ায় উৎফুল্ল শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম হলের আবাসিক শিক্ষার্থী আব্দুর রহিম বলেন, অনেক দিন পরে মনে হচ্ছে ঘরে ফিরছি। একটা অন্য রকম অনুভূতি কাজ করছে। দীর্ঘ বিরতির পর হলে উঠতে পেরে অনেক আনন্দ লাগছে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের আবাসিক শিক্ষার্থী এমিলি আক্তার বলেন, দেড় বছর পর হলেও হল খুলে দেয়ায় আমরা খুব আনন্দিত। সাথে পরিচিত মুখ দেখে আরো ভালো লাগছে। এই দিনটার জন্যই অপেক্ষা করছিলাম দীর্ঘদিন। ধন্যবাদ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে।

এর আগে সকাল সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক সুখরঞ্জন সমাদ্দার কেন্দ্রে (টিএসসিসি) টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এরপর তিনি সকাল ১০টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল পরিদর্শন করেন।

এ সময় ভিসি বলেন, ‘দীর্ঘ বন্ধের পর শিক্ষার্থীরা হলে ফিরেছে। তাদেরকে আমরা ফেরাতে পেরেছি। তাদেরকে বরণ করতে আমরা সবধরনের প্রস্তুতি নিয়েছিলাম। করোনার টিকার ব্যবস্থা করা হয়েছে। কেউ আক্রান্ত হলে আইসোলেশনের জন্য হাসপাতালে শয্যা প্রস্তুত রাখা হয়েছে। ডেডিকেটেড অ্যাম্বুলেন্স ও পর্যাপ্ত অক্সিজেন সংরক্ষণ করা হয়েছে।’

ভিসি আরো বলেন, শিক্ষার্থীদের জন্য ২০ হাজার ৬০০ টিকার বরাদ্দ দিয়েছে রাজশাহী সিটি করপোরেশন।

এ সময় প্রোভিসি অধ্যাপক চৌধুরী মো: জাকারিয়া ও অধ্যাপক সুলতান উল ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement