২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
প্রশাসনিক কার্যক্রম বন্ধের দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি বাসভবনে ছাত্রলীগের তালা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি বাসভবনে ছাত্রলীগের তালা - ছবি নয়া দিগন্ত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অবৈধ নিয়োগ বন্ধে ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহানের বাসভবনসহ প্রশাসনিক ও সিনেট ভবনে তালা ঝুলিয়েছে চাকরিপ্রত্যাশী ছাত্রলীগ নেতাকর্মী ও স্থানীয়রা।

রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স কমিটির সভা বন্ধের দাবি জানিয়ে ভিসির বাসভবনে তালা ঝুলিয়ে দেন তারা। সেখানে চাকরিপ্রত্যাশীরা চার ঘণ্টা অবস্থান করেন। তারা আগামী ৬ মে পর্যন্ত সকল প্রশাসনিক কার্যক্রম বন্ধ রাখার দাবি জানান।

জানা গেছে, রোববার সকাল সাড়ে ১০টায় ভিসির সভাপতিত্বে ফাইনান্স কমিটির একটি সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সভা বন্ধ করতে সকাল ৯টা থেকে ভিসি বাসভবনে তালা ঝুলিয়ে অবস্থান নেয় ছাত্রলীগ ও স্থানীয় চাকরিপ্রত্যাশীরা। সেখানে মাস্টাররোল কর্মচারীরাও সংহতি প্রকাশ করে তাদের চাকরি স্থায়ীকরণের দাবি জানান।

এ বিষয়ে অবস্থানকারী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি ফারুক হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের ভিসির বিরুদ্ধে বিভিন্ন ‘অনিয়ম’ এর অভিযোগ এনে গত বছর ডিসেম্বরে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিল। এতে তার সংশ্লিষ্টতা স্পষ্ট। তার মেয়াদের শেষ সময়ে এসে আজকের সভায় আরো বড় ধরনের ‘অনিয়ম’ করবে বলে আমরা আশঙ্কা করছি। এজন্য আমরা মিটিং স্থগিতের দাবিতে অবস্থান নিয়েছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, সকালে ভিসির মেয়াদের শেষ ফাইনান্স কমিটির সভা ছিল। উদ্ভুত পরিস্থিতির কারণে সভা স্থগিত করা হয়েছে। আন্দোলনকারীরা তালা দিয়ে বাইরে অবস্থান করছিল। অবস্থানের কারণে কেউ ভেতরে প্রবেশ বা বের হতে পারেনি। পরে ভিসি বাসভবনে তালা খুলে দিয়েছে। কিন্তু প্রশাসনভবনসহ তিনটি ভবন তালাবদ্ধ করেছে।

এদিকে বেলা ১টার দিকে ভিসির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত প্রশাসনিক কার্যক্রম স্থগিত রাখার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সমাজের দুর্নীতিবিরোধী শিক্ষকরা।

দুর্নীতিবিরোধী শিক্ষকদের আহ্বায়ক অধ্যাপক ড. সুলতান উল ইসলাম দাবি করেন, ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহানের মেয়াদ শেষ হবে ৬ মে। আর বাকি মাত্র রয়েছে চার দিন। মেয়াদের একেবারেই শেষ পর্যায়ে এসে অবৈধ কাজ ও দুর্নীতিকে ভিসি অত্যন্ত চাতুরতার সাথে দাফতরিকভাবে বৈধ করতে আগামী ২ মে ফাইনান্স কমিটি ও ৪ মে সিন্ডিকেট সভা আহ্বান করেন। বিদায়ের সময় নিয়োগ-বাণিজ্যের জন্য এডহক ভিত্তিতে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দিতে মরিয়া হয়ে উঠেছেন তিনি।

বিশ্ববিদ্যালয় ডিন কমপ্লেক্স-এর সামনে ‘দুর্নীতি বিরোধী শিক্ষক’ সমাজ সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।


আরো সংবাদ



premium cement