২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চাক‌রি স্থায়ীকর‌ণের দা‌বি‌ অতিরিক্ত শ্রেণী শিক্ষক‌দের

চাক‌রি স্থায়ীকর‌ণের দা‌বি‌তে বিক্ষোভ করছেন অতিরিক্ত শ্রেণী শিক্ষক‌রা - ছবি : নয়া দিগন্ত

চাকরি স্থায়ীকরণের দাবিসহ কয়েক দফা দাবি আদায়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড এক‌সেস এনহ্যান্সমেন্ট প্রজেক্ট প্রকল্পের অতিরিক্ত শ্রেণি শিক্ষকরা।

আজ সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করেন বাংলা‌দেশ অতি‌রিক্ত শ্রেণী শিক্ষক ঐক্য প‌রিষদ।

মানববন্ধনে আন্দোলনরত শিক্ষকরা জানান, শিক্ষা মন্ত্রণালয়ের আশ্বাসের পরও ২৬ মাস বিনা বেতনে পাঠদান করে চাকরি স্থায়ীকরণ হয়নি।

সর্বশেষ গত বছরের চলমান কর্মসূচির ১১তম দিনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবিষয়ে দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়ার আশ্বাসে কর্মসূচি স্থগিত করা হয়। যা আজও বাস্তবায়িত হয়নি বিধায় নতুন কর্মসূচি অনুযায়ী আজ সোমবার থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দি‌চ্ছি।

তারা বলেন, অভিজ্ঞতা ও মাধ্যমিক পর্যায়ে বিশেষ অবদান এবং মানবিক দিক বিবেচনা করে চাকরি স্থায়ীকরণ, বিনাশর্তে দ্রুত এসইডিপি প্রোগ্রামে আমাদের নেয়া হোক। এ বিষয়ে মুজিব বর্ষকে সামনে রেখে মহান স্বাধীনতার মাসে সরাসরি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ আমরা কামনা করছি।

বক্তারা বলেন, মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় মানসম্মত শিক্ষার অনুপস্থিতির কারণে শিক্ষাবান্ধব সরকার ২০১৫ সাল হতে তিন বছর মেয়াদে আকর্ষণীয় বেতনে নিজ জেলার সর্বোচ্চ মেধাবীদের সেকায়েপ প্রকল্পের অধীনে সারা দেশের প্রত্যন্ত অঞ্চলে পাঁচ হাজার দুই শ' জন অতিরিক্ত বিষয় ভিত্তিক অতিরিক্ত শ্রেণি শিক্ষক নিয়োগ দেয়া হয়।

নিয়োগ বিজ্ঞপ্তিতে মডেল শিক্ষক হিসেবে ক্যারিয়ার গড়ার পাশাপাশি প্রকল্প শেষে চাকুরীর স্থায়ীকরনের কথা উল্লেখ করা হয়। একইভা‌বে এসি‌টি ম্যানু‌য়েল ৩৬ ধারায় ও এসিটি সফল কম্পনেন্ট হিসেবে বিনাশর্তে পরবর্তী প্রোগ্রামে স্থানান্তরের কথাও বলা হয়। কিন্তু প‌রে তার কোনোটাই রক্ষা করা হয়‌নি। তাই এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্ত‌ক্ষেপ কামনা কর‌ছি।


আরো সংবাদ



premium cement