২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
জামালপুর রুটে ট্রেনে অবাঞ্ছিতদের উৎপাত

কর্তৃপক্ষের এটা দেখা উচিত

-

দৈনিক নয়া দিগন্তের জামালপুর প্রতিনিধি জানান, ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা-তারাকান্দি রেলরুটে আন্তঃনগর, কমিউটার, মেইল ও লোকাল ট্রেনগুলোতে হিজড়া, হকার ও ভিক্ষুকের অত্যাচারে অতিষ্ঠ যাত্রীরা। আন্তঃনগর ব্রহ্মপুত্র এক্সপ্রেস, যমুনা এক্সপ্রেস, অগ্নিবীণা এক্সপ্রেস, বিজয় এক্সপ্রেস, বেসরকারি ট্রেন জামালপুর কমিউটার এবং মেইল-লোকাল ট্রেনগুলো যেন হিজড়া, হকার ও ভিক্ষুকদেরই দখলে। তাদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়ছেন প্রথম শ্রেণীর যাত্রীসহ সাধারণ যাত্রীরাও।
অভিযোগ, সরকার ও বেসরকারি সংস্থা হিজড়াদের পুনর্বাসনের কর্মসূচি গ্রহণ করলেও হিজড়া বেশধারী হিজড়াদের আচরণে চরম বেকায়দায় যাত্রীরা।
ঢাকা-দেওয়ানগঞ্জ আন্তঃনগর ব্রহ্মপুত্র এক্সপ্রেসের যাত্রী সাইফুল ইসলাম জানান, স্ত্রী ও ছেলেমেয়েদের নিয়ে ট্রেনের মধ্যে বেশধারী কথিত হিজড়াদের আচরণে বেকায়দায় পড়তে হয়। ভিক্ষুক এবং হকারদের অত্যাচার তো আছেই। সৈয়দ রকিবুল হাসান জানান, ট্রেনগুলোতে হিজড়া ও ভিক্ষুকদের অত্যাচার, হকারদের বেপরোয়া পণ্য বিপণনে ট্রেন ভ্রমণ মুশকিল। যাত্রী শফিকুল ইসলাম বলেন, দীর্ঘ দিন এই রেলরুটের ট্রেনযাত্রীরা হিজড়া, ভিক্ষুক এবং হকারদের অত্যাচারে অতিষ্ঠ। কর্তৃপক্ষের নজর এদিকে নেই। রেলওয়ে যাত্রীদের এহেন অত্যাচার থেকে উদ্ধার করবে, কোন বিভাগ জানা নেই কারো। যাত্রীদের অভিযোগ, সরকার বিধবা ভাতা, বয়স্ক ভাতা ও প্রতিবন্ধী ভাতা চালু করেছে। এ ছাড়া ভিজিএফ, ভিজিডি এবং অতি দরিদ্রদের (ইজিপিপি) প্রকল্পের মাধ্যমে জেলা উপজেলাকে ভিক্ষুকমুক্ত বলে উল্লেখ করে সাইনবোর্ড টাঙিয়েছে। অথচ ট্রেনযাত্রীরা হিজড়া, ভিক্ষুক ও হকারদের অত্যাচারে অতিষ্ঠ।
যাত্রীদের প্রশ্ন, বিভিন্ন এলাকায় ভোটার তালিকার তথ্যানুযায়ী, মাত্র এক-দু’জন হিজড়া পাওয়া যায়। ট্রেন-বাস, রাস্তা-ঘাট ও বাসাবাড়িতে হিজড়ার বেশে ঘুরে বেড়াচ্ছে, এরা কারা? রেলওয়ে জানায়, হিজড়া, চাঁদাবাজ ও ভিক্ষুক নিয়ন্ত্রণ রেল পুলিশের সেবার মধ্যেই পড়ে।
রেল পুলিশের অতিরিক্ত ডিআইজি অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স প্রবীর কুমার রায় বিপিএম (বার) অফিসিয়াল মোবাইলে বলেন, বিষয়টি নিয়ে রেলওয়ের অন্য বিভাগে কথা বলতে পারেন।
মহাব্যবস্থাপক (পূর্ব) রেলওয়ে চট্টগ্রাম (অঞ্চল) মোহাম্মদ নাজমুল ইসলাম ফোন রিসিভ করেননি। ‘রেলসেবা’ বহুলালোচিত কর্মসূচি বাস্তবায়ন সম্ভব নয়। এ কথা সরকারকে মনে রাখতে হবে। অন্যথায় কর্তৃপক্ষের ওপর সবার আস্থা নষ্ট হয়ে যাবে।


আরো সংবাদ



premium cement