০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


করোনা সংক্রমণ কমেনি

মন্ত্রণালয়ের গতিশীলতা কোথায়

-

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজের গতি এখন অনেক গুণ বেড়েছে। স্বাস্থ্য খাতের অনিয়ম দেখার জন্য টাস্কফোর্স এবং হাসপাতালের সেবা তদারকির জন্য কমিটি করা হয়েছে। এখন যেখানেই অন্যায় হবে, সেখানেই দ্রুত ব্যবস্থা নেয়া হবে। মন্ত্রীর এই বক্তব্য বেশ ভালো। যদি সত্যিই টাস্কফোর্স ও কমিটি সক্রিয়ভাবে কাজ করে এবং স্বাস্থ্য খাতের গডফাদারদের প্রভাবমুক্ত থেকে কাজ করতে পারে।
মন্ত্রী আরো কিছু মন্তব্য করেছেন যা উল্লেখ করার মতো। বলেছেন, দেশের স্বাস্থ্য খাতের বেশি সমালোচনা করলে ভিন্ন কোনো মহল সুবিধা নিতে পারে। এতে মানুষ দেশের স্বাস্থ্যব্যবস্থায় আস্থা হারাবে এবং চিকিৎসার জন্য বিদেশমুখী হবে। বলেছেন, দেশের স্বাস্থ্য খাত এখন আর সেই ভঙ্গুর অবস্থায় নেই। গত সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। সেই পুরনো সুরেই তিনি দাবি করেন, করোনায় মৃত্যুর দিক থেকে দেশের অবস্থা ভালো। মন্তব্যটি মন্ত্রীর জন্য নিরাপদ। কারণ এটির সত্য-মিথ্যা যাচাইয়ের সুযোগ নেই। দেশে যত মানুষ সংক্রমিত হয়েছে তাদের সবাইকে টেস্টের আওতায় আনা যায়নি। যেসব টেস্ট হয়েছে তারও ঠিক রেজাল্ট এসেছে এমন নিশ্চয়তা নেই। তারপরও আক্রান্তের যে সংখ্যা প্রকাশ করা হয়েছে, তার মধ্যে কত শতাংশ মারা গেছে সেই হিসাব নিলে বাংলাদেশ কোনো অবস্থাতেই ভালো অবস্থায় নেই।
মন্ত্রীর বক্তব্য অনুযায়ী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজে গতি এসেছে অনেক গুণ। তবে দৃশ্যত সেই গতিশীলতার কোনো বাস্তব প্রতিফলন মাঠপর্যায়ে দেখা যাচ্ছে না। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক প্রভাবশালী মন্ত্রীর মেয়ের কোভিড-১৯ টেস্টের ভুয়া ফলাফল দিয়েছে স্বাস্থ্য বিভাগ। সেই ভুয়া করোনা নেগেটিভ সনদ নিয়ে বিদেশে যাওয়ার চেষ্টা করেছিলেন তিনি। পরে দেখা গেছে তিনি আসলে করোনা পজিটিভ। স্বাস্থ্য দফতর জানিয়েছে অপারেটরের ভুলে এটি ঘটেছে।
জানা যাচ্ছে, দেশে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে দুই লাখ ২১ হাজার ১৭৮ জনের। সুস্থ হয়েছেন এক লাখ ২২ হাজার ৯০ জন। মারা গেছেন দুই হাজার ৮৭৪ জন। এর বাইরে সরকারি হিসাবে সক্রিয় রোগী আছেন মাত্র সাড়ে চার হাজার যারা হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এ ছাড়া আইসোলেশনে আছেন ১৯ হাজারের কিছু বেশি। এর বাইরে থাকা ৭২ হাজারেরও বেশি রোগীর খোঁজ রাখছেন না কেউ। স্বাস্থ্য অধিদফতর বলছে, এই রোগীরা বাসায় চিকিৎসা নিচ্ছেন। কিন্তু তারা কে কোথায় আছেন, তারা যথাযথ চিকিৎসা নিচ্ছেন কিনা বা অন্যদের সংক্রমিত করছেন কি না খবর রাখছেন না কেউ। সরকারের কাছে কোনো তথ্য নেই। এমনকি তাদের মধ্যে কতজন মারা গেছেন সেই হিসাবও নেই। অথচ এ রোগের প্রাদুর্ভাব রোধের জন্য কমিউনিটিতে যেসব মানুষের উপসর্গ আছে কিন্তু টেস্ট করা হচ্ছে না। তাদের খুঁজে বের করে টেস্টের আওতায় আনার সুপারিশ করেছিল জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি। চিহ্নিত রোগীদের গতিবিধি পর্যবেক্ষণের সুপারিশ ছিল কমিটির। সেটি হচ্ছে না।
গত ২৫ জুলাইয়ের সরকারি তথ্য, বর্তমানে দেশের হাসপাতালগুলোতে করোনা চিকিৎসার জন্য নির্ধারিত সাধারণ শয্যা আছে ১৫ হাজার ১৮২টি। এতে রোগী ভর্তি আছেন চার হাজার ৩০২ জন। খালি আছে ১০ হাজার ৮৮০টি। দেশে আইসিইউ শয্যা ৫৩৩টি, রোগী ভর্তি আছেন ২৮৩ জন। খালি পড়ে আছে ২৫০টি। অর্থাৎ মোট ১৫ হাজার ৭১৫টি শয্যার মধ্যে খালি আছে ১১ হাজার ১৩০টি শয্যা। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতেও একই চিত্র। সাম্প্রতিক সময়ে কোভিড-১৯ আক্রান্তদের মৃত্যুর হার কমেছে এমন নয়। সরকারের প্রকাশিত তথ্যেই দেখা যাচ্ছে, প্রতিদিন যত টেস্ট করা হয়েছে তার গড়ে ২০ শতাংশ পজিটিভ এসেছে। প্রতিদিন গড়ে প্রায় ৩০-৩৫ জন রোগী মারা যাচ্ছে। সুতরাং কোভিড-১৯ মহামারী আর চরম অবস্থায় (পিক আওয়ার) নেই বলে যে দাবি কর্তারা করছেন সেটি নিয়ে সন্দেহ থেকেই যায়। এ পরিস্থিতিতে খালি শয্যাগুলোয় কি রোগী ভর্তি করা হয়েছে? জবাব হলোÑহয়নি।
সারা দেশে যতগুলো আইসিইউ শয্যা, অক্সিজেন সিলিন্ডার, হাইফ্লো ন্যাজাল ক্যানোলা বা অক্সিজেন কনসেনট্রেটর আছে বলে সরকারি তথ্যে জানা যাচ্ছে তার সব কি ব্যবহার করা হচ্ছে? গণমাধ্যমের খবরে নেতিবাচক জবাবই পাওয়া যাচ্ছে। তাহলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের গতিটা কোথায় কী কাজে লাগছে?

 


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ বন্দরে আ’লীগ সভাপতিকে হারিয়ে মাকসুদ চেয়ারম্যান নির্বাচিত কালিগঞ্জে উপজেলা আ’লীগের নেতা সুমন বিজয়ী গাজীপুর সদরে বড় ব্যবধানে বিএনপির বহিষ্কৃত নেতার বিজয় কুমিল্লায় ৩ শিশুকে বেঁধে নির্যাতন, ট্রাক্টরচাপার চেষ্টা আমিরুলকে হারিয়ে গজারিয়ায় চেয়ারম্যান হলেন জিন্নাহ ফরিদপুর সদরে সামচুল, মধুখালীতে মুরাদ ও চরভদ্রাসনে আনোয়ার বিজয়ী বঙ্গোপসাগরে লবণবাহী ট্রলার ডুবি : ২৬ জেলেকে জীবিত উদ্ধার গ্রাহকের অজান্তে টাকা কেটে নিলে কঠোর ব্যবস্থা : পলক যেসব পরামর্শ দিয়ে বাংলাদেশকে ১.১৫ বিলিয়ন ডলার ঋণ দিলো আইএমএফ পিরোজপুরের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে বিজয়ীরা হলেন যারা গাজীপুরে কলেজছাত্র খুনের ঘটনায় মূল হোতাসহ গ্রেফতার ২

সকল