১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


কারখানা চালু রাখা আত্মঘাতী!

মানুষ বাঁচানো জরুরি

-

উদ্ভূত পরিস্থিতিতেও কারখানা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং তৈরী পোশাক শিল্পের সাথে সংশ্লিষ্টরা। করোনাভাইরাসের মারাত্মক ঝুঁকির মুখেও তারা সব পোশাক কারখানা চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। শনিবার সরকার, মালিক ও শ্রমিকদের ত্রিপক্ষীয় সভায় কারখানা চালু রাখার এই সিদ্ধান্ত গৃহীত হয়। পরে পরিস্থিতি বিবেচনা করে উপযুক্ত সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানানো হয়। সিদ্ধান্তটি এমন সময় গ্রহণ করা হলো যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে বাংলাদেশে প্রয়োজনে আংশিক লকডাউন, এমনকি ‘জরুরি অবস্থা’ ঘোষণার পরামর্শ দিয়েছে। শনিবারেই ঢাকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদের সাথে বৈঠকের পর ওই পরামর্শের কথা গণমাধ্যমকে জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র। বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কান্ট্রি ডিরেক্টর ডা: বার্নার্ড জুরস রানা, জরুরি গণস্বাস্থ্য বিভাগের প্রধান ডা: এল সাক্কা হাম্মান, কমিউনিকেবল ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রটেকশনের (সিডিসিপি) কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ডা: মাইকেল ফ্রিডম্যান, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক প্রফেসর এ বি এম আবদুল্লাহ এবং ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।
কারখানা চালু রাখার সিদ্ধান্ত দেশের জন্য কতটা সুফল বয়ে আনবে তা নিয়ে সংশয় আছে। কারণ গার্মেন্ট মালিকরা জানাচ্ছেন, করোনাভাইরাসের কারণে একের পর এক ক্রয়াদেশ বাতিল করা হচ্ছে। শনিবার পর্যন্ত ১৭১টি কারখানার ৩৮ কোটি ডলারের ক্রয়াদেশ বাতিল হয়েছে। এ ছাড়া বিদেশী ক্রেতারা বাংলাদেশ থেকে পোশাক নেয়াও বন্ধ করে দিয়েছেন বলে জানিয়েছে বিজিএমইএ। কারণ আমাদের প্রধান রফতানি বাজার যুক্তরাষ্ট্র ও ইউরোপ এখন করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে। বিজিএমইএ’র সভাপতি গণমাধ্যমকে বলেছেন, করোনার কারণে কোনো কারখানা এখনো বন্ধ না হলেও পণ্যের সব শিপমেন্ট বন্ধ হয়ে গেছে। ক্রেতারা বলছেন, তারা পণ্য পরে নেবেন। তবে কবে নেবেন, তার কোনো দিনক্ষণ জানাননি। এ অবস্থা চলতে থাকলে আগামী এক সপ্তাহের মধ্যে কারো কোনো কাজ থাকবে না। কাজ না থাকা মানে কারখানা অনেকটাই বন্ধ হয়ে যাওয়া।
এই যদি হয়ে থাকে সার্বিক পরিস্থিতি, তাহলে কারখানা খোলা রাখার পক্ষে কী যুক্তি কাজ করছে তা বোধগম্য নয়। এটিকে অনেকেই আত্মঘাতী সিদ্ধান্ত বলছেন। কারণ মড়ক শুরু হলে এই সরকার বা মালিকরা কি তার দায় নেবেন?
দেশের সাড়ে চার হাজারের বেশি গার্মেন্ট কারখানায় কাজ করেন প্রায় ৪৫ লাখ শ্রমিক। অনেক কারখানা আছে যেগুলোতে একসাথে পাঁচ-সাত হাজার বা তারও বেশি শ্রমিক পাশাপাশি টেবিলে কাজ করে থাকেন। তাদের মধ্যে একজন কোনোভাবে ভাইরাস আক্রান্ত হলে তা ছড়িয়ে পড়তে পারে অনেকের মধ্যে। শ্রমিকদের সংগঠনগুলো সে আশঙ্কার কারণে কারখানা বন্ধ করার দাবি জানিয়েছে। দেশজুড়ে ছড়িয়ে পড়া করোনা আতঙ্কের প্রভাবমুক্ত নন পোশাকশ্রমিকরাও। কারখানা খোলা রাখার সিদ্ধান্ত আতঙ্কের পাশাপাশি ঝুঁকির মাত্রাও বাড়িয়ে দিলো। কাজ কমে যাওয়ার প্রেক্ষাপটে শ্রমিকদের স্বাস্থ্যঝুঁঁকি বিবেচনায় কারখানা বন্ধ রাখাই সবচেয়ে ভালো সিদ্ধান্ত হতো বলে আমাদের ধারণা।
আরেকটি কথা বলা দরকার। সেটি হলো, কাজ ছাড়া কারখানা খোলা রাখলেও শ্রমিকদের বেতনভাতা দিতে হবে মালিককে। সে ক্ষেত্রে এক মাস বন্ধ রেখে বেতনভাতা দিলে কত বড় ক্ষতি হবে, আমরা জানি না। তবে এ ক্ষেত্রে সরকারের ভূমিকা রাখার প্রয়োজনীয়তা আছে। ভিয়েতনাম, কম্বোডিয়ার মতো আমাদের প্রতিদ্বন্দ্বী দেশগুলো অনেক আগেই বিশেষ তহবিল গঠন করে গার্মেন্ট শিল্পে প্রণোদনা ও ভর্তুকি দিতে শুরু করেছে। আমাদের সরকার এখনো এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি, এটি বিস্ময়কর। দেশের বৃহত্তম রফতানিমুখী শিল্পের অস্তিত্ব রক্ষায় কারো কোনো দায়দায়িত্ব আছে বলে মনে হচ্ছে না।
করোনা সংক্রমণ পরিস্থিতিতে শ্রমিকদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থাও (আইএলও)। আর আমাদের শ্রম মন্ত্রণালয় নিচ্ছে উল্টো সিদ্ধান্ত। মনে রাখতে হবে, শিল্প বাঁচানোর চেয়ে মানুষ বাঁচানো বেশি জরুরি। এখনো সময় আছে, এই মুহূর্তে সঠিক সিদ্ধান্ত নেয়া হোক।


আরো সংবাদ



premium cement
গাজার রাফাহ সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ? মুসলিম নেতা ওয়াইসির টক্কর নিতে হায়দরাবাদে হিন্দুত্বের মাধবীলতা সংস্কৃতিতে আরো বেশি শ্রম-মেধা বিনিয়োগ করতে হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত

সকল