০৫ জুলাই ২০২০

চামড়া রফতানির সরকারি সিদ্ধান্ত প্রত্যাহার চায় বিটিএ

-

দেশীয় চামড়া শিল্প রক্ষার্থে কাঁচা চামড়া রফতানির সরকারি সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)। তারা বলছেন, কাঁচা চামড়া রফতানির সুযোগ দেয়া হলে দেশীয় চামড়া শিল্প হুমকির সম্মুখীন হয়ে পড়বে।

আজ বুধবার রাজধানীর ধানমন্ডিস্থ সংগঠনটির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিটিএ সভাপতি শাহীন আহমেদ এ দাবি জানান। এ সময় সংগঠনের সাধারণ সম্পাদক মো: সাখাওয়াত উল্লাহ, সিনিয়র সহ-সভাপতি ইলিয়াছুর রহমান বাবু, কোষাধ্যক্ষ মিজানুর রহমান ও ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিটিএ সভাপতি বলেন, আগামী ২০ আগস্ট থেকে সরকার বেঁধে দেয়া দামে ট্যানারি মালিকরা লবণযুক্ত কাঁচা চামড়া সংগ্রহ করবেন।

তিনি বলেন, চামড়া শিল্পনগরীতে সাত হাজার কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। কাঁচা চামড়া রফতানির সুযোগ দেয়া হলে এই বিনিয়োগ ঝুঁকির মুখে পড়বে। সাভারের চামড়া শিল্পনগরী কাঁচা চামড়ার অভাবে সম্পূর্ণ অকেজো হয়ে পড়বে। ফলে এ শিল্পের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত বিশাল জনগোষ্ঠী বেকার হয়ে পড়বে। এতে করে শ্রমিক অসন্তোষ দেখা দিতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। তাই সার্বিক বিবেচনায় বাণিজ্য মন্ত্রণালয়ের নেয়া কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান তিনি।

এক প্রশ্নের জবাবে বিটিএ সভাপতি বলেন, ট্যানারি মালিকদের সাথে সিন্ডিকেটের কোনো সম্পর্ক নেই।


আরো সংবাদ

শিক্ষার্থীদের শিক্ষা সনদ ও মালামাল ফেলে দেয়ার প্রতিবাদে ছাত্রদলের মানববন্ধন এখনো ৮টি কবর পাহারা দেন খোরশেদ সাজাপ্রাপ্ত এক আসামির পরিবর্তে অন্য ব্যক্তিকে জেল খাটানোর ঘটনায় রিট নতজানু সরকার সীমান্ত হত্যার প্রতিবাদ করতে পারে না : রিজভী করোনা পরিস্থিতিতে ত্রাণ সহায়তা অব্যাহত বিশ্বে একদিনে রেকর্ড করোনা শনাক্ত ২ লাখ ১২ হাজার ৩২৬ জন : ডব্লিউএইচও লাদাখে দখল করে নেয়া জমি কবে ছাড়বে চীন, উত্তর নেই ভারতের কাছে দ. আফ্রিকায় আরো ১০ হাজার মানুষ করোনা আক্রান্ত সোনারগাঁওয়ে চরাঞ্চলে শিশু খাদ্য ও ওষুধ বিতরণ যুক্তরাষ্ট্রে একদিনে নতুন করে করোনায় আক্রান্ত প্রায় ৪৪ হাজার করোনা প্রতিহতে কি প্রস্তুত আপনার শরীর?

সকল