২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মোবাইলের সাথে কথোপকথন

-

মোবাইল জন্মগ্রহণ করেছে আজ থেকে বহু বছর আগে। যখন মানুষ সময় নিয়ে ভাবত যে, আহারে আমি তো সময় ধ্বংস করছি মনে হয়। এই চিন্তার মাঝখানে হঠাৎ একটি শব্দ শুনা গেল। আর সেই শব্দে মুহূর্তে ভূমিষ্ঠ হয় সময়খেকু মোবাইলের।
তার কাজ হলো সে মানুষকে ব্যস্ত রাখবে, মানুষের সময়ের আয়ু কেড়ে নেবে। তাকে একদিন জিজ্ঞেস করলাম, বন্ধু তোর কী হলো তুই মানুষের সময়ের আয়ু কমিয়ে দিচ্ছিস।
জিল্লু অনেকদিন ধরে মোবাইলে গেম খেলছে, কিন্তু সে শেষ পর্যন্ত যেতে না পারার আক্ষেপে মোবাইল তুলে রাখল মাচায়। বারবার সে উপর দিকে থাকায় কিসের যেন কান্নার শব্দ শুনতে পায়। শেষ পর্যন্ত সে অবাক হলো- মোবাইলও কান্না করতে পারে! আশ্চর্য তখন তার এবং মোবাইলের মধ্যে কথোপকথন চলে...
মোবাইল : জিল্লু তুমি আমাকে তুলে রেখো না, আমি তোমাকে আর সময় ধ্বংস করে কষ্ট দেবো না
জিল্লু : বল, তুই আমাকে পাবজির শেষ পর্যন্ত যেতে সাহায্য করবি কি না!
মোবাইল : এটি কোনো কথা হলো, সিম্পল বিষয় নিয়ে তুমি আমাকে তুলে রাখলে!
জিল্লু : না, এটি সিম্পল কথা না, আমার বন্ধুরা সবাই পাবজি শেষ করে ফেলছে আর আমি!
মোবাইল : ঠিক আছে তুমি এবার সাকসেস হবে আমাকে তোমার বন্ধু বানাও।
জিল্লু : তাহলে প্রমিজ!
মোবাইল : প্রমিজ
এভাবে জিল্লু আবার মোবাইল হাতে নিলো এবং গেম শুরু করে দিলো। শেষ পর্যন্ত সে সাকসেস হলো কিন্তু মজার ব্যাপার, তার বয়স হয়ে গেল আটাশ! সেই পনেরতে শুরু শেষ হলো আটাশে। সে ক্যালেন্ডারের দিকে থাকাল ২১ তারিখ দুই মাস দুই হাজার একচল্লিশ। এখন সে কী করবে তার পড়ার বয়স চলে গেছে! সে মনে মনে জপতে লাগল ‘সময় গেলে সাধন হবে না’
আজ মোবাইল তাকে ব্যর্থ করে দিলো তার আয়ু ফুরিয়ে দিলো। সময় ধ্বংস হয়ে গেছে মোবাইলে গেম খেলে সাকসেস হলেও জীবনের সাকসেস নেই। সফলতার গল্প এখানেই শেষ। তার বুয়েটে পড়ার স্বপ্নে আঘাত দিলো মোবাইলে পাবজি খেলার শেষ প্রান্তে পৌঁছার গল্প দিয়ে। এ দিকে গ্রামে হইচই পড়ে গেল বকুল মিয়ার ছেলে বুয়েটে পড়ে ইঞ্জিনিয়ার হওয়ার খবর পাওয়ায়। পরদিন খবর ছাপানো হলো বকুল মিয়ার স্বপ্ন পূরণের দিন বলে। জিল্লু শেষ পর্যন্ত বুয়েটে পড়ে ইঞ্জিনিয়ার হতে না পেরে হলো খারাপ মোবাইল ঠিক করার গ্যারেজকর্মী। আহ! হায়রে সফলতা। প্রিয় বন্ধুরা সময় থাকতে সাধন করার চেষ্টায় কোমরে গামছা বেঁধে নেমে পড়ো। সফলতা ধরা দেবে। তোমাদের বিজ্ঞানী এডিসনের জীবনী পড়তে হবে না, এ পি জে আবুল কালামের গল্প আর শুনতে হবে না, অবাক হতে হবে না বিল গেটসের পত্রিকা বিক্রির কথা শুনে। তোমরাই ইতিহাস বানাবে, ঐতিহাসিক হবে, বিশিষ্ট গুণীজন হবে, তোমাদের নাম পত্রিকার হেডলাইন হবে তোমাদের সফলতার গল্প দিয়ে। আর সময় ধ্বংস করো না, সময় ধ্বংস করতে মন চাইলে সাহিত্য সৃষ্টি করো ‘রঙিন ভোরের অপেক্ষায়’ এই শিরোনামে।


আরো সংবাদ



premium cement