২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


বিশ্বসাহিত্যের টুকিটাকি

নিউ ইয়র্ক টাইমসের বেস্ট সেলার লিস্টে সারাহর বাজিমাত

-

সারাহ জে. মাস একজন আমেরিকান ফ্যান্টাসি লেখিকা যিনি তার ফ্যান্টাসি সিরিজ থ্রোন অব গ্লাস, এ কোর্ট অফ থর্নস অ্যান্ড রোজেস, এবং ক্রিসেন্ট সিটি লিখে ব্যাপক পরিচিতি অর্জন করেছেন। এ পর্যন্ত তার বইয়ের এক কোটি ২০ লাখেরও বেশি (বারো মিলিয়নেরও বেশি) কপি বিক্রি হয়েছে এবং তার কাজ ৩৭টি ভাষায় অনূদিত হয়েছে। এ সপ্তাহে নিউ ইয়র্ক টাইমসের করা বেস্ট সেলার তালিকায় তার লেখা বই ‘হাউজ অফ ফ্লেম অ্যান্ড শ্যাডো’ কম্বাইন্ড প্রিন্ট অ্যান্ড ই বুক ফিকশন এবং হার্ডকভার ফিকশনের দু’টি তালিকাতেই শীর্ষ স্থানে রয়েছে। আর শীর্ষস্থানে এসেছে এ সপ্তাহেই। সিরিজটি ১৫টি দেশে ৩৫টি ভাষায় পাওয়া যায়। যদিও প্রথম উপন্যাসের দুই বছর আগে চারটি প্রিক্যুয়েল উপন্যাস প্রকাশিত হয়েছিল, সেগুলোকে পরে একটি বই, দ্য অ্যাসাসিনস ব্লেড প্লাস নামে একটি উপন্যাসে সঙ্কুচিত করা হয়েছিল। সিরিজের দ্বিতীয় বই, ‘ক্রাউন অফ মিডনাইট’ ছিল নিউ ইয়র্ক টাইমসের ইয়ং এডাল্ট (তরুণ প্রাপ্তবয়স্ক ) বেস্ট-সেলার বই। সিরিজের শেষ বই ‘কিংডম অফ অ্যাশ’, ২৩ অক্টোবর, ২০১৮-এ প্রকাশিত হয়েছিল; সিরিজটি সাতটি উপন্যাস নিয়ে গঠিত।

নিউ ইয়র্ক টাইমস বেস্ট সেলার লিস্টে কোন কোন বই মাসের পর মাস থাকে। তেমন একটিকে হারিয়ে সারাহ শীর্ষ স্থান দখল করেছেন এ সপ্তাহে। নির্দিষ্ট বুক শপে এক সপ্তাহের সবচেয়ে বেশি বিক্রীত বইয়ের তালিকা থেকে এই বেস্ট সেলার তালিকা করা হয়। আর তা করা হচ্ছে বছরের পর বছর ধরে। সারাহ জেনেট মাস (লেখক নাম সারাহ জে মাস) ৫ মার্চ, ১৯৮৬ সালে নিউ ইয়র্ক সিটিতে জন্মগ্রহণ করেন। তিনি ম্যানহাটনের আপার ওয়েস্ট সাইডে বড় হয়েছেন। একজন ক্যাথলিক মা ও ইহুদি বাবার সন্তান তিনি। সারাহ মাস তার ষোলো বছর বয়সে তার প্রথম উপন্যাস, থ্রোন অব গ্লাস লেখা শুরু করেছিলেন। এটি ক্রিসেন্ট সিটি সিরিজের তৃতীয় বই। হান্ট অ্যাস্টেরি অন্ধকূপে আটকে থাকা অবস্থায় ব্রাইস বাড়ি ফিরতে চায়, তারই কাহিনীর পরবর্তী ধারা এখানে বিধৃত। অন্য দিকে রেবেকা ইয়ারোসের ফোর্থ উইং আছে উভয় তালিকার দ্বিতীয় স্থানে। আছে ৪০ সপ্তাহ ধরে। এটি একটি ক্রাইম নভেল ও এম্পিরিয়ান সিরিজের বই। তালিকায় ১৩ সপ্তাহ ধরে থাকা রেবেকা ইয়ারোসের আয়রন ফ্লেম আছে উভয় তালিকার তিন নম্বর স্থানে। এটি এম্পিরিয়ান সিরিজের দ্বিতীয় বই।


আরো সংবাদ



premium cement
ফেনীতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনে পিসিবির প্রস্তাবিত ৩ ভেন্যু চকরিয়ায় বিরোধের জেরে বৃদ্ধকে পিটিয়ে হত্যা গাজীপুরে খাদ্যে বিষক্রিয়ায় দুই শিশুর মৃত্যু বিশিষ্ট মুহাদ্দিস আল্লামা জুলকারনাইনের ইন্তেকাল ওবায়দুল কাদের সম্পর্কে ‘মিথ্যাচার’ : যাত্রী কল্যাণ সমিতির মহাসচিবের বিরুদ্ধে মামলা উপজেলা নির্বাচন : কেন্দ্রে থাকবে সর্বোচ্চ পুলিশ-আনসার ফেসবুকে ভিডিও দিয়ে মাসে লাখ টাকা আয় আরিয়ান মুন্নার নোয়াখালীতে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু বেনাপোলে সামুদ্রিক মাছের ট্রাকে ৪৭০ কেজি চিংড়ি আটক তাপমাত্রা ছাড়িয়েছে ৪৩ ডিগ্রি, লোডশেডিং রেকর্ড ৩২০০ মেগাওয়াট

সকল