১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


৩৫ খণ্ডে সৈয়দ শামসুল হক রচনাসমগ্র

-

পাঠকের কথা মাথায় রেখে সৃজনশীল প্রকাশনা ঐতিহ্য প্রকাশ করতে যাচ্ছে বাংলা সাহিত্যেও অন্যতম গৌরব ‘সৈয়দ শামসুল হক রচনাসমগ্র’। আগামী ২৭ ডিসেম্বর সৈদয় শামছুল হকের ৮৫তম জন্মদিনে তাঁর ৩৫ খণ্ডের রচনাসমগ্র পাঠকের হাতে তুলে দিতে আসাবাদী ঐতিহ্য। এরই মধ্যে রচনা সমগ্রের ৭০ ভাগ কাজ শেষ হয়েছে বলে জানান প্রকাশনা সংস্থা ঐতিহ্য। এই প্রথম আমাদের দেশের কোনো লেখকের ৩৫ খণ্ড রচনাসমগ্র তৈরি হচ্ছে।
সব্যসাচী এই লেখকের ৮৫তম জন্মবার্ষিকীতে ৩৫ খণ্ডে রচনাসমগ্র তাঁর পাঠক, ভক্ত-বৃন্দ ও শুভানুধ্যায়ীদের জন্য যেন এক আনন্দের সংবাদ! জন্মবার্ষিকীতে তাঁর প্রকাশিত, অপ্রকাশিত, অগ্রন্থিত সমুদয় রচনার সঙ্কলন। এই রচনাসমগ্রের বিশেষ আকর্ষণ সৈয়দ হকের মর্মানুবাদে পবিত্র কুরআনের নির্বাচিত অংশের বাংলা ভাষ্য, তাঁর রচিত চলচ্চিত্রের চিত্রনাট্য, তাঁর লেখা বিখ্যাত গান, তাঁর ইংরেজি রচনা এবং তাঁর অঙ্কিত চিত্রকর্মের প্রতিলিপি।
বাংলা সাহিত্যের এমন কোনো শাখা নেই যা তাঁর সৃষ্টিতে সমৃদ্ধ হয়নি। কবিতা, গল্প, উপন্যাস, নাটক, কাব্যনাট্য, প্রবন্ধ-নিবন্ধ, শিশু-কিশোর সাহিত্য, সায়েন্স ফিকশন, সাহিত্য-কলাম, অনুবাদ, আত্মজীবনী, স্মৃতিকথা, ভ্রমণকাহিনী-সবক্ষেত্রেই তাঁর সদর্প পদচারণা। লেখকের বর্ণাঢ্য জীবনে সবসময় সন্ধান করেছেন সাহিত্যের নতুন প্রকরণ। ‘গল্পপ্রবন্ধ’, ‘গল্পপট’, ‘গাথাকাব্য’-এর মতো নিজস্ব সাহিত্যশাখা তৈরি করেছেন তিনি। সাহিত্যকর্মের সমান্তরালে রচনা করেছেন স্মরণীয় কিছু চলচ্চিত্রের চিত্রনাট্য এবং কালজয়ী বাংলা গান। রবীন্দ্রনাথের মতোই তাঁর সৃষ্টিপ্রতিভা বিস্তৃত হয়েছে চিত্রকর্মেও। নিজের বেশ কিছু রচনার ইংরেজি অনুবাদও করেছেন তিনি।
কর্কটরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর আগ পর্যন্ত শেক্সপিয়রের ‘হ্যামলেট’ বাংলায় রূপান্তরসহ লিখে গেছেন তিনটি কবিতার বই, একটি গল্পের বই এবং ‘ভাবনার ডানা’ নামের ব্যতিক্রমী ভাবনাগুচ্ছ।
এখন পর্যন্ত সবচেয়ে কম বয়সে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক তিনি। প্রাতিষ্ঠানিক শিক্ষা সমাপ্ত না করে পৃথিবীর পাঠশালায় শিক্ষিত হয়েছেন; আজ দেশ-বিদেশে তিনি নিজেই প্রাতিষ্ঠানিক গবেষণার বিষয়। ‘সব্যসাচী’ অভিধায় অভিষিক্ত সৈয়দ শামসুল হকের মঞ্চনাটক ‘নূরলদীনের সারাজীবন’, ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ পৃথিবীর বিভিন্ন মহাদেশে মঞ্চস্থ হয়েছে। তাঁর কাব্য ‘পরানের গহীন ভিতর’ বাংলা কবিতার অমৃত সম্পদ। তাঁর বড়গল্প ‘রক্তগোলাপ’ বিশ্বসাহিত্যের জাদুবাস্তব ধারার পথিকৃৎ সংযোজন। তাঁর উপন্যাস ‘খেলারাম খেলে যা’ আঙ্গিক ও বিষয়শৈলীতে এক সাহসী উপস্থাপনা; একই সঙ্গে ‘নিষিদ্ধ লোবান’, ‘নীল দংশন’ বা ‘বৃষ্টি ও বিদ্রোহীগণ’ উপন্যাস বাঙালির মহাকাব্যিক মুক্তিযুদ্ধকে ধারণ করেছে অনন্য ব্যঞ্জনায়। তাঁর প্রাবন্ধিক গদ্যগ্রন্থ ‘মার্জিনে মন্তব্য’, ‘কথা সামান্যই’ এবং ‘হৃৎকলমের টানে’ গোটা বাংলা সাহিত্যের প্রেক্ষিতেই অভিনব। বাংলা সাহিত্যের ভূগোলে তিনি ‘জলেশ্বরী’ নামের কল্পিত ভূখণ্ডের দ্রষ্টা। সমস্ত অন্যায়-অসাম্য ও অবিচারের বিরুদ্ধে তিনি ‘জাগো বাহে কোনঠে সবাই’ বলে জাগরণের ডাক দেন। তিনি সৈয়দ শামসুল হক।
গত ৫ জুন ২০২১, ঐতিহ্যের প্রধান কার্যালয়ে আয়োজন করা হয় একটি প্রকাশনা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান। সৈয়দ শামসুল হক পরিবারের পক্ষে লেখকের স্ত্রী আনোয়ারা সৈয়দ হক ও ঐতিহ্যের পক্ষে প্রকাশক আরিফুর রহমান নাইম প্রকাশনা চুক্তি স্বাক্ষর করেন। করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে আগামী ২৭ ডিসেম্বর বাংলা একাডেমি বা জাতীয় যাদুঘর মিলনায়তনে রচনাসমগ্র নিয়ে প্রকাশনা অনুষ্ঠানের কথা জানান প্রতিষ্ঠানের কর্ণধার আরিফুর রহমান নাইম।
১৮০০০+ পৃষ্ঠার এই রচনাসমগ্রের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।
এ বিষয়ে ঐতিহ্যর প্রকাশক আরিফুর রহমান নাইম আশা প্রকাশ করেন, পূর্বে ঐতিহ্য প্রকাশিত ৩০ খণ্ডে রবীন্দ্র-রচনাবলী, ১০ খণ্ডে বিভূতিভূষণ-রচনাবলী, ১০ খণ্ডে মানিক-রচনাবলী, ১৩ খণ্ডে আল মাহমুদ-রচনাবলী, ৬ খণ্ডে জীবনানন্দ-রচনাবলী, ৫ খণ্ডে শরৎ-রচনাবলী, ৭ খণ্ডে প্রমথ চৌধুরী-রচনাবলী, ৪ খণ্ডে ঈশ্বরচন্দ্র-রচনাবলীর মতো পাঠক, সংবাদকর্মী ও শুভাকাক্সক্ষীরা ‘৩৫ খণ্ডে সৈয়দ শামসুল হক রচনাসমগ্র’ সাদরে গ্রহণ করবেন।


আরো সংবাদ



premium cement
‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মার্কিন বিমানবাহিনীর সদস্য নিহত পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু টঙ্গীতে ৩ তলার ছাদ থেকে পড়ে বিএনপি নেতার ছেলের মৃত্যু মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই পরকীয়া প্রেমিক যুগলের গলায় জুতার মালা : চেয়ারম্যান বরখাস্ত সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা রংপুরে রেয়াত পদ্ধতি চালুসহ ৪ দফা দাবিতে মানববন্ধন নতুন কোচের সন্ধানে বিসিসিআই, তাহলে কি দ্রাবিড়ের বিদায়! থাইল্যান্ডে এ বছর হিটস্ট্রোকে ৬১ জন প্রাণ হারিয়েছে : সরকার

সকল