০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


লেখালেখি শুরুর গল্প

-

লেখালেখি শুরুর একটি গল্প হয়তো সবারই থাকে। থাকে সঙ্গত কারণে। প্রতিটি কাজের আরম্ভ যেহেতু থাকে আরম্বের মুহূর্তও থাকে। আমারও আছে। আমার লেখালেখির শুরুটা কলেজজীবনে। একটি প্রবন্ধের মাধ্যমেই তার যাত্রা। দ্বিতীয় লেখাটি ছিল কবিতা।
আমার জীবনে দু’টি বিষয় গুরুত্বপূর্ণ ছিল। লক্ষ্যই বলা চলে। যখন থেকে বুঝতে শিখেছি তখন থেকেই সিদ্ধান্ত নেই যে, আমি রাজনীতি করব আর লেখালেখি করব। ভাবনাই আমাকে এগিয়ে দেয় লেখালেখির দিকে। এবং সেই থেকেই শুরু। আমার এ ভাবনা জেগে ওঠে স্কুলজীবনে। সে জন্য আমি অনেক বই পড়তাম। সময় পেলেই পড়তাম। পড়ার ভেতর যে আনন্দ সেটি আমি স্কুলজীবনেই পেয়ে যাই।
১৯৪৮ সালে আমার কলেজজীবনে কবি সুকান্তের কবিতার ওপর একটা লেখা লেখি। লেখাটি কলেজ ম্যাগাজিনে ছাপা হয়। লেখাটি যখন প্রকাশ হয় তখন নিজের কাছে অত্যন্ত ভালো লাগা কাজ করে। অনুভব করি একটি অন্যরকম আনন্দ। আর দ্বিতীয় লেখা ছাপা হয় ঢাকা মেডিক্যাল কলেজের একটি ম্যাগাজিনে। সেটি ছিল কবিতা, নাম ‘সংকেত’। তার পর থেকে অনেক লেখা বিভিন্ন ম্যাগাজিনে ছাপা হয়। ১৯৫৮ সালে বের হয় আমার লেখা প্রথম বই ‘শিল্প সংস্কৃতি জীবন’। লেখালেখির শুরুতে আমার কোনো প্রতিবন্ধকতায় পড়তে হয়নি। প্রথম বই বের করতেও আমার খুব একটা কষ্ট করতে হয়নি। বলা যায় অনায়াসেই বেরিয়ে যায় বই।
আমি রাজনীতি করেছি এর পাশাপাশি লেখালেখি করেছি। করছি। সমাজকে পরিবর্তন নয় বরং সমাজের নানা সঙ্গতি-অসঙ্গতি নিয়ে আমি লিখেছি। লিখছি মানুষ ও সংস্কৃতি নিয়ে।
আমি কখনো লেখালেখিকে পেশা হিসেবে নেইনি। নেশা বলা যায়। সে নেশা এখনো আমার মধ্যে কাজ করছে। আমি সুযোগ পেলেই লিখি। কিংবা লেখালেখির জন্য সুযোগ গ্রহণ করি। মৃত্যুর আগ পর্যন্ত লেখালেখি করে যাবো এটিই আমার আকাক্সক্ষা।

অনুলিখন : হাসান সাইদুল


আরো সংবাদ



premium cement
জাল দলিলে আপনার জমি দখল হয়ে গেলে কী করবেন? আমির খানকে পাকিস্তান সেনাবাহিনীর বিশেষ সম্মাননা টানা জয়ের খোঁজে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে বাংলাদেশ ‘শুক্রবার ক্লাস নেয়ার বিষয়টি ভুল করে ফেসবুকে পোস্ট হয়েছিল’ চকরিয়ায় চিংড়ি ঘের থেকে একজনের লাশ উদ্ধার জনগণের কথা চিন্তা করে জনবান্ধব আইন তৈরি করতে হবে : আইনমন্ত্রী হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ : কৃষি মন্ত্রণালয় শিক্ষকদের ওপর হামলাকারী শিক্ষার্থীদের বহিষ্কার চায় শিক্ষক সমিতি কিশোরগঞ্জে কালবৈশাখী ঝড়ে অন্তঃসত্তা মা ও পাঁচ বছরের ছেলের মৃত্যু ঝড়ে পড়ে যাওয়া মাদরাসা ঘর এক মাসেও মেরামত হয়নি গুচ্ছের‘বি' ইউনিটের ফল প্রকাশ, পাশ ৩১ হাজার

সকল