০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


নারায়ণগঞ্জে লকডাউন কার্যকরে তৎপর প্রশাসন, নির্দেশ না মানলে ব্যবস্থা : এসপি

নারায়ণগঞ্জে লকডাউন কার্যকরে তৎপর প্রশাসন, নির্দেশ না মানলে ব্যবস্থা : এসপি -

সরকার ঘোষিত লকডাউন কার্যকর করতে নারায়ণগঞ্জে বেশ তৎপরতা চালাচ্ছে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সড়ক-মহাসড়কের বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়েছে পুলিশ। টহল দিচ্ছে ব়্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। জেলা প্রশাসনের কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেটও কাজ করছেন সড়কে৷

নারায়ণগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম বলেন, সরকারি নির্দেশনা অমান্য করে জরুরি প্রয়োজন ব্যতীত অযথা যারা ঘর থেকে বের হবেন তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

বুধবার সরেজমিনে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়াসহ আশপাশের কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, অন্য দিনের তুলনায় সড়কে যান চলাচল নেই বললেই চলে। মানুষের উপস্থিতিও ছিল একেবারেই সীমিত। কয়েকটি রিকশা, ইজিবাইক চলাচল করতে দেখা গেলেও বাস, লেগুনাসহ অন্য গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে। তবে সড়কে চলছে পণ্যবাহী ট্রাক, পিকআপ ভ্যান।

শহরের চাষাঢ়া চত্বরে চেকপোস্ট বসিয়েছে পুলিশ। এরকম ত্রিশের অধিক চেকপোস্ট জেলার কয়েকটি স্থানে বসানো হয়েছে বলে জানিয়েছেন এসপি। চেকপোস্টে যানবাহন থামিয়ে সড়কে বের হওয়ার কারণ এবং মুভমেন্ট পাস আছে কিনা জানতে চাওয়া হয়। জরুরি প্রয়োজন রয়েছে পুলিশ এমন বিষয়ে আশ্বস্ত হলে পরে যেতে দিচ্ছেন। অন্যথায় একই পথে ফিরে যাওয়ার নির্দেশনা দিতে দেখা গেছে।

জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) কামরুল বেগ বলেন, করোনার সংক্রমণ রোধে লকডাউন ঘোষণা করেছে সরকার। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনামতে পুলিশ লকডাউন বাস্তবায়নে কাজ করছে। বেলা ১১টার দিকে চাষাঢ়ায় সড়কের উপর ট্রেনের বগি রেখে যান চলাচল বন্ধ রাখতে দেখা গেছে। কিছুক্ষণ পর আবার সড়কের একটি পাশ খুলে দেয়া হয়।

এদিকে লকডাউন অমান্য করে সড়কে বের হওয়াতে বেলা ১১টা পর্যন্ত অন্তত ২০টি ইজিবাইক ও রিকশা আটক করে পুলিশ। চালকরা বলছেন, জীবিকার তাগিদে তারা সড়কে বের হয়েছিলেন। গত সাত দিনও লকডাউন ছিল। তখন এতটা কড়াকড়ি ছিল না। এবারের লকডাউনও ঢিলেঢালা হবে ধারণা করেই রাস্তায় গাড়ি নিয়ে বের হয়েছিলেন।

চালকদের অনেকেই উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের বলেন, তাদের ছেড়ে দিলে গাড়ি গ্যারেজ করে ফেলবেন, লকডাউন অমান্য করে সড়কে নামবেন না। পরে আশ্বস্ত হয়ে সিনিয়র সহকারী পুলিশ সুপার (ট্রাফিক) সালেহ উদ্দিন আহমেদ জানান, আর সড়কে গাড়ি নিয়ে বের হবেন না এমন অঙ্গীকারনামা নিয়ে ছেড়ে দেয়া হয়।

নারায়ণগঞ্জের শিমরাইলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সর্বাত্মক লকডাউন মানাতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছে প্রশাসন। তবে কোনো কারণ ছাড়াই গাড়ি নিয়ে বের হচ্ছেন অনেকে। লকডাউন নিয়ে তাদের উদাসীনতা দেখা গেছে। সারাদেশে লকডাউন ঘোষিত হলেও তা অমান্য করে বের হওয়ায় নারায়ণগঞ্জের শিমরাইল এলাকায় ৮০টি প্রাইভেট কার আটক করা হয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত এসব যানবাহন আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন সেখানে দায়িত্বরত সিদ্ধিরগঞ্জ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গোলাম রেজা মাসুম প্রধান।

তিনি বলেন, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণের বিস্তার রোধে বুধবার থেকে লকডাউন শুরু হয়েছে। সর্বাত্মক লকডাউন বাস্তবায়নে ভোর ৬টায় শিমরাইল মোড়ে আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে অবস্থান নেই। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে যানবাহনের চলাচলও বাড়ে। এর মধ্যে সবচেয়ে বেশি প্রাইভেটকার। প্রায় ৮০ থেকে ৯০টি প্রাইভেটকার আটক করা হয়েছে।

তিনি আরো জানান, জরিমানা করে যদি এসব গাড়ি ছেড়ে দেয়া হয়, তাহলে প্রকৃতপক্ষে লকডাউন বাস্তবায়ন হবে না। আপাতত তাদের ছাড়া হচ্ছে না। উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ করে এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

শহর এলাকায় মানুষের আনাগোনা কম ও দোকানপাট সব বন্ধ থাকলেও শহরতলী ও পাড়া-মহল্লার চিত্র ভিন্ন। গত বছরের লকডাউনের মতো একই চিত্র দেখা গেছে এসব এলাকাগুলোতে। পাড়া-মহল্লাগুলোতে অবাধে ঘর থেকে বের হচ্ছেন মানুষ। রমজানের প্রথম দিন হওয়াতে সকালে বন্ধ থাকলেও বেলা বাড়ার সাথে সাথে দোকানপাটও অধিকাংশ খোলা রাখতে দেখা গেছে। এদিকে কাঁচাবাজারগুলোতেও রয়েছে ব্যাপক জনসমাগম। শহরের প্রধান কাঁচাবাজার দিগুবাবুর বাজারে ক্রেতা-বিক্রেতার সমাগম দেখা গেছে। তাদের মধ্যে সামাজিক দূরত্বের কোনো বালাই ছিল না। তবে অনেকেই রমজানের জন্য বাজার করতে এসেছেন বলে অজুহাত দিয়েছেন৷

জেলা পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম বলেন, লকডাউন কার্যকর করার জন্যে জেলায় ত্রিশের অধিক চেকপোস্ট বসানো হয়েছে। দূরপাল্লার বাস যেন জেলায় প্রবেশ করতে না পারে সেদিকে নজরদারি রয়েছে। শুধুমাত্র কলকারখানা এবং জরুরি যেসব পরিষেবা রয়েছে সেসব চালু থাকবে। পাড়া-মহল্লায় লকডাউন কার্যকরে মাইকিং করা হয়েছে, পুলিশের মোবাইল টিম টহল দিচ্ছে। সুর্নিদিষ্ট কারণ ছাড়া কাউকেই চলাচলের জন্যে অনুমতি দিচ্ছি না।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল