২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নিক্সন চৌধুরীর বিরুদ্ধে মামলা : চরভদ্রাসনের সেই স্কুল পরিদর্শনে ইসির তদন্ত কমিটি

- ছবি : নয়া দিগন্ত

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে নিক্সন চৌধুরীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘন ও সরকারি কর্মকর্তাদের ভয়ভীতি দেখানোর অভিযোগে করা মামলা খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি কাজ শুরু করেছে। বৃহস্পতিবার সকালে তদন্ত কমিটি ওই নির্বাচনের আলোচিত সেই চর অযোধ্যা উচ্চ বিদ্যালয়ের ভোটকেন্দ্র পরিদর্শনে যান।

এ তদন্ত কমিটির আহ্বায়ক হলেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার সাহা। সদস্য সচিব হলেন নির্বাচন কমিশনের উপ-সচিব মো: শায়েদুন্নবী চৌধুরী ও সদস্য হলেন ঢাকা নির্বাচন ইনস্টিটিউটের মহাপরিচালক নূরুজ্জামান তালুকদার। বুধবার থেকে তদন্ত কমিটি কাজ শুরু করে। প্রথম দিনে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কমিটি ফরিদপুর সার্কিট হাউসের সম্মেলন কক্ষে ওই নির্বাচনে দায়িত্ব পালনকারী ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে কথা বলে তথ্য-উপাত্ত সংগ্রহ করেন তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, দ্বিতীয় দিনে বৃহস্পতিবার সকাল ১০টার দিকে তদন্ত কমিটি চরভদ্রাসন উপজেলার আলোচিত সেই চর অযোধ্যা উচ্চ বিদ্যালয়ে যান। সেখানে কেন্দ্র পরিদর্শনের পাশাপাশি তারা নির্বাচনে দায়িত্বরতদের সাথে কথা বলেন। প্রায় ঘণ্টাখানেক অবস্থানের পর তারা চরভদ্রাসন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের উদ্দেশে রওনা হন।

ফরিদপুর জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা নওয়াবুল ইসলাম তদন্ত কমিটির কাজ শুরুর বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, তারা চরভদ্রাসনের বিভিন্ন ভোটকেন্দ্রের প্রিজাইডিং অফিসার ও সহকারি প্রিজাইডিং কর্মকর্তার, নির্বাচনে অংশ নেয়া চেয়ারম্যান প্রার্থীগণ, কেন্দ্রের নিয়োজিত পুলিশ, আনসার ও গ্রাম প্রতিরক্ষা দলের সদস্য ছাড়াও ফরিদপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার, রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, নির্বাচনে দায়িত্বরত সকল নির্বাহী ম্যাজিস্ট্রেট ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) বক্তব্য শুনছেন।

তদন্ত কমিটির মুখোমুখি হওয়া ওই নির্বাচনের প্রার্থী ফয়সাল হাসান শাওন জানান, পুলিশ প্রশাসনের সহায়তায় আওয়ামী লীগের নেতাকর্মীরা ওই নির্বাচনে যেভাবে জাল ভোট দিয়েছে তা বিশদভাবে তিনি তদন্ত কমিটির সামনে তুলে ধরেছেন।

তিনি বলেন, নির্বাচনের পরিবেশ ও আচরণবিধি লঙ্ঘনের ঘটনা নিয়ে তিনি নির্বাচনের আগে রিটার্নিং কর্মকর্তার কাছে যে অভিযোগ করেছেন, তদন্ত কমিটির কাছে সে বিষয়টিও তুলে ধরেছেন।

চরভদ্রাসনের উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন সুলতানা বলেন, তদন্ত কমিটি বৃহস্পতিবার সকাল ১০টার দিকে চরভদ্রাসনে এসে চর অযোধ্যা স্কুল কেন্দ্রে যান। তারা চরভদ্রাসন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ছাড়াও আরো কয়েকটি কেন্দ্র পরিদর্শন করবেন। বৃহস্পতিবার বিকেলে তদন্ত শেষে কমিটির সদস্যরা ঢাকার উদ্দেশে রওনা দেবেন।

উল্লেখ্য, গত ১০ অক্টোবর উপজেলা অনুষ্ঠিত ওই উপ-নির্বাচন নিয়ে জাল ভোট প্রদান ও অনিয়মের অভিযোগ ওঠে। এর মধ্যে ভোট গ্রহণকালে চর অযোধ্যা স্কুল কেন্দ্রে ভোট চলাকালে বুথের সামনে ধূমপান ও জাল ভোট দেয়ার অপরাধে একজন প্রার্থীর পোলিং এজেন্টকে সাময়িক সময়ের জন্য আটকের ঘটনায় পরে তোলপাড় সৃষ্টি হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তাকে মোবাইল ফোন করে স্থানীয় সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী গালিগালাজ, অশোভন আচরণ ও হুমকি দেন বলে অভিযোগ উঠেছে। নির্বাচন কমিশন ওই ঘটনায় সংসদ সদস্যের বিরুদ্ধে থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করেন। অবশ্য ওই মামলায় ইতোমধ্যে নিক্সন চৌধুরী উচ্চ আদালত থেকে আট সপ্তাহের জামিন পেয়েছেন। এছাড়া ভোটের আগের দিন রাতে ব্যালট পেপারে সিল মেরে বাক্সে ভরে রাখার জন্য চরভদ্রাসন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের নির্বাচন শুরুতে স্থগিত করা হয় ।


আরো সংবাদ



premium cement