১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`
আ ফ্রি কার রূ প ক থা

রাজার জাদুর ড্রাম

-

এক.
ইফরিয়াম ডিউক ছিলেন কালবারের একজন প্রাচীন রাজা। তিনি খুব শান্তিপ্রিয় মানুষ। যুদ্ধ পছন্দ করতেন না। তার একটি অদ্ভুত ড্রাম ছিল। তিনি এটি বাজাতেন। বাজালে ড্রামটি প্রচুর পরিমাণে ভালো খাবার ও পানীয় সরবরাহ করত। কোনো দেশ তার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলে তিনি তার সব শত্রুকে একসাথে নিজের দিকে আহ্বান করতেন আর ড্রামটি বাজাতেন। সবাই অবাক হয়ে যেত। লড়াই ছেড়ে টেবিলে বসে পড়ত। তারা টেবিলে পেত বিভিন্ন ধরনের খাবারÑ মাছ, ফু-ফু, পাম-তেল, চপ, স্যুপ, রান্নাকরা সুমিষ্ট আলু এবং তালের রসের পানীয়।
এভাবে তিনি খাবার চমক দিয়ে পুরো দেশ শান্ত করে রাখতেন। শত্রুদের পুরো পেট ভরিয়ে দিতেন। আর মনের সুখে তাদের সন্তুষ্ট রাখতেন।
ড্রামটি ব্যবহারের ক্ষেত্রে একটি সমস্যা ছিল। যদি ড্রামের মালিক রাস্তার কোনো লাঠি বা পড়ে থাকা কোনো গাছের উপরে উঠে পড়ে, তবে সব খাবার সাথে সাথে নষ্ট হয়ে যায়। আর তিন শতাধিক দৈত্যসদৃশ শক্তিশালী মানুষ একসাথে উপস্থিত হয়। লাঠি আর চাবুক দিয়ে ড্রামের মালিক ওই সব আমন্ত্রিত অতিথিকে খুব মারধর করে।
ইফরিয়াম ডিউক ছিলেন একজন ধনী ব্যক্তি। তার অনেক খামার এবং কয়েক শ’ দাস ছিল। সৈকতে ছিল শস্যের এক বিশাল দোকান আর ছিল পাম তেলের অনেক ড্রাম। বেশ কয়েকজন স্ত্রী ও অনেক সন্তানের বাবা তিনি। স্ত্রীরা সবাই সুস্থ ও স্বাস্থ্যবান। তারা মা হিসেবেও ভালো। তাদের প্রত্যেকের সন্তানও আছে কয়েকজন করে, যা রাজার রাজ্যের জন্য প্রয়োজন ছিল। (চলবে)


আরো সংবাদ



premium cement