০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


চি লি র রূ প ক থা

লা ক্যালকোনা

-

(গত দিনের পর)
বাড়ির গা ঘেঁষে যে পাহাড়, সেখানে একটি কুঠুরি আছে ক্যালকোনার। সেই কুঠুরিতে আছে তার মন্ত্রপুতা হাঁড়ি ও কলসি। একেকটা কলসিতে একেক ধরনের ওষুধ। বিভিন্ন গাছ-গাছড়া দিয়ে তৈরি পাউডার, মলম বা গন্ধমাখা তেল। আসলে ওই বাড়িটির গৃহিণী ক্যালকোনা কোনো মানুষ নয়, সে এক ডাইনি। কেউ জানে না যে রাতের আঁধারে ক্যালকোনা পশু অথবা পাখি হয়ে বাড়ির বের হয়। কোনো কোনো রাতে সে ভেড়া হয়। কোনো কোনো রাতে হয় শেয়াল, না হয় ভালুক হয়ে যায়। আবার কোনো কোনো রাতে সে হয়ে যায় এন্ডিয়েন কন্ডর পাখি।
যে গ্রামটির কথা বলছি, সেটি কিন্তু আমাদের এই উপমহাদের কোনো গ্রাম নয়। চিলি নামের একটি দেশ আছে দক্ষিণ আমেরিকায়। সেই দেশেরই একটি গ্রাম। প্রশান্ত মহাসাগরের কোলঘেঁষা লম্বা একটি দেশ এই চিলি। একদিকে প্রশান্ত মহাসাগর, অন্যদিকে আন্দিস পর্বতমালা। এর ঠিক মাঝখানে অনেক অনেক লম্বা, চিকন একটি দেশ চিলি। খুবই শান্তিপ্রিয় দেশ। মানুষগুলোর অধিকাংশই শহরে বাস করে। সবাই বেশ সচ্ছল। মাথাপিছু আয়ও তাদের অনেক। সম্পদের কমতি নেই দেশটিতে। (চলবে)


আরো সংবাদ



premium cement
আজও ঝড়োবৃষ্টি হতে পারে ভুট্টা চাষে নিরব বিপ্লব ঘটিয়েছেন আলফাডাঙ্গার দুর্গম চর অঞ্চলের চাষিরা ডিএমপির অভিযানে গ্রেফতার ২৪ উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন বিশ্ব নেতৃত্বের অনুমোদনে চীনের চেয়ে এগিয়ে যুক্তরাষ্ট্র, বলছে গ্যালাপ জরিপ নাটোরে ট্রাক্টরের চাপায় একজন নিহত কুষ্টিয়ায় উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের চেষ্টা ভারতে তৃতীয় দফার ভোটগ্রহণ শুরু, বিজেপি কি ব্যাকফুটে রাশিয়াকে আগামী ছয় বছর কোন পথে নিয়ে যাবেন পুতিন হামাসের অনুমোদিত গাজা যুদ্ধবিরতি প্রস্তাবে যা রয়েছে রাশিয়ার ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় জেলেনস্কি! জারি গ্রেফতারি পরোয়ানা

সকল