০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


মা ল য়ে শি য়া র রূ প ক থা

নারকেলগাছের জন্মকথা

-

(গত দিনের পর)

প্রাজ্ঞ মানুষটি মাথা নেড়ে সম্মতি দেন। তরুণ খুশি মনে তার বাড়ির পথ ধরে। ওহ! বিরাট কিছু একা জয় করা গেছে। আনন্দে সে নাচতে নাচতে পথ চলে। আহা! কী ভালো যে লাগছে।
গুহা থেকে বেরিয়ে মাইলখানেক যাওয়ার পর থামে সে। বাক্সে আসলে কী আছে? জানার জন্য মনটা আঁকুপাঁকু করছে তার। কৌতূহল তার ক্রমেই বাড়ছে। নাহ, জানতেই হবে।
ঝট করে সে বাক্সটা খুলে ফেলে। মুহূর্তের মধ্যেই ছেলেটির শরীরে বিরাট একটা পরিবর্তন ঘটে যায়। কী সেই পরিবর্তন? সে একটা লম্বা গাছে পরিণত হয়। গাছটি হলো নারকেলগাছ।
বুড়ো মানুষটির কথা সে মেনে চলেনি। ওয়াদা ভঙ্গ করেছে। সেজন্য কঠিন শাস্তি তার পাওনা ছিল। কিন্তু অবাক কাণ্ড হলো, শাস্তি পেয়েও সে মানুষের কল্যাণেই কাজ করে যেতে থাকে। সে মানুষের উপকারে নিজেকে বিলিয়ে দিতে চেয়েছিল। অভিশপ্ত হলে কী হবে, তার মনের ইচ্ছা পূরণ হয়েছে। আমরা তো সবাই জানি, নারকেলগাছ কত রকমের কাজে লাগে। বহুমুখী উপকার আমরা পাই নারকেলগাছের কাছ থেকে।
( শেষ )

 


আরো সংবাদ



premium cement
পেকুয়ায় বজ্রপাতে ২ লবণশ্রমিকের মৃত্যু গাজীপুরে নিখোঁজ পোশাকশ্রমিকের লাশ উদ্ধার চলচ্চিত্রে সমস্যা ও উত্তরণে গোলটেবিল বৈঠক হ্যাটট্রিক হারে সিরিজ হাতছাড়া বাংলাদেশের নয়া দিগন্তে সংবাদ প্রকাশে বন্ধ হলো সেই বিলের মাটি কাটা বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় বৃত্তি বাড়াতে আগ্রহী রাশিয়া উখিয়া সীমান্ত দিয়ে বাংলাদেশী ১০ জেলেকে ধরে নিয়ে গেছে আরাকান আর্মি আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে জামায়াতের উদ্বেগ এমপি-মন্ত্রী-সচিবের আত্মীয় এগুলো দেখার প্রয়োজন নেই : ভোটগ্রহণ কর্মকর্তাদের ইসি সচিব বগুড়ায় শজিমেক ছাত্রলীগের ২ গ্রুপে সংঘর্ষ, আহত ১৩ স্বর্ণের দাম ভরিতে আরো কমলো ১৮৭৮ টাকা

সকল