৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতির সিরিজ শুরু করছে পাকিস্তান-নিউজিল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতির সিরিজ শুরু করবে পাকিস্তান-নিউজিল্যান্ড - ফাইল ছবি

আগামী জুনে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্ব প্রস্তুতির লক্ষ্যে আগামীকাল থেকে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ শুরু করছে স্বাগতিক পাকিস্তান। দ্বিতীয় সারির দল হলেও, বিশ্বকাপের জন্য নিজেদের তৈরি করতে মুখিয়ে আছে নিউজিল্যান্ডের তরুণরা। এই সিরিজ দিয়ে দ্বিতীয় দফায় অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করবেন পাকিস্তানের বাবর আজম।

মাত্র এক সিরিজ নেতৃত্ব দেয়া শাহিন শাহ আফ্রিদির জায়গায় পুনরায় পাকিস্তানের অধিনায়কের দায়িত্ব পান বাবর। হঠাৎ করেই অধিনায়ক বদলে খেলোয়াড়দের মধ্যে সর্ম্পকের অবনতির গুঞ্জন উঠে। কিন্তু নিউজিল্যান্ড সিরিজকে সামনে রেখে সেনাবাহিনীর ঘাটিতে ফিটনেস ক্যাম্প করায় খেলোয়াড়দের মধ্যে সর্ম্পকের মেলবন্ধন হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার প্রধান কোচ আজহার মাহমুদ জানান, সকলের ভাবনায় এখন আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ।

বার্তা সংস্থা এএফপিকে আজহার বলেন, ‘নির্বাচিত দলটির প্রতি আমার পূর্ণ আস্থা আছে এবং দলের মনোবল বেশ ভালো। বিশ্বকাপে আমরা যেন আমাদের সেরাটা উজাড় করে দিতে পারি, এজন্য নিজেদের ভুলগুলো কাটিয়ে উঠতে হবে।’

তিনি আরো বলেন, ‘আপনি টি-টোয়েন্টি ফরম্যাটে কোনো দলকে হালকাভাবে নিতে পারবেন না এবং নিউজিল্যান্ড গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের দলে না রাখায় এই সিরিজটি তরুণ খেলোয়াড়দের বড় সুযোগ।’

গত বছর ওয়ানডে বিশ্বকাপের লিগ পর্ব থেকে বিদায় নেয়ার পর বিপর্যয়ের মুখে পড়ে পাকিস্তান ক্রিকেট।

তিন ফরম্যাটেই অধিনায়কত্ব ছাড়েন বাবর। পাশাপাশি প্রধান কোচ, কোচিং প্যানেলের স্টাফ এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যানের দায়িত্ব থেকে সরে যেতে হয়েছে জাকা আশরাফকে।

জাকার বিদায়ের পর বোর্ডের শীর্ষ পদের দায়িত্ব নিয়েই অধিনায়ক হিসেবে বাবরকে ফিরিয়ে আনার পাশাপাশি নতুন করে নির্বাচক কমিটি গঠন করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মহসিন নকভি।

অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরিয়ে আনা হয়েছে পেসার মোহাম্মদ আমির এবং স্পিন অলরাউন্ডার ইমাদ ওয়াসিমকে।

২০২১ সালে নিরাপত্তার কারণে শেষ মুর্হুতে পাকিস্তান সফর শেষ না করেই দেশে ফিরে যায় নিউজিল্যান্ড দল। তবে ২০২৩ সালে দু’বার পাকিস্তান সফর করে কিউইরা।

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কারণে অধিনায়ক কেন উইলিয়ামসনসহ ৯ জন শীর্ষ খেলোয়াড়কে ছাড়াই সিরিজ খেলতে নামবে নিউজিল্যান্ড। এই সিরিজে দ্বিতীয় সারির নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিবেন মাইকেল ব্রেসওয়েল। তার মতে, এই সিরিজে নিজেদের প্রমাণের সুযোগ পাচ্ছে তরুণরা।

এক বছর পর ইনজুরি কাটিয়ে দলে ফেরা ব্রেসওয়েল বলেন, ‘আমি মনে করি, তারুণ্যনির্ভর যে দলটি এখানে এসেছে, টি-টোয়েন্টি ক্রিকেটে তাদের অভিজ্ঞতা আছে।’

তিনি আরো বলেন, ‘কিভাবে খেলতে হবে সে সম্পর্কে ভালো ধারণা আছে তাদের এবং আমরা দল হিসেবে খেলার চেষ্টা করবো।’

পাকিস্তান সিরিজে বিশ্রাম দেয়া হয়েছে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১৫৭ উইকেট শিকারী নিউজিল্যান্ডের পেসার টিম সাউদিকে।
টি-টোয়েন্টি সিরিজের জন্য দেশ ছাড়ার একদিন আগে ইনজুরিতে পড়েন অভিজ্ঞ জুটি এডাম মিলনে এবং ফিন অ্যালেন। যে কারণে এই সিরিজে খেলতে পারবেন না তারাও।

এই সিরিজে নিউজিল্যান্ড দলে নতুন মুখ হিসেবে সুযোগ হয়েছে অলরাউন্ডার জ্যাক ফকস, হার্ড-হিটার ব্যাটার টিম রবিনসন এবং পেসার উইল ও’রুর্ক।

সিরিজের প্রথম তিনটি ম্যাচ রাওয়ালপিন্ডিতে এবং শেষ দু’টি ম্যাচ লাহোরে অনুষ্ঠিত হবে।

পাকিস্তান দল
বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ আমির, ইরফান নিয়াজি, নাসিম শাহ, সাইম আইয়ুব, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, উসামা মির, উসমান খান ও জামান খান।

নিউজিল্যান্ড দল
মাইকেল ব্রেসওয়েল (অধিনায়ক), ফিন অ্যালেন, মার্ক চ্যাপম্যান, জশ ক্লার্কসন, জ্যাকব ডাফি, ডিয়ান ফক্সক্রফট, বেন লিস্টার, কোল ম্যাককোঞ্চি, জিমি নিশাম, উইল ও’রুর্ক, টিম রবিনসন, বেন সিয়ার্স, টিম সেইফার্ট, ইশ সোধি, টম ব্লান্ডেল, জ্যাক ফকস।

 


আরো সংবাদ



premium cement
বাড়ল জ্বালানি তেলের দাম, কার্যকর বুধবার বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী ‘ইসলামী সমাজ বিপ্লব ছাড়া মানুষের মুক্তি সম্ভব নয়’ ইসরাইলে জার্মানির অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিতে আইসিজের অস্বীকৃতি নির্বাচন থেকে সরে দাঁড়ালেন শাহরাস্তি উপজেলা আ’লীগ সভাপতি গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? আইডিবি ২৮ দশমিক ৯ কোটি ডলারের ঋণ সহায়তা দিবে গাজায় সাহায্য সরবরাহ বাড়ানোর উপায় নিয়ে আলোচনায় ব্লিঙ্কেনের জর্ডান যাত্রা বৃষ্টি আইনে ভারতের কাছে বাংলাদেশের হার ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরে শ্রম আদালতের মামলার কার্যক্রম হাইকোর্টে স্থগিত নোয়াখালীতে নজিরবিহীন লোডশেডিং

সকল