২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ঋতুরাজের বিয়েতে পৌষমাস জায়সাওয়ালের

ঋতুরাজের বিয়েতে পৌষমাস জায়সাওয়ালের। - ছবি : সংগৃহীত

লোকমুখে প্রচলিত আছে, ‘জন্ম-মৃত্যু-বিয়ে, এই তিন বিধাতার হাতে।’ প্রবাদটার সর্বশেষ উপমা হতে পারেন ঋতুরাজ গায়কোয়াড়। সব কিছু ঠিক থাকলে আগামী ৭ জুন তার থাকা হতো লন্ডনের দ্য ওভালে, টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে। তবে নিজের বিয়ের আনুষ্ঠানিকতার জন্যে সেই সুযোগ হাতছাড়া করলেন তিনি।

লন্ডনের দ্যা ওভালে আগামী ৭ জুন অনুষ্ঠিত হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ। এদিকে ঋতুরাজ বিয়ের পিঁড়িতে বসবেন আগামী ৩ জুন। ৫ জুনের আগে দলের সাথে যোগ দিতে পারবেন না তিনি। এ কারণে বিসিসিআই থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকে ছুটি নিয়েছেন তিনি।

ঋতুরাজের বিয়েতে কপাল খুলে গেছে যশ্বভি জায়সাওয়ালের৷ ঋতুরাজের পরিবর্তে ভারতীয় স্কোয়াডে অন্তর্ভুক্ত হচ্ছেন এই তরুণ ব্যাটার। দলের সাথে লন্ডন যাবেন তিনি। তবে ঋতুরাজ কিংবা জায়সাওয়াল কেউই মূল স্কোয়াডের অন্তর্গত নয়। উভয়ের জায়গা হয়েছে স্ট্যান্ডবাই তালিকায়। যেখানে জায়সাওয়ালের সঙ্গী দুই ক্রিকেটার হলেন মুকেশ কুমার এবং সূর্যকুমার যাদব।

সুযোগ অনেকের জীবনেই আসে, তবে সরাসরি ফাইনালে! তবুও কোনো চ্যাম্পিয়নশিপে! একটু বিস্ময়করই বটে। তবে চ্যাম্পিয়ন ক্রিকেটাররা তো এইটুকো প্রাপ্যই বটে। জায়সাওয়ালও ব্যতিক্রম নন। ক্রিকেটার হওয়ার তাড়নায় মাত্র ১১ বছর বয়সে বাড়ি ছেড়ে মুম্বাইয়ে এসেছিলেন তিনি। ছিলনা তার থাকার কোনো ঘর, রাত কাঁটাতেই মাঠের কাছেইএকটা তাঁবুতে।

নিজের থাকা-খাওয়া আর খেলার খরচ চালাতে মুম্বাইয়ের বিখ্যাত আজাদ ময়দানের সামনে ফুচকা বিক্রি করতেও হয়েছে তাকে! তবে ক্রিকেটটা ছাড়েননি, সকালে ময়দান মাঠে ক্রিকেট খেলতেন, আর বিকেলে ব্যাট-প্যাডের জায়গায় হাতে উঠতো ফুচকার প্লেট। যার ফলাফল হয়তো টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ডাক পেয়ে যাওয়া।

যাহোক, বর্তমানে অসাধারণ ছন্দে আছেন জায়সাওয়াল। আইপিএলের এই আসরে রাজস্থান রয়্যালসের হয়ে ১৪ ম্যাচে ৬২৫ রান করেছেন তিনি। আসরে পাঁচটি হাফ সেঞ্চুরির পাশাপাশি একটি সেঞ্চুরিও তুলে নিয়েছেন এই ওপেনার। দল বাদ পড়লেও সেরা উদীয়মান ক্রিকেটার হবার দৌড়ে বেশ ভালোভাবেই আছেন জায়সাওয়াল।

প্রথম শ্রেণির ক্রিকেটেও দারুণ সফল জায়সাওয়াল। এখন পর্যন্ত খেলা ১৫টি ম্যাচ খেলে ৯টি সেঞ্চুরি এবং দুটি হাফ সেঞ্চুরিসহ ৮০.২১ গড়ে ১ হাজার ৮৪৫ রান আছে তার দখলে।


আরো সংবাদ



premium cement