২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আজ শুরু হচ্ছে আইপিএলের ১৬তম আসর

আজ শুরু হচ্ছে আইপিএলের ১৬তম আসর। - ছবি : সংগৃহীত

ক্রিকেটপাড়া মেতে উঠবে ভিন্ন এক আমেজে, ভিন্ন একটা উৎসবে। চার-ছক্কার রমরমা হাট বসতে যাচ্ছে ভারতে, শুরু হচ্ছে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আজ শুক্রবার থেকে শুরু হবে আইপিএলের ১৬তম আসর।

জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠবে আইপিএলের। উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি আন্তর্জাতিক স্টেডিয়ামে। যেখানে পারফর্ম করবেন বলিউডের অনেক তারকা। থাকবেন দক্ষিণী অভিনেত্রী তামান্না ভাটিয়া ও রাশমিকা মান্দানা। আর দর্শকদের সুরের মুর্ছনায় মুগ্ধ করবেন অরিজিত সিং।

শুক্রবার স্থানীয় সময় বিকেল ৬টায় শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠান শেষে রাত ৮টায় প্রথম ম্যাচে মাঠে নামবে গুজরাট টাইটান্স ও চেন্নাই সুপার কিংস। ২১ মে গ্রুপ পর্ব শেষে শুরু হবে প্লে-অফ পর্ব। দু’টি কোয়ালিফাইয়ার ও একটি এলিমিনেটর শেষে ফাইনাল অনুষ্ঠিত হবে ২৮ মে। ১০ দলের অংশগ্রহণে শুরু হতে যাওয়া এই আসরে ম্যাচ হবে মোট ৭৪টি।

১০ দলের এই টি-টোয়েন্টি ধামাকায় খেলবেন বিশ্বের নামকরা সব তারকার ক্রিকেটার। আইপিএল ইতিহাসের সর্বোচ্চ মূল্যবান প্লেয়ার স্যাম কারেনকে দেখা যাবে পাঞ্জাবে। ১৮ কোটি ৫০ লাখ ‍রুপিতে তাকে কিনেছে দলটি।

তাছাড়া আছেন বাংলাদেশেরও তিনজন- সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান ও লিটন দাস। তবে এই তিনজনের কেউ এখনো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে আনুষ্ঠানিকভাবে সেখানে খেলার অনাপত্তিপত্র পাননি।

এবারের আসরে অংশ নেয়া ১০ দল খেলবে দু’টি গ্রুপে ভাগ হয়ে। যেখানে ‘এ’ গ্রুপে আছে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। ‘বি’ গ্রুপে থাকা দলগুলো হলো- গুজরাট টাইটান্স, চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর, পাঞ্জাব কিংস ও সানরাইজার্স হায়দরাবাদ।

ইতোমধ্যেই ১০ দলের অধিকাংশ ক্রিকেটাররাই যোগ দিয়েছেন দলের সাথে। অনুশীলনও হয়ত করে ফেলেছে কয়েক দিন ধরে।

বৃহস্পতিবার উন্মোচন হয়ে গেছে এই আসরের শিরোপা। তবে শিরোপা উন্মোচন অনুষ্ঠানে ছিলেন না সর্বোচ্চ পাঁচবারের শিরোপা জয়ী মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মা।

আইপিএলের সবচেয়ে সফল দল মুম্বাই ইন্ডিয়ান্স। তারা পাঁচবার আইপিএলের শিরোপা জিতেছে (২০১৩, ২০১৫, ২০১৭, ২০১৯, ২০২০)। চেন্নাই চারবার (২০১০,২০১১,২০১৮,২০২১)। কলকাতা দুইবার শিরোপা জিতে (২০১২, ২০১৪)। রাজস্থান একবার (২০০৮), হায়দ্রাবাদ একবার (২০১৬), ডেকান চার্জাস একবার (২০০৯) এবং গুজরাট টাইটান্স সর্বশেষ ২০২২ সালে প্রথমবারের মতো আইপিএল শিরোপা জিতে।


আরো সংবাদ



premium cement