৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


লঙ্কানদের হোয়াইটওয়াশ করেছে দক্ষিণ আফ্রিকা

লঙ্কানদের হোয়াইটওয়াশ করেছে দক্ষিণ আফ্রিকা - ছবি : সংগৃহীত

কলোম্বোয় তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচেও দুর্দান্ত জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার কুইন্টন ডি কক এবং রিজা হেনডরিকসের ব্যাটিং নৈপূন্যে সহজ লক্ষ্য তাড়া করে জয়ের বন্দরে নোঙর করে সফরকারীরা। সেই সাথে তিন ম্যাচ সিরিজে লঙ্কানদের হোয়াইটওয়াশের লজ্জায় ফেলেছে প্রোটিয়ারা।

এর আগে আর প্রেমাদাসা স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় স্বাগতিক শ্রীলঙ্কা। প্রতিপক্ষের বোলার কাগিসো রাবাদা, কেশব মহারাজ আর ফরচুনদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১২০ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। কুশল পেরেরার করা ৩৩ বলে ৩৯ রানের ইনিংসটি ছাড়া বলার মতো স্কোর করতে পারেননি কেউই।

শেষদিকে চামিকা করুনারত্নের ১৯ রান স্কোরকার্ড সম্মানজনক করেছে। এছাড়া দাশুন শানাকা ১৮, আভিশকা ফার্নান্দু ১২ এবং কামিন্দু মেন্ডিসের ব্যাট থেকে এসেছে ১০ রান। এদিকে ৪ ওভার বোলিং করে ২১ রান খরচায় ২ উইকেট নিয়ে প্রোটিয়াদের সেরা বোলার বিজর্ণ ফরচুন। এছাড়া কাগিসো রাবাদা দুটি এবং একটি করে উইকেট পেয়েছেন কেশব মহারাজ, এইডেন মার্করাম ও উইয়ান মালডার।

জবাবে ব্যাট করতে নেমে হেসে খেলেই জয় তুলে নিয়েছে কেশব মহারাজের দল। দুই ওপেনারের ব্যাটে চড়ে মাত্র ১৪.৪ ওভারে কোনো উইকেট না হারিয়েই লংকানদের দেয়া সহজ লক্ষ্য তাড়া করতে সক্ষম হয় তারা। কুইন্টন ডি কক ৪৬ বলে ৫৯ এবং রিজা হেনডরিকস খেলেছেন ৪২ বলে ৫৬ রানের ইনিংস।

এদিকে ১০ উইকেটের এই জয়ে, তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ তে হোয়াইটওয়াশ করেছে দক্ষিণ আফ্রিকা। সিরিজের অপর দুটি ম্যাচেও যথাক্রমে ২৮ রান এবং ৯ উইকেটের জয় পেয়েছিল তারা। ১০ ও ১২ সেপ্টেম্বর ম্যাচ দুটি একই ভেন্যু কলম্বোর আর প্রেমেদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়।


আরো সংবাদ



premium cement