৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সাত উইকেট হাতে রেখে ১২ রান দূরে ভারত

সাত উইকেট হাতে রেখে ১২ রান দূরে ভারত - ছবি : সংগৃহীত

ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে গুটিয়ে গিয়েছিল অল্পতেই। ভারতের সামনেও চ্যালেঞ্জ ছিল অনেক। গোলাপি বলে জফরা আর্চার, জেমস অ্যান্ডারসন আর ক্রিস ব্রডরা ছিলেন অপেক্ষায়। রোহিত সেটা সামলেছেন ভালোভাবেই। তাকে শুরুতে সঙ্গ দিয়েছিলেন শুভমন গিল, পূজারা পারেননি, কোহলিও পারেননি পুরোপুরি।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে দিবা রাত্রির টেস্টে স্বাগতিক ভারত সাত উইকেট হাতে রেখে ইংল্যান্ডের চেয়ে পিছিয়ে আছে কেবল ১৩ রানে। ইংলিশরা প্রথম ইনিংসে ১১২ রানে গুটিয়ে যাওয়ার পর নিজেদের প্রথম ইনিংসে ৯৯ রান তুলতে হারিয়েছে তিন উইকেট।

ইনিংস উদ্বোধনে এসে ভালোই শুরু করেছিলেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমন গিল। কিন্তু দলীয় ৩৩ রানে জফরা আর্চারের বলে আউট হয়ে যান গিল। ৫১ বল থেকে ১১ রান করেন তিনি। এরপর ক্রিজে এসে টিকতে পারেননি পূজারাও। ৪ বলে ০ রান করে সাজঘরে ফেরত যান তিনি।

তবে জমে গিয়েছিল অধিনায়ক কোহলি ও রোহিতের জুটি। দুজন মিলে স্কোরকার্ডে জমা করেছিলেন ৬৪ রান। দিনের খেলার চার বল বাকি থাকতে ৩ চারে ৫৮ বলে ২৭ রান করে আউট হয়ে যান কোহলি। দিনের বাকি সময়ে আর কোনো বিপদ ঘটেনি। ৯ চারে ৮২ বলে ৫৭ রান নিয়ে রোহিত ও ৩ বলে ১ রান করে আজিঙ্কা রাহানে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। ইনিংস উদ্বোধনে জুটি গড়েছিলেন জেক ক্রলি ও ডম সিবলি। স্কোরকার্ডে দুই রান জমা হতেই ভাঙে সেটা। শূন্যতে সাজঘরে ফেরত যান ডম সিবলি, তার উইকেট পান ইশান্ত শর্মা।

তিনে খেলতে নেমে রানের খাতা খুলতে পারেননি জনি বেয়ারস্টোও। ৯ বলে ০ রান করে তিনি ফেরেন অক্ষরের প্রথম শিকার হয়ে। এরপর দুই অঙ্ক ছুঁতে পেরেছেন কেবল জো রুট, বেন ফোকস ও জফরা আর্চার। এই তিনজন যথাক্রমে করেছেন ১৭, ১২ ও ১১ রান। আর কেউ করতে পারেননি দুই অঙ্কের ব্যক্তিগত সংগ্রহ। ইংল্যান্ড থামে মাত্র ১১২ রান। অক্ষর প্যাটেল নেন ছয় উইকেট।


আরো সংবাদ



premium cement