২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

অভিষিক্ত গুরবাজের বিশ্বরেকর্ড

অভিষিক্ত গুরবাজের বিশ্বরেকর্ড - ছবি : সংগৃহীত

ছক্কায় ইনিংস শুরু। ছক্কায় পূর্ণ করলেন ফিফটি। সেঞ্চুরি করতে অবশ্য একটু সময় নিলেন। সিঙ্গেলসে ছুলেন তিন অঙ্কের রান। অভিষেক ওয়ানডেতে ছক্কায় ছক্কায় বিশ্বরেকর্ডের পাতায় ঠায় করে নিয়েছেন আফগানিস্তানের মারকুটে ব্যাটসম্যান রহমানউল্লাহ গুরবাজ।

বৃহস্পতিবার দুবাইতে প্রথম ওয়ানডে ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছে আফগানিস্তান। আগে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২৮৭ রান করেছে আফগান শিবির। দলের হয়ে ১২৭ বলে ১২৭ রান করেছেন গুরবাজ। অভিষেকেই চমক লাগানো এমন ইনিংসে রেকর্ডের পাতায় আফগান ওপেনার। তার ইনিংসে ছিল আটটি চার ও নয়টি ছক্কা।

অভিষেক ওয়ানডেতে সেঞ্চুরি করা প্রথম আফগান ব্যাটসম্যান তিনিই। ২০১৪ সালে হংকংয়ের বিপক্ষে উসমান গনির ৭০ রান ছিল আফগানদের আগের সর্বোচ্চ। অভিষেকে ছক্কার সংখ্যায় শুধু আফগানিস্তান নয়, ওয়ানডে ইতিহাসেই সবার ওপরে গুরবাজ। অভিষেক ওয়ানডেতে এই প্রথম ৫টির বেশি ছক্কা মারতে পারলেন কোনো ব্যাটসম্যান।

ওয়ানডে অভিষেকে কিপার-ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ইনিংসের বিশ্বরেকর্ডও এখন গুরবাজের। ১৯৯২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ারের অপরাজিত ১১৫ রানের ইনিংসটি এতদিন ছিল অভিষিক্ত কোনো কিপার-ব্যাটসম্যানের একমাত্র সেঞ্চুরি।


আরো সংবাদ



premium cement