০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


যে কারণে টাইগারদের কাছে আজকের ম্যাচটি গুরুত্বপূর্ণ

এশিয়া কাপে টিকে থাকতে হলে আজকের ম্যাচে জয় ছাড়া অন্যকিছুর বিকল্প নেই মাশরাফি বাহিনীর সামনে। - ছবি: এএফপি

শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপ দুর্দান্ত শুরু করেছিল বাংলাদেশ। তারপর সূচি পরিবর্তনের অনাহুত আলোচনায় যেন ফোকাস নড়ে গেল বাংলাদেশ দলের। আফগানিস্তান ও ভারতের সাথে পরপর দুই ম্যাচেই পরাজয়। দু’দলের কারো সাথেই প্রতিদ্বন্ধিতাপূর্ণ খেলা খেলতে পারেনি মাশরাফি বাহিনী।

এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচে আফগানিস্তানের কাছে পরাজিত হয় টাইগাররা। পরাজয়ের গ্লানিটা এখনো দগদগে টাইগারদের মনে। তাই আজকের ম্যাচে জয় ছাড়া অন্য কিছু ভাবছে না মাশরাফি বাহিনী।

অন্যদিকে আফগানিস্তান ও পাকিস্তানের কাছে সুপার ফোরের ম্যাচে পরাজিত হয়েছে। তাই তারাও জয়ের জন্য মুখিয়ে থাকবে। ফলে উভয় দলের কাছেই আজকের ম্যাচটা গুরুত্বপূর্ণ। আবু ধাবিতে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে দু’দলের লড়াই।

রোববারের ম্যাচ নিয়ে সাকিব আল হাসান বলছেন, আজকের কাজটা কঠিন তবে অসম্ভব নয়। কারণ অতীতে এমন পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানোর নজির আছে বাংলাদেশ দলের। প্রতিপক্ষ নিয়ে না ভেবে নিজেদের খেলার দিকেই মনোযোগ দিতে চান তিনি।

চাপের মাঝে সেরাটা খেলার প্রেরণার উৎস জানতে চাইলে সংবাদ সম্মেলনে বিশ্বসেরা এই অলরাউন্ডার বলেছেন, ‘যেহেতু এর আগেও আমরা এমন পরিস্থিতিতে পড়েছি এবং কাটিয়ে উঠতে সক্ষম হয়েছি। আমি বিশ্বাস করি আমাদের মধ্যে সেই সামর্থ্য আছে। চেষ্টা করতে হবে যেন আমরা স্বাভাবিক যে ক্রিকেট খেলে অভ্যস্ত সেটা খেলতে পারি। যদিও কাজটা কঠিন এমন অবস্থান থেকে স্বাভাবিক ক্রিকেট খেলা। আমার কাছে মনে হয় না হওয়ার মতো পরিস্থিতিতে নেই আমরা।’

চলমান এশিয়া কাপে একই গ্রুপে ছিলো বাংলাদেশ ও আফগানিস্তান। ইতোমধ্যে নিজেদের সামর্থ্যের পরিচয় দিয়েছে তারা। তবে গ্রুপ পর্বের ম্যাচে আফগানিস্তানের কাছে পরাজিত হয় টাইগাররা।

আবু ধাবিতে গ্রুপ পর্বের ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট হাতে নেমে ৫০ ওভারে ৭ উইকেটে ২৫৫ রান করে আফগানিস্তান। অষ্টম উইকেটে গুলবাদিন নাইব ও রশিদ খানের দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে বাংলাদেশের সামনে লড়াকু টার্গেট দিতে পারে আফগানিস্তান। অষ্টম উইকেটে ৫৬ বলে নিজেদের সর্বোচ্চ ৯৫ রানের জুটি গড়েন নাইব ও রশিদ।

২৫৬ রানের টার্গেটে ব্যাট হাতে নেমে যাওয়া ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করে বাংলাদেশ। মাত্র ১১৯ রানেই গুটিয়ে যায় তারা। তাই আফগানদের কাছে তৃতীয়বারের মত হারের লজ্জা পায় বাংলাদেশ।
তবে ঐ হার গ্রুপ পর্যায়ে ছিল বলে টুর্নামেন্টে বাংলাদেশের লক্ষ্য পূরণে কোনো ছেদ ফেলতে পারেনি। কিন্তু সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে জয় ছাড়া অন্য কোনো পথ খোলা নেই বাংলাদেশের। টুর্নামেন্টের টিকে থাকতে হলে জিততেই হবে বাংলাদেশকে।

তবে বর্তমানে নিজেদের নিয়ে বেশ চিন্তার মধ্যে রয়েছে বাংলাদেশ। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলংকাকে ১৩৭ রানের বড় ব্যবধানে হারিয়ে এবারের আসরে যাত্রা শুরু করেছিল টাইগাররা। এরপর গ্রুপ পর্বে আফগানিস্তানের কাছে ও সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের কাছে হারের লজ্জা পায় টাইগাররা। তাই শুরুর গৌরব ধরে রাখতে পারেনি বাংলাদেশ।

এ জন্য ভারতের কাছে হারের পর দল নিয়ে চিন্তিত অধিনায়ক মাশরাফি নিজেও। তাই তো টুর্নামেন্টে এখন একটি জয়ের সন্ধানে থাকা ম্যাশ বলেন, ‘একটি ম্যাচ সবকিছু বদলে দিতে পারে। আমরা এখনো টুর্নামেন্টে টিকে আছি। আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচটি আমাদের জন্য কঠিন। ঐ ম্যাচে ভালো পারফরমেন্স করতে হবে আমাদের।’

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জ। কারণ আফগানদের বোলিং লাইন-আপ অনেক বেশি শক্তিশালী বলে মনে করেন মাশরাফি, ‘আফগানিস্তানের বোলিং আক্রমন অনেক বেশি শক্তিশালী। এমন দলের বিপক্ষে ভালো ফল পেতে হলে ভালো পারফরমেন্স করতে হবে।’

তবে বাংলাদেশের চিন্তার বড় কারণ ‘ব্যাটিং’। প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ২৬১ রান করার পর পরের দু’ম্যাচে ২ শ'র ধারে কাছেও যেতে পারেনি বাংলাদেশ। তাই বাংলাদেশের ব্যাটিং নিয়ে চিন্তিত মাশরাফি, ‘আমাদের বোলিং এখনো ভালো হচ্ছে। কিন্ত মূল চিন্তার কারণ ব্যাটিং। আশা করছি, আমরা ঘুরে দাঁড়াব।’

ওয়ানডেতে বাংলাদেশ ও আফগানিস্তান সর্বশেষ মুখোমুখি হয়েছিলো ২০১৬ সালে। বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ২-১ ব্যবধানে সিরিজটি জিতেছিল মাশরাফির নেতৃত্বাধীন দলটি।

ওয়ানডে ক্রিকেটে ছয়বার মুখোমুখি হয় বাংলাদেশ ও আফগানিস্তান। তিনবার করে জয় পেয়েছে দু’দল।

 

আরো পড়ুন: আরব আমিরাতের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন সৌম্য-ইমরুল

বাসস

হঠাৎই এশিয়া কাপের বাংলাদেশ দলে ডাক পান দুই বাঁ-হাতি ওপেনার সৌম্য সরকার ও ইমরুল কায়েস। তাই চলমান এশিয়া কাপে বাংলাদেশের হয়ে অংশ নিতে আজ সন্ধ্যায় আরব আমিরাতের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন সৌম্য ও ইমরুল। ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সন্ধ্যা ৭টা ৪০ মিনিটের একটি ফ্লাইটে রাজধানী ছাড়েন এই দুই ব্যাটসম্যান।

আরব আমিরাতে উদ্দেশ্যে ঢাকা ছাড়ার সময় বিমানের ভেতর বসে ইমরুলকে নিয়ে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের অফিসিয়াল পেইজে পোস্ট করেন সৌম্য। ছবির সাথে ক্যাপশন দিয়েছেন এটি, ‘নিজের দেশকে প্রতিনিধিত্ব করা সব সময় গৌরবের। আমি আমার সর্বোচ্চ চেষ্টা করব। আমাদের জন্য আর্শীবাদ করবেন।’
বড় ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে এশিয়া কাপে শুভ সূচনা করে বাংলাদেশ। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তান ও সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের কাছে হার মানে টাইগাররা।


এশিয়া কাপের লড়াইয়ে টিকে থাকতে হলে রোববার আফগানিস্তানের বিপক্ষে জয় ছাড়া বিকল্প পথ খোলা নেই বাংলাদেশের।

আরো পড়ুন : আসগর, রশিদ ও হাসানকে জরিমানা

আইসিসির আচরণবিধির লেভেল-১ ভঙ্গের কারণে জরিমানার কবলে পড়েছেন আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান, লেগ-স্পিনার রশিদ খান ও পাকিস্তানের পেসার হাসান আলী। চলতি এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে আচরণবিধি ভঙ্গের কারনে আসগর, রশিদ ও হাসানকে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তিনজনকেই ১টি করে ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। এবারই প্রথম ডিমেরিট পেলেন রশিদ ও হাসান। তবে আফগান অধিনায়কের অ্যাকাউন্টে রয়েছে দু’টি ডিমেরিট পয়েন্ট। কারণ এর আগে ২০১৭ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ চলাকালীন ১টি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন আসগর।

এশিয়া কাপে গতকাল সুপার ফোরের ম্যাচে মুখোমুখি হয়েছিলো আফগানিস্তান ও পাকিস্তান। ম্যাচে আফগানিস্তান ইনিংসের ৩৭তম ওভারে রান নেয়ার সময় পাকিস্তানের পেসার হাসানকে কাঁধ দিয়ে ধাক্কা দেন আফগানিস্তানের অধিনায়ক আসগর। যা আইসিসির নজর এড়ায়নি।

এছাড়া পাকিস্তান ইনিংসের ৪৭তম ওভারে পাকিস্তানের আসিফ আলীকে আউট করে তাকে প্যাভিলিয়নে ফেরত যাবার ইঙ্গিত দেন আফগানিস্তানের রশিদ। ফলে জরিমানার কবলে পড়লেন তিনি।

পাকিস্তানের হাসান আচরণবিধি ভঙ্গ করেছেন আফগানিস্তান ইনিংসের ৩৩তম ওভারে। নিজের ওভারে বল ডেলিভারি দিয়ে নিজেই ফিল্ডিং করে আফগান ব্যাটসম্যান হাশমতউল্লাহ শাহিদির উদ্দেশ্যে ক্ষুব্ধ মেজাজে বল ছোড়ার ভঙ্গি করেন হাসান। যা আইসিসির আচরণবিধি ভঙ্গের মধ্যে পড়েছে।

আসগর, রশিদ ও হাসানের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনে জরিমানা করেন আইসিসির এমিরেটস এলিট প্যানেলের ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। তাকে সহায়তা করেন অন-ফিল্ড আম্পায়ার ভারতের অনিল চৌধুরী ও দক্ষিণ আফ্রিকার শন জর্জ ও থার্ড আম্পায়ার অস্ট্রেলিয়ার রড টাকার।

ম্যাচ শেষে তিন খেলোয়াড়কে ডাকেন আইসিসির এমিরেটস এলিট প্যানেলের ম্যাচ রেফারি পাইক্রফট। সকলেই তাদের দোষ স্বীকার করে জরিমানা মেনে নেন। সে কারণে কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।


আরো সংবাদ



premium cement
ধুনটে ট্রাকটরে পিষ্ট হয়ে শিশু নিহত আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা

সকল