১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলকদ ১৪৪৫
`


গুগলের নতুন এআই মডেল ‘সিমা’

-

এআইভিত্তিক গেমিং মডেল প্রদর্শন করেছে গুগলের ডিপমাইন্ড ল্যাব, যার নাম ‘সিমা’। একজন মানুষের মতোই এ মডেলটি গেমারদের সঙ্গে গেম খেলতে পারে। সিমা বা ‘এসআইএমএ’-এর পুরো অর্থ হলো স্কেলেবল, ইনস্ট্রাকটেবল, মাল্টিওয়ার্ল্ড এজেন্ট। এ মডেলটি নির্দেশ অনুসারে গেমের মধ্যে বিভিন্ন কাজ করার মাধ্যমে গেইমারদের খেলায় সাহায্য করার জন্য নকশা করা হয়েছে।
এটি বিভিন্ন গেমের মধ্যে থাকা নন-প্লেয়েবল ক্যারেক্টার বা এনপিসি’র মতো নয়। এর পরিবর্তে, এআই মডেলটি সহযোগী গেমার হিসাবে কাজ করবে। বর্তমানে গবেষণা পর্যায়ে থাকা এআই মডেলটি শেষ পর্যন্ত যেকোনো ভিডিও গেম খেলতে শিখবে। এমনকি, জিটিএ’র গেইমগুলোর মতো অনলাইন ওপেন ওয়ার্ল্ড ভার্চুয়াল গেমও খেলতে শিখবে বলে জানিয়েছে ডিপমাইন্ড।
এ ধরনের এআই গেইমার, স্টোরি ও মাল্টিপ্লেয়ার সংস্করণের গেইমগুলোয় সহায়ক ভূমিকা পালন করলেও, সিমা গেমারদের জন্য অন্যায্য সুবিধার কারণও হতে পারে। উদাহরণ হিসাবে, গেমের ভেতরের এক্সপি অর্জনের জন্য একঘেয়ে কাজগুলোর ক্ষেত্রে এআইকে কাজে লাগানো যেতে পারে, এতে করে মানব গেমার কৌশল তৈরিতে মনোযোগ দিতে পারবেন।
তবে, ভবিষ্যতে গেম খেলার সময় অজ্ঞাত এআই এজেন্টরা আসল গেমারদের পেছনে ফেলে দিতে পারে বলে সামাজিকমাধ্যমে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে।
এআই মডেল সিমা’র প্রশিক্ষণের জন্য সুইডেনভিত্তিক গেইম কোম্পানি এম্রেসার, টাক্সিডো ল্যাবস, কফি স্টেইন ও ব্রিটিশ গেইম কোম্পানি হ্যালো গেইমসসহ বেশ কিছু গেইম নির্মাতার সঙ্গে কাজ করেছে সার্চ জায়ান্ট গুগল। পাশাপাশি, নো ম্যান’স স্কাই, গোট সিমুলেটর ৩ ও ভ্যালহেইমে’র মতো গেইমে এআই মডেলোটি ব্যবহার করেছে এসব গেইম খেলার মৌলিক বিষয়গুলো শেখানোর জন্য।


আরো সংবাদ



premium cement
ডোনাল্ড লু’র বাংলাদেশ সফর নিয়ে বিএনপি উদ্ভট চিন্তা করছে : ওবায়দুল কাদের জিপিএ-৫ পেয়েছে জুলেখা আক্তার শিলা আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুতায়িত হয়ে রাজমিস্ত্রির মৃত্যু ফরিদপুরের ওপর দিয়ে চলাচলকারী যানবাহন-চালকদের ডোপ টেস্ট, ১৮ হাজার টাকা জরিমানা ব্রাহ্মণবাড়িয়ায় নারীর কপালে পিস্তল ঠেকানো ও গুলির ঘটনায় তোলপাড় সৌদিপ্রবাসী রোহিঙ্গাদের পাসপোর্ট নবায়নের অগ্রগতি জানতে চেয়েছে সৌদি আরব ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত মা ও আহত শিশুর পরিচয় মিলেছে এক প্রতিষ্ঠানে পরিক্ষার্থী দু,জন, তারাও অকৃতকার্য বিশ্ব মা দিবসে ‘গণতন্ত্রের মা’কে মুক্তি দিন : রিজভী আক্কেলপুর সিনিয়র মাদরাসার ২১ জন পরীক্ষার্থীর মধ্যে সবাই ফেল সোনারগাঁয়ে অ্যাম্বোলেন্সে বিপুল পরিমাণ ইয়াবাসহ গ্রেফতার ১

সকল