২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


নির্বাচনে এআই হস্তক্ষেপ নিয়ে সক্রিয় টেক জায়ান্টরা

নির্বাচনে এআই হস্তক্ষেপ নিয়ে সক্রিয় টেক জায়ান্টরা -

২০২৪ সালজুড়ে বিভিন্ন নির্বাচনে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি প্রতারণামূলক কনটেন্ট ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। এ প্রবণতা মোকাবেলায় একসাথে কাজ করতে রাজি হয়েছে ২০টি প্রযুক্তি প্রতিষ্ঠান। বিশ্বের অর্ধেকের বেশি জনসংখ্যা এ বছর ভোটে অংশ নিতে যাচ্ছে। এর ফলে মাত্র কয়েক সেকেন্ডে লেখা, ছবি, ভিডিওর মতো কনটেন্ট তৈরি করতে পারা জেনারেটিভ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) খাতের দ্রুত ফুলে ফেঁপে ওঠার বিষয়টি এ বছরের বড় নির্বাচনগুলোকে প্রভাবিত করার ভয় আরো বাড়িয়ে দিচ্ছে।
‘মিউনিখ সিকিউরিটি কনফারেন্স’-এ ঘোষিত এ প্রযুক্তি বিষয়ক চুক্তিতে স্বাক্ষর করেছে ওপেনএআই, মাইক্রোসফট ও অ্যাডোবিসহ এমন সব কোম্পানি যারা বিভিন্ন কনটেন্ট বানানোর জন্য জেনারেটিভ এআই মডেল তৈরি করছে। পাশাপাশি অন্য স্বাক্ষরকারীদের মধ্য রয়েছে বিভিন্ন সামাজিক মাধ্যম, যেমন মেটা প্ল্যাটফর্মস, টিকটক ও এক্স। নিজেদের প্ল্যাটফর্ম থেকে ক্ষতিকর কনটেন্ট দূরে রাখার জটিল কাজটি করতে হবে তাদের। এ চুক্তিতে এআইয়ের তৈরি বিভ্রান্তিকর ছবি, ভিডিও ও অডিও শনাক্ত করার, ভোটারদের প্রচারণামূলক কনটেন্ট সম্পর্কে জানানোর জন্য জনসচেতনতামূলক ক্যাম্পেইন তৈরি করার ও কোম্পানিগুলোর পরিষেবাতে এআই কনটেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বিভিন্ন টুল তৈরিতে সহযোগিতা করার প্রতিশ্রুতি রয়েছে। এআইয়ের তৈরি কনটেন্ট শনাক্ত করতে বা এর উৎস চিহ্নিত করার প্রযুক্তিতে ওয়াটারমার্কিং বা মেটাডেটা এমবেডিং অন্তর্ভুক্ত থাকতে পারে বলে জানিয়েছে কোম্পানিগুলো।
জেনারেটিভ এআই এরই মধ্যে রাজনীতিকে প্রভাবিত করতে, এমনকি লোকজনকে ভোট দেয়ায় নিরুৎসাহিত করতে ব্যবহার করা হচ্ছে। গেল জানুয়ারিতে মার্কিন অঙ্গরাজ্য নিউ হ্যাম্পশায়ারের প্রেসিডেনসিয়াল প্রাইমারি নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের অনুরূপ কণ্ঠস্বর ব্যবহার করে তৈরি একটি রোবোকল লোকজনকে ভোট না দিয়ে বাড়িতে থাকতে উৎসাহ দিয়েছে।


আরো সংবাদ



premium cement
শ্রীনগরে নাতিকে মাদরাসায় দিয়ে ফেরার পথে ট্রেনের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু ইউক্রেনের ১৭টি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও চলছে মেসি ঝলক, আবারো জোড়া গোল উল্লাপাড়ায় গাড়িচাপায় অটোভ্যানচালক নিহত থাইল্যান্ড সফর শেষে সোমবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী বিপরীত উচ্চারণের ঈদ পুনর্মিলনী ফরিদপুরে ২ ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার করা হবে : র‌্যাব মুখোপাত্র ধর্মঘটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পরিবহন বন্ধ, দুর্ভোগে মানুষ আমাদের মূল লক্ষ্য মানুষকে জাগিয়ে তোলা : গাজা ইস্যুতে আন্দোলনরত শিক্ষার্থীরা গণতন্ত্রকে চিরস্থায়ীভাবে বাকশালে পরিণত করতেই খালেদা জিয়াকে বন্দী রেখেছে সরকার : রিজভী

সকল