২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ডব্লিউডব্লিউডিসিতে কী চমক দেখাচ্ছে অ্যাপল

-

ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্স বা ডব্লিউডব্লিউডিসি হলো অ্যাপলের অ্যাপ নির্মাতাদের বিশেষ সম্মেলন। যেখানে নিজস্ব সব প্ল্যাটফর্মের জন্য বিভিন্ন আপডেট প্রকাশ করে অ্যাপল। এর মধ্যে রয়েছে আইওএসের মতো কোম্পানির মূল অপারেটিং সিস্টেমগুলোর সর্বশেষ সংস্করণ প্রকাশ।
তবে এই বছর সিস্টেম আপডেট নয়, বরং অ্যাপলের একেবারে নতুন পণ্য নিয়ে বেশি আগ্রহ দেখা যাচ্ছে। বেশ কয়েক বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে এবারের আয়োজনে কোম্পানির নতুন হেডসেট দেখানোর সম্ভাবনা রয়েছে। গত সোমবার শুরু হওয়া এই আয়োজনে আর কী ধরনের পণ্য থাকতে পারে তা নিয়ে আলোচনার শেষ নাই।
ডব্লিউডব্লিউডিসি সফটওয়্যার আয়োজন হিসেবে পরিচিতি পেলেও এতে কখনো কখনো হার্ডওয়্যারও উন্মোচিত হয়। এগুলো সাধারণত সেইসব পেশাদার কেন্দ্রিক, উচ্চ ক্ষমতাসম্পন্ন হার্ডওয়্যার হয়ে থাকে, যা ডেভেলপাররা দেখতে পছন্দ করেন। এবারের আয়োজনে বেশ কিছু সংখ্যক নতুন ম্যাক উন্মোচনের সম্ভাবনার কথা শোনা যাচ্ছে। অ্যাপল নতুন ১৫ ইঞ্চির ম্যাকবুক এয়ার নিয়ে কাজ করছে। পাশাপাশি, আয়োজনে ‘ম্যাক স্টুডিও’র আপডেট সংস্করণ ও ১৩ ইঞ্চির ম্যাকবুক এয়ার ও প্রো উন্মোচনের সম্ভাবনাও রয়েছে।
নতুন সংস্করণের আইওএস ডব্লিউডব্লিউডিসি’র সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে পারে ‘লক স্ক্রিন’ ব্যবস্থায় পরিবর্তন। গত বছর প্রকাশিত ‘উইজেট’-এর মতো একই রকম সংযোজন হিসেবে বিবেচিত হচ্ছে এটি।
‘ওয়ালেট’ ও ‘কনট্রোল সেন্টার’-এর মতো ফিচারে বড় আপগ্রেডের সম্ভাবনার বিষয়টিও উঠে এসেছে বেশ কিছু প্রতিবেদনে। তবে, এগুলো কী ধরনের পরিবর্তন হতে পারে, ওই বিষয়টি পরিষ্কার নয়। নতুন আপডেটে একটি জার্নাল ও ব্যবহারকারীর মেজাজ ট্র্যাক করা টুলের সহায়তায় বিভিন্ন ‘মানসিক সুস্থতা’ সংশ্লিষ্ট ফিচার আনার কথাও শোনা গেছে, যেগুলো পরবর্তীতে কোম্পানির ‘হেলথ’ অ্যাপের সঙ্গে সমন্বিত হবে। ডব্লিউডব্লিউডিসি সম্মেলনে প্রতিটি অ্যাপল পণ্যের নিজস্ব অপারেটিং সিস্টেমে আপডেট আসে। এই সফটওয়্যার আপডেটের তালিকায় রয়েছে ম্যাক থেকে শুরু করে টিভি এমনকি হোমপডও।


আরো সংবাদ



premium cement