৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


চীন যাচ্ছেন ইলন মাস্ক

-

চীন সরকারের ঊর্ধ্বতন মহলের সঙ্গে সাক্ষাৎ ও টেসলার সাংহাই কারখানা পরিদর্শনে তিন বছরের পর এই সপ্তাহে আবার চীন যাচ্ছেন টেসলার সিইও ইলন মাস্ক। ২০২০ সালে টেসলার সাংহাই কারখানার এক অনুষ্ঠানে মঞ্চে নেচে ইন্টারনেট কাঁপিয়েছিলেন তিনি। এবার মাস্ক ঠিক কাদের সঙ্গে সাক্ষাৎ করবেন তা এখনো নিশ্চিত নয়। টেসলা ও চীনের রাষ্ট্রীয় কাউন্সিলের তথ্য বিভাগে এ সফরের ব্যাপারে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করে নাই।
মার্কিন যুক্তরাষ্ট্রের পর চীন কোম্পানিটির বৈদ্যুতিক গাড়ির দ্বিতীয় বৃহত্তম বাজার এবং তাদের বৃহত্তম করখানাটি সাংহাইয়ে অবস্থিত। অন্যদিকে মাস্কের মালিকানাধীন টুইটার চীনে নিষিদ্ধ, যদিও সে দেশ থেকে কেউ কেউ ভিপিএন-এর মাধ্যমে টুইটার ব্যবহার করেন।
এমন একটি সময়ে টেসলা সিইওর চীন সফরের কথা এল যখন কোম্পানিটি একাধিক সংকট পার করছে। বিশ্বব্যাপী ইলেকট্রিক গাড়ির চাহিদা কমেছে একই সঙ্গে কোম্পানিটি তাদের চীনা প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে লড়াইয়ে বাজারে নিজের অবস্থান ধরে রাখতে হিমশিম খাচ্ছে।
টেসলা বার্ষিক সাড়ে ১৭ লাখ গাড়ি উৎপাদন সক্ষম নতুন কারখানার পরিকল্পনা পেশ করেছে স্থানীয় কর্তৃপক্ষের কাছে। তবে তাদের উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক ব্যাটারি মেগাপ্যাকের বিভিন্ন পণ্য তৈরি করতে সাংহাইয়ে নতুন একটি কারখানা স্থাপন করার আগ্রহ প্রকাশ করে এপ্রিলে। ইতোমধ্যে একশোর বেশি গাড়ি প্রস্তুতকারককে জায়গা দিতেই চীনের রাষ্ট্রীয় পরিকল্পনা বিভাগকে হিমশিম খেতে হচ্ছে। ফলে, তারা নতুন কোনো কারখানার অনুমোদন দিতে আগের চেয়ে বেশি সতর্কতা অবলম্বন করছে।


আরো সংবাদ



premium cement