২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চিপ উৎপাদনে শীর্ষে মিডিয়াটেক

-

সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, চলতি বছর বিশ্বে স্মার্টফোনের চিপ নির্মাণের দিক থেকে শীর্ষস্থানে থাকবে মিডিয়াটেক। বাজারে ৩৭ শতাংশ শেয়ার নিয়ে শীর্ষে রয়েছে মিডিয়াটেক। অন্যদিকে ৩০ শতাংশ শেয়ার নিয়ে ফাইভজির বাজারে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্ন্যাপড্রাগন।
কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্যানুযায়ী, ফাইভজি স্মার্টফোনের চিপ নির্মাণে টিএসএমসির সহায়তায় ভালো অবস্থানে উঠে এসেছে মিডিয়াটেক। বিশ্ববাজারে ফাইভজি স্মার্টফোন চিপের যে চাহিদা রয়েছে যৌথভাবে তার দু-তৃতীয়াংশই মিডিয়াটেক এবং কোয়ালকমের দখলে। তবে তাদের মধ্যকার পার্থক্য দিন দিন কমে আসছে। তবে নতুন কোনো আকৃতির চিপ বাজারে না এলে ২০২২ সাল পর্যন্ত সঙ্কট থাকতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।
২০২১ সালে বিশ্বে স্মার্টফোনের যে চাহিদা রয়েছে তার অর্ধেকই পূরণ করবে বর্তমানে বাজারের শীর্ষে থাকা বিভিন্ন আকৃতির (সেভেন, সিক্স অ্যান্ড ৫ ন্যানোমিটার) চিপ। তবে চলতি বছর ফাইভজি চিপসেটের চাহিদা দ্বিগুণেরও বেশি ছাড়িয়ে যাবে।
প্রযুক্তিবিদরা ধারণা করছেন, ২০২১ সালের দ্বিতীয় অংশে ঘুরে দাঁড়াবে কোয়ালকম। পিএমআইসিএস এবং আরএফআইসিএস উৎপাদনে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণে কোয়ালকম আবার ফাইভজি চিপ বাজারে নিজেদের শীর্ষস্থান ফিরে পাবে।


আরো সংবাদ



premium cement