২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

শিক্ষকদের উদ্দেশে ভিডিওবার্তা দিলেন জ্যাক মা

-

কয়েক মাস ধরে জনসাধারণের দৃষ্টির আড়ালে জ্যাক মা। কেউ জানত না তিনি কোথায় আছেন। এ নিয়ে নানা জল্পনা শুরু হয়ে গিয়েছিল। তবে গত বুধবার তার একটি ভিডিওবার্তা সামনে এসেছে। যেখান তাকে চীনের গ্রামীণ অঞ্চলের শিক্ষকদের উদ্দেশে বক্তৃতা দিতে দেখা যাচ্ছে ।
গ্রামীণ স্কুলের শিক্ষকদের একটি বার্ষিক অনুষ্ঠানে তিনি আমন্ত্রিতদের উদ্দেশে বক্তৃতা করেন। অনলাইনে প্রচারিত ইভেন্টটির একটি ভিডিওতে মা বলছেন, কিভাবে মানবহৈতষীমূলক কর্মকাণ্ডে আরো বেশি সময় দেয়া যায় সে নিয়ে তিনি কাজ করছেন।
তবে বক্তৃতার সময় আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা এবং অ্যান্ট গ্রুপের মালিক জ্যাক মা একবারের জন্যও বেইজিংয়ের সাথে তার টানাপড়েন এবং আড়ালে চলের যাওয়ার বিষয়ে কোনো ইঙ্গিত করেননি। এই ভিডিওটি প্রথম স্থানীয় একটি ব্লগে প্রকাশিত হয়। অ্যান্ট গ্রুপ একটি ই-মেইলের মাধ্যমে এই ভিডিওর সত্যতা নিশ্চিত করেছে।
তবে জ্যাক মা কোথায় আছেন এখনো স্পষ্ট নয়। হঠাৎ এভাবে প্রকাশ্য ফোরামে চেহারা দেখানো হয়তো তার নিয়তি নিয়ে চলমান গুজব রোধ করতে সাহায্য করবে। যখন বেইজিং অনলাইন ফাইন্যান্স টাইটান অ্যান্ট গ্রুপ অব কোম্পানি এবং আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডের আর্থিক বিষয়ে তদন্ত চালাচ্ছে।
ভিডিওবার্তায় জ্যাক মা বলেন, সম্প্রতি, আমার এক সহকর্মী এবং আমি একটা বিষয়ে পড়াশোনা ও চিন্তাভাবনা করছিলাম। আমরা শিক্ষানুরাগীদের প্রতি নিজেদের নিবেদিত করার জন্য একটি সংকল্প করেছি। গ্রামীণ শিক্ষা ও অর্থনীতির পুনরুজ্জীবন এবং সমতার ভিত্তিতে সমৃদ্ধির জন্য কঠোর পরিশ্রম করা আমাদের প্রজন্মের ব্যবসায়ীদের দায়িত্বের মধ্যে পড়ে। উল্লেখ্য, আলিবাবা প্রতিষ্ঠার আগে জ্যাক মা নিজেও ছিলেন ইংরেজির শিক্ষক।
যা হোক, বেইজিংয়ের সাথে জ্যাক মার অবস্থান এখনো অস্পষ্ট। চীনা ইনকরপোরেশনের রকেট গতিতে উত্থানের মুখ হয়ে উঠেছিলেন জ্যাক মা।


আরো সংবাদ



premium cement