২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ভারতে তদন্তের মুখে হোয়াটসঅ্যাপ

-

হোয়াটসঅ্যাপ এর প্যারেন্ট কোম্পানি ফেসবুকের সঙ্গে বৃহৎ পরিসরে ডাটা বিনিময়ের লক্ষ্যে করা হোয়াটসঅ্যাপের নতুন গোপনীয়তা নীতিকে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। আইনি ও গোপনীয়তা বিশেষজ্ঞরা আশা করছেন, বিষয়টি নিয়ে হোয়াটসঅ্যাপ কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়ার (সিসিআই) অ্যান্টিস্ট্রাস্ট তদন্তের মুখে পড়বে।
গত বছরের আগস্টে সিসিআই ভারতে মোবাইলের মাধ্যমে ওটিটি মেসেজিং প্রোগ্রামের বাজারে হোয়াটসঅ্যাপকে প্রভাবশালী অংশগ্রহণকারী হিসেবে ঘোষণা করেছিল। এর আগে তীব্র বিতর্কের মুখে ডাটা বিনিময় সম্পর্কিত গোপনীয়তা নীতিমালা হালনাগাদ আপাতত তিন মাসের জন্য পিছিয়ে দিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। প্রস্তাবিত পরিবর্তনগুলোতে ফেসবুকের সঙ্গে তথ্য ভাগ করে নিতে না চাইলে ব্যবহারকারীকে আর বিকল্প দেয়া হবে না। যারা এ নতুন পরিবর্তনের সাথে একমত নয়, তাদের অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হবে।
এ বিষয়ে অ্যান্টিট্রাস্ট আইনজীবী আবির রায় বলেন, ভারতে ৪০ কোটি ব্যবহারকারীর প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ হঠাৎ করে নীতিমালা পরিবর্তন করতে পারে না। এর ফলে এক রকম বাধ্য হয়ে ব্যবহারকারীরা গোপনীয়তা নীতি গ্রহণ করে। যেহেতু একেবারে প্লাটফর্ম পরিবর্তন করা অত্যন্ত কঠিন, এটিই মূল বিষয়। এটি একতরফা চুক্তি। এ বিষয়ে সিসিআইয়ের নজর দেয়া উচিত।
ন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক ফিন্যান্স অ্যান্ড পলিসির (এনআইপিএফপি) প্রযুক্তি গবেষক স্মৃতি পারশিরা মনে করেন, ফেসবুক ও হোয়াটসঅ্যাপ ব্যাবহারকারী শুধু কোনো পণ্যের সঙ্গে আবদ্ধ নয়, বরং একটি পরিবারের সঙ্গে যুক্ত রয়েছে। এজন্য কোনো প্লাটফর্ম ছেড়ে যাওয়া গ্রাহকদের জন্যও কঠিন হয়ে ওঠে। যতক্ষণ পর্যন্ত আপনার পরিচিত শেষ ব্যক্তি হোয়াটসঅ্যাপ ছেড়ে না যায়, ততক্ষণ প্লাটফর্মটি ছেড়ে যাওয়া আপনার জন্যও কঠিন। এজন্যই যদি কোনো প্রভাবশালী প্লাটফর্ম একতরফাভাবে নীতি পরিবর্তন করে, তবে এটি অন্যায় অনুশীলন হতে পারে।


আরো সংবাদ



premium cement