০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


সংবাদ কিনবে ফেসবুক

-

আগামী জানুয়ারি থেকে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক স্বতন্ত্রভাবে সংবাদ প্রকাশ শুরু করবে। সে লক্ষ্যে তারা যুক্তরাজ্যের সংবাদ প্রকাশকদের কাছ থেকে অর্থমূল্য প্রদান করে কিছু সংবাদ ও প্রবন্ধ-নিবন্ধ কিনে নেবে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রে তারা কার্যক্রম শুরু করেছে। এ নিউজ ট্যাবটি অবশ্য কেবল মোবাইল অ্যাপে ব্যবহার করা যাবে, কোনো ওয়েব ব্রাউজারে এটি ব্যবহার করার সুযোগ নেই। ফেসবুক বলছে, যুক্তরাষ্ট্রে শুরু করার পর তারা ট্যাবে প্রায় ৯৫ শতাংশ ট্রাফিক দেখা গেছে। এমনকি এখানে সেসব পাঠকও রয়েছে, যারা এর আগে নিউজ আউটলেটগুলোর সাথে যুক্ত ছিল না।
ফেসবুক কতপক্ষ বলেছে, এ জন্য প্রকাশকদের তাদের প্লাটফর্মে নেই এমন প্রবন্ধ-নিবন্ধের জন্য অর্থ প্রদান করবে এবং এ ক্ষেত্রে তারা মূলত মৌলিক প্রতিবেদনকে অগ্রাধিকার দেবে। ফেসবুক এবং সংবাদ প্রকাশকদের কয়েক বছরব্যাপী উত্তেজনা চলছিল। কারণ ফেসবুকের বিরুদ্ধে প্রায়ই বিষয়বস্তু চুরির অভিযোগ সামনে আসছিল। এখন অবশ্য যুক্তরাজ্যের শতাধিক সংবাদ প্রকাশক নতুন ফিচার নিয়ে ফেসবুকের সাথে চুক্তি করেছে বলে জানা গেছে। যেখানে হার্স্ট, দ্য গার্ডিয়ান মিডিয়া গ্রুপ, প্রভাবশালী আঞ্চলিক সংবাদপত্র জেপিআই মিডিয়া এবং মিডল্যান্ড নিউ অ্যাসোসিয়েশনও যুক্ত রয়েছে। ফেসবুক আশা করছে, পুরোপুরিভাবে চালু হওয়ার পর আরো অনেক প্রকাশক হয়তো তাদের সাথে চুক্তিতে আসবে।
ফিচারটি সংবাদ প্রকাশকদেরও নতুন করে আশা দেখাচ্ছে, যেখানে ফেসবুকের মধ্য দিয়ে তারা নিজেদের পাঠক সংখ্যাও নতুন করে বাড়াতে পারবে। এক দশকেরও বেশি সময় ধরে স্থানীয় প্রকাশকরা যুক্তি দিচ্ছেন, বড় প্রযুক্তি সংস্থাগুলো কোনো অর্থ না দিয়েই তাদের কনটেন্ট ব্যবহার করে। তবে ফেসবুকের নতুন পদক্ষেপ প্রকাশকদের এ যুক্তি দুর্বল করে দেবে। নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে তারা এখন ক্যালিফোর্নিয়ার এ টেক জায়ান্টের নতুন পদক্ষেপের ওপর নির্ভর করবে।


আরো সংবাদ



premium cement