১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


আসছে সাশ্রয়ী ও বেশি সক্ষমতার ব্যাটারি

-

সাশ্রয়ী ও বেশি সক্ষমতাওয়ালা ব্যাটারি তৈরির নতুন এক উপায় খুঁজে পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা। ‘ডোপিং’ নামক এ কৌশল ব্যবহার করে ব্যাটারিতে সহজেই ছোট পরিসরে বিভিন্ন সহজলভ্য উপাদান যোগ করা যায়, যার ফলে ব্যাটারির কার্যকারিতায় নাটকীয় পরিবর্তন চলে আসে।
গোটা বিশ্বই ব্যাপকভাবে লিথিয়াম-আয়ন ব্যাটারির ওপর নির্ভরশীল হয়ে পড়ছে, যেখানে মোবাইল ফোন থেকে গাড়ি এমনকি বিদ্যুৎ সংরক্ষণের বেলায়ও এর ব্যবহার দেখা গেছে। তবে, এমন ব্যাটারিতে বেশ কিছু সমস্যা থাকে, যার মধ্যে রয়েছে বিরল ও দামি উপাদানের ওপর ব্যাপক নির্ভরশীলতার বিষয়টি।
গবেষকরা আশা করছেন, ব্যাটারির ক্যাথোডের পরিবর্তে আরো কার্যকর ও টেকসই উপাদান ব্যবহারের মাধ্যমে এর সমাধান করা যেতে পারে। ক্যাথোড ব্যাটারির একটি গুরুত্বপূর্ণ অংশ, যেখানে ইলেকট্রন আদান-প্রদানের প্রক্রিয়া ঘটে থাকে। আর এ ঘটনার বেলাতেই বেশির ভাগ বিপত্তি দেখা যায়।
২০২৩ সালে গবেষকরা ঘোষণা দিয়েছিলেন, তারা ব্যাটারির ক্যাথোডের জন্য নতুন এক উপাদান খুঁজে পেয়েছেন, যেখানে উচ্চমাত্রার লোহা ও অক্সিজেন বিক্রিয়া ব্যবহারের সুযোগ মেলে। তবে এতে সমস্যাও দেখা গেছে। সেটি হলো- এ ধরনের ব্যাটারি চার্জ দেয়ার পর সেগুলোতে অক্সিজেন উৎপাদিত হতো। সম্প্রতি গবেষকরা বলছেন, ‘ডোপিং’ প্রক্রিয়ার মাধ্যমে এ সমস্যা নিরসন করা সম্ভব। আর এতে করে নতুন প্রযুক্তিটিকে কাজে লাগানো যাবে।
জাপানের হোক্কাইডো ইউনিভার্সিটির গবেষক হিরোয়াকি কোবাইয়াশি জানিয়েছেন, ক্যাথোডের স্ফটিক কাঠামোতে ডোপিং প্রক্রিয়ার মাধ্যমে অ্যালুমিনিয়াম, সিলিকন, ফসফরাস ও সালফারের মতো সহজলভ্য উপাদান ছোট পরিসরে যোগ করতে হয়।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল