২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অ্যাপলের ‘অ্যান্টি-ট্র্যাকিং’ সুবিধা

-

কোনো অ্যাপ ও ওয়েবসাইট যাতে ব্যবহারকারীর অনুমতি ছাড়া তাকে ট্র্যাক না করতে পারে, সে জন্য নতুন গোপনীয়তা সুবিধা দেয়ার কথা জানিয়েছিল অ্যাপল। কিন্তু ‘অ্যান্টি-ট্র্যাকিং’ সুবিধাটি নির্ধারিত সময়ে আসছে না, আরো দেরি হবে। অ্যাপল জানিয়েছে, ২০২১ সালের আগে আসবে না অ্যান্টি-ট্র্যাকিং। অ্যাপ ডেভেলপার ও ওয়েবসাইটকে নিজেদের সেবা পরিবর্তনের সুযোগ দিতেই এ সময় দেয়া হচ্ছে। পরিবর্তন চলে আসার পর আইওএস প্লাটফর্মের অ্যাপকে আইফোন ও আইপ্যাডের ‘অ্যাড ট্র্যাকিং আইডিতে প্রবেশাধিকার পেতে ব্যবহারকারীর অনুমতি নিতে হবে।
অ্যাপলের নতুন অ্যান্টি-ট্র্যাকিং সুবিধার ব্যাপারে আগেই সতর্কবার্তা জানিয়েছিল ফেসবুক। প্রতিষ্ঠানটি বলেছিল, অ্যাপলের গোপনীয়তা পরিকল্পনা তাদের একটি বিজ্ঞাপনী টুলকে ‘আইওএস ১৪কে এতটাই অকার্যকর করে ফেলতে পারে যে সেটিকে আর আইওএস ১৪ এ দেয়ার কোনো মানে হয় না।’
আইফোন, আইপ্যাড এবং অ্যাপল টিভি বক্সে ‘আইডেন্টিফায়ার ফর অ্যাডভার্টাইজার’ (আইডিএএফ) নামের একটি ‘অদ্বিতীয় আইডি’ রয়েছে। এটির মাধ্যমে বিজ্ঞাপনী ক্যাম্পেইনের কার্যকারিতা নজরে রাখতে পারে অ্যাপগুলো। যেমনÑ বিজ্ঞাপন দেখে কেউ অ্যাপ ডাউনলোড করেছেন কি না তা দেখা সম্ভব হয় এর মাধ্যমে।
একই ধরনের ব্যবস্থা অ্যান্ড্রয়েডেও রয়েছে, ‘অ্যান্ড্রয়েড অ্যাডাভার্টাইজিং আইডি’ (এএআইডি) নামে। বর্তমানে চাইলে অ্যাপল ব্যবহারকারীরা নিজ ডিভাইসের আইডিএএফ প্রবেশাধিকার অন্যদের জন্য বন্ধ করে দিতে পারেন।


আরো সংবাদ



premium cement