২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পূর্ণাঙ্গ সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ

-

ফেসবুক নিয়ন্ত্রিত ক্রস-প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ এখন শুধু মেসেজিং কিংবা ভয়েস কল সুবিধা দেয়ার মধ্যে সীমাবদ্ধ নেই। হোয়াটসঅ্যাপ এখন পূর্ণাঙ্গ সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে রূপান্তরিত হয়েছে। এতে স্ট্যাটাস পোস্ট করা থেকে শুরু করে গ্রুপ মেসেজিং এবং কল করার সুবিধার পাশাপাশি আরো অনেক ফিচার যুক্ত হয়েছে। একই সাথে বেড়েছে ব্যবহারকারীদের নিরাপত্তা ঝুঁকি। নিরাপদে হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য প্লাটফর্মটিতে যে ভুলগুলো এড়িয়ে চলতে হবে।
হোয়াটসঅ্যাপের সব ধরনের মিডিয়া ফাইল যাতে স্বয়ংক্রিয়ভাবে ফোন গ্যালারিতে যুক্ত না হয়, সে দিকে খেয়াল রাখুন। প্রয়োজনে সেটিংস অপশনে গিয়ে স্বয়ংক্রিয়ভাবে মিডিয়া ফাইল ফোন গ্যালারিতে যুক্ত হওয়া বন্ধ করুন। হোয়াটসঅ্যাপের সব মিডিয়া স্বয়ংক্রিয়ভাবে ফোন গ্যালারিতে জমা হতে থাকলে ডিভাইসে স্টোরেজ সঙ্কট দেখা দেয়। তখন গুগল ড্রাইভ কিংবা আইক্লাউডে হোয়াটসঅ্যাপ চ্যাট হিস্ট্রি অটো ব্যাকআপ রাখা বন্ধ রাখুন। চাইলে প্রয়োজনীয় চ্যাট হিস্ট্রি ম্যানুয়ালি ব্যাকআপ রাখতে পারেন। হোয়াটসঅ্যাপ চ্যাট হিস্ট্রি গুগল ড্রাইভ কিংবা আইক্লাউডে অটো ব্যাকআপ রাখলে তা এনক্রিপ্টেড থাকে না। যে কারণে ব্যক্তিগত কথোপকথন বেহাত হয়ে বিপদে পড়ার ঝুঁকি থাকে। বরং নিরাপদ কোথাও প্রয়োজনীয় তথ্য সংরক্ষণ করলে নিরাপদ থাকা যেতে পারে। সব ধরনের চ্যাট হিস্ট্রি ব্যাকআপ রাখলে মেমোরি ফুল হয়ে ডিভাইসের কার্যক্ষমতা হ্রাস পায়।
ব্যক্তিগত কোনো ভিডিও ক্লিপ বা গুরুত্বপূর্ণ কোনো কনটেন্ট হোয়াটসঅ্যাপে কারো সাথে বিনিময় করা থেকে বিরত থাকুন। সাম্প্রতিক সময় হোয়াটসঅ্যাপকে লক্ষ্য করে সাইবার হামলা বেড়েছে। কাজেই মেসেজিং অ্যাপটি ব্যবহার করে ভিডিও কনটেন্ট কারো সাথে বিনিময় করলে তা বেহাত হতে পারে। হোয়াটসঅ্যাপে ভুয়া সংবাদ বা কোনো ভুয়া তথ্য ছড়ানো থেকে বিরত থাকুন। সাম্প্রতিক সময় ভারতে এ ধরনের বক্তব্য দিয়ে গ্রেফতার হয়ে জেলে যাওয়ার বেশ কিছু ঘটনা ঘটেছে। হোয়াটসঅ্যাপ যোগাযোগের মাধ্যম, সোশ্যাল মিডিয়ার অনেক ফিচার অ্যাপটিতে যুক্ত হলেও এটি সংবাদ শেয়ার করা কিংবা নিজস্ব মতবাদ প্রচারের কোনো মাধ্যম নয়।
ভুয়া নামে বা অন্য কারো নাম ব্যবহার করে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালানো থেকে বিরত থাকুন। এটি এক ধরনের অপরাধ। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ওপর নজরদারির হার বেড়েছে। কাজেই হোয়াটসঅ্যাপে সন্দেহজনক কাজ করা থেকে বিরত থাকুন। সব সময় মনে রাখবেন এনক্রিপ্টেড মেসেজিং প্লাটফর্ম হলেও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য ও কথোপকথন বেহাত হয়েছে।


আরো সংবাদ



premium cement