১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বি এক্সএআই চালু করলেন ইলন মাস্ক

চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বি এক্সএআই চালু করলেন ইলন মাস্ক। - ছবি : সংগৃহীত

চ্যাটজিপিটি নিয়ে কয়েকদিন ধরেই ‘বিরক্তি’ প্রকাশ করছিলেন ইলন মাস্ক। এবার এই ধনকুবের নিজেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংস্থা চালু করলেন। তবে সংস্থার আসল লক্ষ্য নিয়ে এখনো ধোঁয়াশা রয়েছে। জানা যাচ্ছে, মাস্কের ‘ফ্যামিলি অফিস’ গত মার্চ মাসেই ‘এক্সএআই’ নামক সংস্থা রেজিস্টার করিয়েছিল।

বেশ কয়েক মাস ধরেই প্রযুক্তি বিশ্বে রীতিমতো ঝড় তুলেছে ‘চ্যাটজিপিটি’ নামক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবলট। ওপেন এআই সংস্থার এই চ্যাটবট যেন সব কিছুরই উত্তর দিয়ে দিতে পারে। বললে পুরো একটা বই বা সিনেমার চিত্রনাট্য-গানও রচনা করে দিবে। আর তার সাথে বর্তমান কোনো শিল্পকর্মের মিলও থাকবে না।

অফিসের কাজ থেকে শুরু করে স্কুলের টাস্ক বা পরীক্ষার জবাব, সবই দিয়ে দিতে পারে চ্যাটজিপিটি। তবে এখনো বেশ কিছু ক্ষেত্রে কমতি রয়েছে এই চ্যাটবটের। তবে এর আগে এই ধরনের প্রযুক্তি মানুষের সামনে আসেনি। এই আবহে কয়েক মাস আগেই ইলন মাস্ক আভাস দিয়েছিলেন, তিনি চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বি কোনো চ্যাটবট বাজারে আনতে আগ্রহী।

এবার নিজের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংস্থা চালু করলেন মাস্ক। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির নয়া সংস্থার নাম ‘এক্সএআই’।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ইলন মাস্ক বলেছেন, ‘বিশ্বের বাস্তবতা বুঝতে এক্সএআই চালু করছি।’

জানা গেছে, বিভিন্ন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংস্থায় কাজ করা অভিজ্ঞ আধিকারিকদের সাথে নিয়ে এই এক্সএআই সংস্থাটি চালাবেন মাস্ক। গুগলের ডিপমাইন্ড, মাইক্রোসফট, টেসলা থেকে কর্মকর্তাদের নতুন সংস্থায় নিয়েছেন মাস্ক।

জানা যাচ্ছে, এক্সএআই সংস্থার ওয়েবসাইট ইতোমধ্যে ‘লাইভ’ হয়েছে।

সম্প্রতি একাধিক ক্ষেত্রে চ্যাটজিপিটি ও ওপেনএআইয়ের সমালোচনা করতে দেখা যায় মাস্ককে। তার অভিযোগ, টুইটারের সাহায্যে চ্যাটজিপিটি তৈরি করেছে ওপেনএআই। এমন পরিস্থিতিতে গত এপ্রিল থেকেই নাকি টেসলার বিনিয়োগকারীদের সাথে মাস্ক বৈঠক শুরু করেছিলেন নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংস্থা খোলার জন্য।

এনভিডিয়া থেকে কয়েক হাজার প্রোসেসর কিনেছেন মাস্ক। এক্সএআইয়ের জন্যই ওই প্রোসেসর কেনা হয়েছে বলে জানা যাচ্ছে।

টেসলার মাধ্যমে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে অনেক কাজ করেছিলেন মাস্ক। তবে চলতি বছরের শুরুর দিকে তিনি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ ‘বন্ধ রাখার’ আবেদন করেছিলেন। এখন মাস্ক নিজেই আলাদা একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংস্থা খুললেন। যদিও এই সংস্থার মূল লক্ষ্য যে কী হবে, তা নিয়ে এখনো ধোঁয়াশা রয়েছে।

আগামী ১৪ জুলাই টুইটার স্পেসে ইলন মাস্কের তার নতুন এআই সংস্থা নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করেছেন।
সূত্র : হিন্দুস্তান টাইম


আরো সংবাদ



premium cement
বালিয়াডাঙ্গীতে স্কুলছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার ‘রাসূল সা:-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে’ বাবুগঞ্জের স্কুলছাত্রী তামান্না হত্যা মামলার ২ আসামি গ্রেফতার মানিকগঞ্জে সান লাইফ ইন্স্যুরেন্সের গ্রাহকদের টাকা না দেয়ায় মানববন্ধন চট্টগ্রামে পিকআপ ও সিএনজির সংঘর্ষে নিহত ১ ম্যাঙ্গো ক্যালেন্ডারের দ্বিতীয় দিনেও রাজশাহীর বানেশ্বর হাট আমশূন্য ভালুকায় আইসক্রিম কারখানায় রান্নার সময় পাঁচকের মৃত্যু আইনি সহায়তায় জাতীয় হেল্পলাইন কল সেন্টারের কর্মপরিধি-সময়সীমা বাড়ছে সিদ্ধিরগঞ্জে চিহ্নিত হয়নি স্বপ্না হত্যার ঘাতক, স্বজনদের মানববন্ধন বান্দরবানে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ৭ বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকা শিবিরে দুঃসংবাদ

সকল