০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


আদালত অবমাননা

বিএনপিপন্থী ৭ আইনজীবী নেতার শুনানি ১২ জুন

-

আপিল বিভাগের দুইজন বিচারপতির পদত্যাগে আলটিমেটাম দেয়ায় বিষয়ে ব্যাখ্যা দিতে সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীসহ বিএনপিপন্থী সাত আইনজীবী নেতার বিরুদ্ধে আদালত অবমাননা মামলার শুনানি আগামী ১২ জুন পর্যন্ত মুলতবি করেছেন আপিল বিভাগ। গতকাল (বুধবার) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।
এদিন আদালতের কার্যক্রম শুরু হলে আইনজীবী রুহুল কুদ্দুস কাজল বলেন, সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী চিকিৎসার জন্য বিদেশে রয়েছেন এবং আইনজীবী ফাহিমা নাসরিন মুন্নি মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন। এজন্য তিনি সময় আবেদন করেন। এরপর আদালত ১২ জুন পর্যন্ত শুনানি মুলতবি করেন। গত ১৫ জানুয়ারি, ২৯ জানুয়ারি ও ১৯ ফেব্রুয়ারি এই মামলা শুনানির জন্য প্রয়োজনীয়সংখ্যক বিচারপতি না থাকায় শুনানি মুলতবি করেন আদালত। গত বছরের ১৫ নভেম্বর আপিল বিভাগের দুইজন বিচারপতি সম্পর্কে এক সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্য নিয়ে আদালত অবমাননার আবেদনের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে ব্যাখ্যা করতে বিএনপিপন্থী সাত আইনজীবীকে তলব করেন আপিল বিভাগ। ১৫ জানুয়ারি সকাল ৯টায় আপিল বিভাগে (১ নম্বর কোর্টে) তাদের হাজির হতে বলা হয়। বিএনপিপন্থী সাত আইনজীবী হলেন, সাবেক অ্যাটর্নি জেনারেল ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এ জে মোহাম্মদ আলী, বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহসভাপতি অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আব্দুল জব্বার ভূঁইয়া, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল। গত ২৯ আগস্ট আইনজীবী মো: নাজমুল হুদা বিএনপিপন্থী এই সাতজন আইনজীবী নেতার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনটি করেন। এই আবেদনের পক্ষে আইনজীবী নাহিদ সুলতানা যূথী। আবেদনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে ২৭ আগস্ট সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যের কয়েকটি লাইন উদ্ধৃত করা হয়। বিচারপতিদের নিয়ে ব্যানার-লিফলেটসহ বিএনপিপন্থী আইনজীবীদের মিছিল, অবস্থানের ছবিও আবেদনে যুক্ত করা হয়।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল