০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


বেসরকারি শিক্ষক নিবন্ধনে ১৬৫ প্রার্থীকে আবেদন করার সুযোগ দিতে নির্দেশ

-

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে নিয়োগে ১৭তম শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসির) দেয়া পঞ্চম বিজ্ঞপ্তির মাধ্যমে ১৬৫ প্রার্থীকে আবেদন করার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
বিচারপতি মো: খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের অবকাশকালীন বেঞ্চ ১৬৫ প্রার্থীর করা পৃথক রিটের প্রাথমিক শুনানি শেষে রুলসহ এ আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র আইনজীবী শাহ মঞ্জুরুল হক, আইনজীবী মো: শাহীনুজ্জামান ও মোহাম্মদ উল্লাহ।
আইনজীবী মো: শাহীনুজ্জামান জানান, গত ৮ এপ্রিল হাইকোর্ট রুলসহ এ আদেশ দেন। এর আগে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২০ সালের জানুয়ারিতে প্রকাশ করা হয়। তিন পর্বের পরীক্ষা শেষে গত বছরের ডিসেম্বরে ফলাফল প্রকাশ করা হয়। উত্তীর্ণ অনেক প্রার্থীর বয়স ৩৫ বছর পেরিয়ে গেছে। এর মধ্যে গত ৩১ মার্চ পঞ্চম নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। ওই বিজ্ঞপ্তিতে বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ করা হয়।
এ কারণে বিজ্ঞপ্তিতে উল্লিখিত বয়সসীমা সংশোধন বিষয়ে নির্দেশনা চেয়ে ১৭তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ১৬৫ প্রার্থী পৃথক রিট করেন। যাদের বয়সসীমা পার হয়ে গেছে।
আদালত রুল জারি করে আদেশে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২২ সালের ৯ সেপ্টেম্বর দেয়া এক বিজ্ঞপ্তির নির্দেশনা অনুসারে এ ক্ষেত্রে বয়সসীমা সংশোধন এবং রিট আবেদনকারীদের (১৭তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ১৬৫ প্রার্থী) পঞ্চম চাকরি বিজ্ঞপ্তির জন্য আবেদন করার অনুমতি দিতে যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। জন প্রশাসন মন্ত্রণালয়ের ২০২২ সালের ৯ সেপ্টেম্বর জারি করা বিজ্ঞপ্তি অনুসারে এনটিআরসিএ শিক্ষক নিয়োগে চতুর্থ বিজ্ঞপ্তিতে সর্বোচ্চ ৩৯ মাস পর্যন্ত ছাড় দেয় বলে জানান শাহীনুজ্জামান।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল