২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বেতনবৈষম্য নিরসনের দাবিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি শুরু

-

নিয়োগবিধি সংশোধন করে বেতনবৈষম্য নিরসনের দাবিতে গতকাল বৃহস্পতিবার থেকে কর্মবিরতি শুরু করেছে সারা দেশের ২৬ হাজার স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা। বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশনের দাবি আদায় বাস্তবায়ন সমন্বয় পরিষদের ব্যানারে এ কর্মবিরতি পালন করা হচ্ছে। এতে সারা দেশের এক লাখ ২০ হাজার অস্থায়ী টিকা দান কেন্দ্র থেকে প্রতিদিন মা ও শিশু টিকা প্রাপ্তি থেকে বঞ্চিত হবে।
কর্মবিরতি চলাকালীন টিকা দান কাজ বন্ধ করে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা সকাল ৮টা থেকে ৩টা পর্যন্ত নিজ নিজ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবস্থান করছেন।
নিয়োগবিধি সংশোধনসহ স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের বেতন গ্রেড যথাক্রমে ১১, ১২ ও ১৩তম গ্রেডে উন্নীতকরণই তাদের প্রধান দাবি বলে এর আগে সংবাদ সম্মেলনে বলা হয়। নিয়ম অনুসারে আগামী ৫ ডিসেম্বর হাম-রুবেলা ক্যাম্পেইন শুরু হবে।
বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন দাবি আদায় বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক শেখ রবিউল আলম খোকন বলেন, তৃণমূল স্বাস্থ্য সহকারীদের কাজের অর্জনেই বাংলাদেশ টিকা দানে বিশ্বের রোল মডেলে পরিণত হয়েছে। সম্প্রতি আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল এলায়েন্স ফর ভ্যাকসিনেশন অ্যান্ড ইমুনাইজেশন প্রধানমন্ত্র¿ী শেখ হাসিনাকে ভ্যাকসিন হিরো উপাধিতে ভূষিত করে। তিনি বলেন, দাবি আদায়ের লক্ষ্যে এক মাস আগে স্বাস্থ্য সহকারীদের পক্ষ থেকে সিভিল সার্জনের মাধ্যমে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে স্মারকলিপি প্রদান করি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালের ৬ ডিসেম্বর স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের এক মহাসমাবেশে আমাদের বেতনবৈষম্য নিরসনের ঘোষণা দিয়েছিলেন। ২০১৮ সালে ২ জানুয়ারি তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী আমাদের দাবি মেনে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য একটি কমিটি গঠন করে দেন। এ ছাড়া চলতি বছরের ২০ ফেব্রুয়ারি হাম-রুবেলা ক্যাম্পেইন বর্জন করলে স্বাস্থ্যমন্ত্রী, সচিব ও মহাপরিচালক তাদের দাবিগুলো মেনে নিয়ে লিখিত সমঝোতাপত্রে স্বাক্ষর করেন। স্বাস্থ্য সহকারীরা প্রতিশ্রুতির বাস্তবায়ন চান।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল