০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


কেরানীগঞ্জে শপিংমল ও দোকান বন্ধে বিপাকে ক্ষুদ্র ব্যবসায়ীরা

-

ঢাকার কেরানীগঞ্জে উপজেলা প্রশাসন শপিংমল ও দোকানপাট বন্ধ করে দেয়ায় বিপাকে পড়েছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। পুঁজি হারিয়ে পথে বসার উপক্রম হয়েছে এসব ব্যবসায়ীর। এ নিয়ে সাধারণ ব্যবসায়ীদের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। গতকাল সোমবার উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে এ তথ্য পাওয়া গেছে।
ক্ষুদ্র ব্যবসায়ীদের ভোগান্তি লাগবে সরকার গত ১ মে থেকে সীমিত আকারে দোকানপাট খোলার নির্দেশনা দেয়ার পর কেরানীগঞ্জের ক্ষুদ্র ও মাঝারি মানের খুচরা ব্যবসায়ীরা তাদের এক মাসের বেশি সময় ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বিভিন্নভাবে ধার কর্জ করে ঈদ উপলক্ষে মাল উঠিয়ে ব্যবসায় শুরু করেন। এক সপ্তাহ চালু থাকার পর অতিরিক্ত জনসমাগম, স্বাস্থ্যবিধি ও সরকারের আদেশ অমান্য করে দোকান খোলা রাখার অপরাধে গত ১৭ মে থেকে উপজেলার সব শপিংমল ও দোকানপাট বন্ধ ঘোষণা করে কেরানীগঞ্জ উপজেলা প্রশাসন। করোনা সংক্রমণ রোধে, জনসাধারণের কথা চিন্তা করে ঘোষণা দিলেও এতে হাজার হাজার ক্ষুদ্র খুচরা ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন। ধার কর্জ, স্বর্ণালঙ্কার বিক্রি করে দোকানে মাল উঠিয়ে পথে বসেছে তারা।
রুহিতপুর বাজারের রহিম নুর স্কাইভিউ-এর ব্যবসায়ী মতিউর রহমান জানান, সরকারি নির্দেশের যে আটটি শর্ত, সেগুলো আমরা মানছি। দোকানের সামনে স্বেচ্ছাসেবক রেখে দিয়েছি। কিন্তু ক্রেতারা কেউ সামাজিক দূরত্বের বিধিনিষেধ মানছিল না। তারা সচেতন না হলে আমরা কি করব? তিনি বলেন, করোনা পরিস্থিতির মধ্যে আমাদের দোকান খুলে রাখাই ঠিক হয়নি, তবে কোনো উপায়ও নেই। কোটি টাকার গার্মেন্ট সামগ্রী পড়ে রয়েছে। ঈদকে কেন্দ্র করে আমাদের পূর্ব প্রস্তুতি থাকে। দোকান না খুললে ব্যবসায়ীরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে। আমরা সরকারের আদেশ মেনেই দোকান খুলতে চাই।
আঁটিবাজার মসজিদ মার্কেটের খুচরা বিক্রেতা আলম বলেন, এই দোকানের আয় থেকেই চলে আমার সংসারের সব খরচ। সরকারের আদেশ শুনে ঋণ করে দুই দিন আগে এক লাখ টাকার জামাকাপড় উঠিয়েছি দোকানে। কিন্তু মালামাল বিক্রি করার আগেই দোকান বন্ধের ঘোষণা আসায় বিপাকে পড়েছি। এমন পরিস্থিতি যদি আরো কিছুদিন চলতে থাকে তাহলে বিশাল ক্ষতি হয়ে যাবে। আর যদি এই অবস্থা আরো বাড়ে তাহলে প্রচ- বিপদে পড়তে হবে আমাকে। কিভাবে সংসার চলছে বা চলবে তা কেউ বুঝে না।
কেরানীগঞ্জের সবচেয়ে আধুনিক ও নিরাপদ মার্কেট লায়ন সপার্শ ওয়ার্ল্ডের ব্যবসায়ী সমিতির সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ফরহাদ বলেন, শপিংমল ও বিপণিবিতান যদি একটানা বন্ধ থাকত আমরা তেমন ক্ষতিগ্রস্ত হতাম না। ১০ মে মানবিক দিক বিবেচনা করে দোকানপাট খোলার অনুমতি দেয়ায় আমাদের ব্যবসায়ীরা অনেক টাকা ঋণ করে মালামাল সংগ্রহ করেছেন। আমাদের মার্কেটের নিরাপত্তা ব্যবস্থার কোনো ঘাটতি ছিল না কিন্তু অন্যান্য স্থানের মার্কেটগুলোতে সামাজিক দূরত্ব না মানার অভিযোগে গত ১৫ মে থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপজেলা প্রশাসন সব ধরনের বিপণিবিতান বন্ধের ঘোষণা দেন। তাই আমাদের মূলধন আটকা পড়ে যায়। আমরা পরিবার-পরিজন ও কর্মচারীদের নিয়ে বিপাকে পড়েছি। ঈদের পরে এসব পোশাকের মডেল পুরনো হয়ে গেলে আমাদের সব মাল অবিক্রীত থেকে যাবে। তখন পুঁজি হারিয়ে আমাদের পথে বসা ছাড়া উপায় থাকবে না। আমাদের দাবি আমরা সাহায্য চাই না, যেকোনো শর্তে চাঁদ রাত পর্যন্ত দোকান খোলার অনুুমতি দিলে আমরা অন্তত মূলধন উঠাতে পারব।
এ ব্যাপারে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার অমিত দেবনাথ বলেন, এরই মধ্যে উপজেলার তিন ঊর্ধ্বতন কর্মকর্তা, এক শ’-এর অধিক ডাক্তার, পুলিশ ও র্যাব সদস্যসহ ৩৮৬ জন করোনা পজিটিভ হয়েছে উপজেলায়। স্বাস্থ্য অধিদফতরও কেরানীগঞ্জকে করোনার হটস্পট হিসেবে ঘোষণা করেছে। তবুও সরকার ব্যবসায়ীদের কথা চিন্তা করে, আটটি শর্তে দোকানপাট খোলার অনুমতি দেয়। তবে ক্রেতা-বিক্রেতা কেউ মানেনি সেই আদেশ। স্বাস্থ্যবিধি ও সামজিক দূরত্ব না মেনেই চালাচ্ছিল শপিংমল ও দোকানপাট, যা এই উপজেলাবাসীর জন্য হতে পারে ভয়াবহ। জনসাধারণের কথা চিন্তা করেই মার্কেটগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে ব্যবসায়ীরা সামাজিক দূরত্ব, স্বাস্থ্যবিধি ও সরকারের আদেশ মেনে দোকানপাট খোলা রাখতে চাইলে আমরা বিবেচনা করব।

 


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল