০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


দাবি দিবস পালন

কর্মস্থলে নিরাপত্তা দাবি নির্মাণ শ্রমিকদের

-

নির্মাণ শ্রমিকদের মৌলিক অধিকার বাস্তবায়নের দাবিতে সমাবেশ ও র্যালি করেছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)। ‘নির্মাণ শ্রমিকদের দাবি দিবস’ উপলক্ষে গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে শ্রমিক নেতারা বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের বোর্ড সভা প্রতি মাসে অনুষ্ঠান, নির্মাণ শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা, পেনশন স্কিম চালু, রেশনিং ব্যবস্থা চালু, কর্মস্থলে আহত এবং নিহতদের ক্ষতিপূরণ এবং ২০১৯-২০ অর্থবছরের বাজেটে অর্থ বরাদ্দ করে নির্মাণ শ্রমিকদের এসব মৌলিক অধিকার বাস্তবায়নের দাবি জানান।
ইনসাবের কেন্দ্রীয় সভাপতি মো: রবিউল ইসলামের সভাপতিত্বে সমাবেশ ও র্যালি কর্মসূচিতে প্রধান অতিথির বক্তৃতা করেন, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা: ওয়াজেদুল ইসলাম খান, ইনসাবের সাধারণ সম্পাদক মো: আব্দুর রাজ্জাক, যুগ্ম সম্পাদক মো: হারুন অর রশিদ, যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম খোকন, সাংগঠনিক সম্পাদক মো: আলী হোসেন, সহসাংগঠনিক সম্পাদক গোলাম রাব্বানী, অর্থসম্পাদক মো: রেজাউল ইসলাম, দফতর সম্পাদক মো: আজিজুর রহমান আজিজ, প্রচার সম্পাদক মো: শরীফ মিয়া প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, নির্মাণ কাজটি খুবই ঝুঁকিপূর্ণ। এই শিল্পের সাথে লাখ লাখ নির্মাণ শ্রমিক জড়িত। এই শিল্পে নির্মাণ শ্রমিকেরা নিরাপত্তাহীনতার মাঝে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে চলেছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দফতরের দেখভাল করার কথা থাকলেও দায়িত্ব পালনে অবহেলা করছেন। অন্য দিকে মালিকদের অতি মুনাফা লোভের কারণে নিরাপত্তা বেষ্টনী ব্যবহার না করে শ্রমিকদের দিয়ে কাজ করানোর ফলে প্রতিনিয়তই নির্মাণ শ্রমিকরা আহত ও নিহত হচ্ছেন। বারবার শ্রম আইন সংশোধন করা হলেও শ্রমিকদের স্বার্থ রক্ষা হয় না বললেই চলে।


আরো সংবাদ



premium cement