১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা

লিগ্যাল এইডের প্রতিবেদন
-

সারা দেশে বিভিন্ন ঘটনায় গত এপ্রিল মাসে ১৯৩ জন নারী ও শিশুকন্যা নির্যাতনের শিকার হয়েছেন। গতকাল দুপুরে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদের একটি প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়।
প্রতিবেদনে জানানো হয়, ২০২৪ সালের এপ্রিল মাসে মোট ১৯৩ জন নারী ও শিশুকন্যা নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ৩৫ জন শিশুকন্যাসহ মোট ৪৬ জন। তার মধ্যে দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ১৫ জন। তিনজনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে এবং একজন শিশুকন্যা ধর্ষণের কারণে আত্মহত্যা করেছেন। এ ছাড়াও চারজন শিশুকন্যাকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।
যৌন নিপীড়নের শিকার হয়েছেন ৯ জন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছেন দুইজন। বিভিন্ন কারণে সাতজন শিশুকন্যাসহ ৩৩ জনকে হত্যা করা হয়েছে। এ ছাড়াও একজন শিশুকন্যাকে হত্যার চেষ্টা করা হয়েছে। নারী ও শিশুকন্যা পাচারের ঘটনা ঘটেছে দু’টি। এসিডদগ্ধের শিকার হয়েছেন একজন। অগ্নিদগ্ধের কারণে একজনের মৃত্যু হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন তিনজন, এর মধ্যে একজনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ১৬ জন।
প্রতিবেদনে আরো বলা হয়, পারিবারিক সহিংতায় শারীরিক নির্যাতনের ঘটনা ঘটেছে চারটি। গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে চারটি, এর মধ্যে একজনকে হত্যা করা হয়েছে। ১৫ জন নারী ও শিশুকন্যার রহস্যজনক মৃত্যু হয়েছে। ছয়জন শিশুকন্যাসহ ১৫ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। তিনজন শিশুকন্যা অপহরণের শিকার হয়েছেন। এ ছাড়াও একজন শিশুকন্যাকে অপহরণের চেষ্টার ঘটনা ঘটেছে। তিনজন কন্যাসহ পাঁচজন সাইবার ক্রাইমের ঘটনার শিকার হয়েছেন। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে ১২টি। এ ছাড়া দুইজন শিশুকন্যাসহ ১৪ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন।
বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদ প্রতি মাসে দেশের ১৬টি দৈনিক জাতীয় পত্রিকায় প্রকাশিত ঘটনার পেপার ক্লিপিংয়ের সংরক্ষিত তথ্যের ওপর ভিত্তি করে এই প্রতিবেদন প্রকাশ করে থাকে।

 


আরো সংবাদ



premium cement
দুর্ঘটনায় ১৬ জন নিহত হওয়া মুম্বাইয়ের সেই বিলবোর্ডের মালিক গ্রেফতার সনাতনী ধর্মের শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যার হুমকি রাবি ছাত্রলীগ নেতার জামিনের পর যেভাবে প্রচারণা চালাচ্ছেন কেজরিওয়াল কক্সবাজারে চিংড়ি ঘের থেকে ২ জেলের লাশ উদ্ধার, অভিযোগ হত্যার ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী গাজা সীমান্তে মিসরের সামরিক বহর মোতায়েন, উত্তেজনা তুঙ্গে অবসরের আগে ক্রিকেট নিয়ে কোনো অতৃপ্তি রাখতে চান না কোহলি সারাদেশের তাপমাত্রা অপরিবর্তিত, সিলেট বিভাগে হতে পারে বৃষ্টি ‘চরমপন্থী’ ইসরাইলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা কানাডার নাজিরপুরে বাসচাপায় নিহত যুবলীগকর্মী বিশ্বকাপের জন্য পাকিস্তানের ১৫ খেলোয়াড়ের নাম প্রকাশিত

সকল