১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


হেলথ টিপস

দ্রুত খাওয়ার ক্ষতি

-

অনেকেই খেতে বসলে কয়েক মিনিটের মধ্যেই থালা সাফ হয়ে যায়- অজান্তেই তারা কিন্তু শরীরের বড় ক্ষতি করে ফেলছেন। খাবার ঠিক মতো চিবিয়ে না খেলে তার সম্পূর্ণ পুষ্টিগুণ শরীর গ্রহণ করতে পারে না। বিশেষ করে, খাবারের মধ্যে থাকা অধিকাংশ ভিটামিনেরই অপচয় হয় এই অভ্যাসের জন্য। তা ছাড়া খাবার যত বেশিবার চিবিয়ে নেবেন, ততই এটি ভাঙবে এবং লালারসের সাথে মিশবে। তাতে এর মধ্যে থাকা ক্ষতিকারক জীবাণুগুলোও মারা যাবে। নইলে কিন্তু পেটে জীবাণু সংক্রমণের ঝুঁকিও বেড়ে যায়।
অনেকেই সারা বছর বদহজমের সমস্যায় ভোগেন। এর পেছনেও কিন্তু কারণ হতে পারে দ্রুত খাওয়ার অভ্যাস। খাবার ভালো করে না চিবিয়ে শুধু গিলে ফেললে কিন্তু শরীর বুঝতে পারে না, কিভাবে হজম করবে খাবার। হজমের গোলমাল থেকেই দেখা দেয় পেটফাঁপা, বদহজম, কোষ্ঠকাঠিন্যের মতো নানা উপসর্গ। তাই সময় নিয়েই খেতে হবে। তাড়াহুড়ো করলে চলবে না।
এ ছাড়া ওজন নিয়ন্ত্রণে রাখতেও কিন্তু খাবার চিবিয়ে খাওয়া জরুরি। অনেক ক্ষণ ধরে চিবিয়ে খেলে বিপাকহার বাড়ে। অনেক ক্ষণ ধরে খাবার খেলে অল্পতেই পেট ভর্তি মনে হয়। তাই বেশি খাওয়ার প্রবণতা কমে। খাবার ঠিক করে চিবিয়ে খেলে তার স্বাদ ঠিক করে উপভোগ করা যায়। তাই ধীর গতিতে খাবারের স্বাদ উপভোগ করে খান, তবেই চাঙ্গা থাকবে শরীর। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement
প্লে-অফের ১টি জায়গার জন্য লড়াইয়ে ৩ দল, ধোনি, কোহলি, রাহুলদের কে পাবেন টিকিট? ফরিদগঞ্জে ২৪ ঘণ্টায় ২ জনের আত্মহত্যা মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পে ৫২ হাজার কোটি টাকা খরচ হচ্ছে কেন? মেজর জেনারেল সৈয়দ তারেক হোসেন কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত রাফা অভিযান : ইসরাইলকে সতর্কবার্তা ১৩ পররাষ্ট্রমন্ত্রীর ‘অজানা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের’ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া চুয়াডাঙ্গার তাপমাত্র আবা‌রো ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই নির্বাচনের পরেও সে কথাই বলেছে যুক্তরাষ্ট্র : ড. মঈন খান ভালুকায় বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ১, আহত ৫ সর্বোচ্চ আয় করা খেলোয়াড় রোনালদো, মেসির অবস্থান কোথায়? ৩৬ বছর শিক্ষকতার পর রাজকীয় বিদায়

সকল