০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


সোনাদিয়ায় দেখা মিলেছে বাঘসদৃশ প্রাণীর

সোনাদিয়ায় দেখা মিলেছে বাঘসদৃশ প্রাণীর - ছবি : সংগৃহীত

কক্সবাজারের সোনাদিয়ায় দেখা মিলেছে বাঘসদৃশ প্রাণীর। তবে স্থানীয় ও উপকূলীয় বনবিভাগের দাবি এটি মেছো বাঘ প্রজাতির প্রাণী।

জানা গেছে, মহেশখালীর বিচ্ছিন্ন দ্বীপ সোনাদিয়ায় খালের মাঝখান থেকে প্যারাবনের দিকে বন বিভাগের টহল দলের একটি ক্যামেরার লেন্সে ধরা পড়েছে বাঘের অবয়ব। এ ঘটনা প্রচারের পর এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ছবিতে দেখা যায়, সোনাদিয়ার প্যারাবন থেকে বের হয়ে খালের কিনায় দাঁড়িয়ে আছে বাঘটি। ক্যামেরার লেন্স ও সূর্যের রশ্মি মুখোমুখি হওয়ায়, স্তন্যপায়ী এই প্রাণী কিছুটা অস্পষ্ট। তবে দেখলেই বোঝা যায়, ছবির প্রাণীটি বাঘের অবয়ব।

বন বিভাগের সহযোগী বন নিরাপত্তা সংরক্ষণ কমিটির সদস্য মোহাম্মদ ফরহাদ ছবিটি তুলেছেন।

তিনি জানান, বৃহস্পতিবার সোনাদিয়ায় তারা টহলে যাচ্ছিলেন। খাল বেয়ে যাওয়া নৌকায় বন বিভাগের সদস্যরাও ছিলেন। হঠাৎ প্যারাবনের দিকে চোখ পড়তেই দেখতে পান বাঘ। ছবি তুলতে শুরু করেন তিনি। ভিডিও করেন। তবে সূর্যের মুখোমুখি হওয়ায় প্রাণীটিকে কোনোভাবেই লেন্সে কব্জা করতে পারছিলেন না। পরে সবাই মিলে ছবি বিশ্লেষণ করে জানান, ছবির স্তন্যপায়ী প্রাণীটি বাঘ। তবে প্রাথমিক ধারণা, এটি একটি মেছো বাঘ। সাইজে একটা বড় কুকুরের সমান।

বাঘ আকৃতির এই ছবি নিয়ে উপকূলীয় বন বিভাগ চট্টগ্রামের মহেশখালীর গোরকঘাটা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা এম আনিসুর রহমান বলেন, আমাদের টহল টিম বাঘ আকৃতির প্রাণীটি স্বচক্ষে দেখেছে। তারা জানিয়েছে, এটা বন বিড়ালের বড় প্রজাতি। এটা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

জানতে চাইলে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা বলেন, উপকূলীয় বনের মহেশখালী ও কক্সবাজারের উপকূলের বনে বন বিড়াল ও মেছোবাঘের বিচরণ রয়েছে। মাঝে মধ্যে সাইজে বড় মেছোবাঘ ও বন বিড়ালের দেখা মিলে। হঠাৎ দেখলে এগুলোকে বাঘ বা চিতাবাঘ বলেই মনে হয়।


আরো সংবাদ



premium cement