০৬ এপ্রিল ২০২০

সাজেকে হামে ২ দিনে ২ শিশুর মৃত্যু, আক্রান্ত শতাধিক

২৪ দিনে ৭ শিশুর মৃত্যু
-

রাঙ্গামাটির বাঘাইছড়ির সাজেকের লুঙথিয়ান পাড়ায় হামে গত দুই দিনে দুই শিশুর মৃত্যু হয়েছে। শিশুরা হলো, পদরাণী ত্রিপুরা (৯) ও খেতী রানী ত্রিপুরা (১৩)। এ নিয়ে গত ২৪ দিনে মোট ৭ শিশুর মৃত্যু হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ইসতেখার আহম্মদ বলেন, সাজেকের দুর্গম এলাকায় হাম রোগে আক্রান্ত হয়ে প্রথম শিশুকন্যার মৃত্যুর খবর পেয়ে ৮ সদস্যের একটি মেডিকেল টিম সেখানে চিকিৎসা দিচ্ছে। প্রথম পাঁচজনের মৃত্যুর পর অবস্থার উন্নতি হলেও লুঙথিয়ান পাড়ায় রোববার রাত ১২টার দিকে এক শিশুর ও সোমবার রাতে আরো এক শিশুর মৃত্যু হয়। এনিয়ে লুঙথিয়ান পাড়ায় দুইদিনে দুইটি শিশুর মৃত্যু হয়েছে।

সাজেক ইউপি চেয়ারম্যান নেলশন চাকমা এ তথ্য নিশ্চিত জানান, সাজেক ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সীমান্তবর্তী তিনটি গ্রামে গত কয়েক দিনে হাম রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এই রোগে ইতিমধ্যে ছয়টি শিশু মারা যাওয়ার পর সোমবার রাতে আরো এক শিশুর মৃত্যু হয়। এছাড়া ৭নং ও ৮নং ওয়ার্ডের লঙথিয়ানপাড়া, অরুণপাড়া, কমলাপুর, কাইশ্যোপাড়া এলাকায় এখনো প্রায় শতাধিক শিশু হামে আক্রান্ত বলে জানান নেলশন চাকমা।

এছাড়া সীমান্তবর্তী দুর্গম লুঙথিয়ান পাড়ায় হামে আক্রান্ত হয়ে আরো এক শিশু মহেন ত্রিপুরা (১২) একটু খারাপ অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন রাঙ্গামাটি সিভিল সার্জন ডা: বিপাশ খীসা।

সিভিল সার্জন ডা: বিপাশ খীসা জানান, ইতিমধ্যে সাজেকের তিনটি গ্রামে ছয়টি মেডিকেল টিম কাজ করছে। তার মধ্যে আজ বিজিবির হেলিকপ্টারে করে ইপিআই প্রোগ্রাম ম্যানেজার ডা: মাওলা বক্স চৌধুরীর নেতৃত্বে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডা: আরিফুল ইসলামসহ ঢাকা থেকে চার সদস্যের একটি চিকিৎসক দল সাজেক যাচ্ছেন। এই নিয়ে ১৮ জন ডাক্তার ও নার্স সেবা দিচ্ছেন।

তিনি বলেন, ত্রিপুরাদের একটি ভ্রান্ত ধারণার কারণে তারা অসুস্থ বেশি হচ্ছে। তাদেরকে আমরা হেলিকপ্টারে করে নিয়ে আসার জন্য গেলেও তারা আসতে চাচ্ছেন না। তিনি বলেন, তাদের মাঝে জনসচেতনতা বাড়াতে হবে। তাদের ত্রিপুরা কমিউনিটির লোকজনকেই এই উদ্যোগ নিতে হবে।

তিনি আরো বলেন, এলাকাটি এত বেশি দুর্গম যে, সাজেক পর্যটন কেন্দ্র থেকে পায়ে হেঁটে যাওয়া ছাড়া আর কোনো উপায় নেই। গ্রামগুলোতে পৌঁছাতে প্রায় ১৬ থেকে ১৭ ঘণ্টারও বেশি সময় লাগে। দুর্গম এই এলাকায় যেতে স্বাস্থ্য বিভাগের কর্মীদেরকে সরঞ্জাম নিয়ে দারুণভাবে বেগ পেতে হচ্ছে।


আরো সংবাদ