১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


যুক্তরাজ্যে বাংলাদেশের ঐতিহ্যবাহী শিল্পের শক্তিশালী বাজার তৈরি করা সম্ভব : সারাহ কুক

-

যুক্তরাজ্যে বাংলাদেশের ঐতিহ্যবাহী শিল্পের শক্তিশালী বাজার তৈরি করা সম্ভব। যদি ঐতিহ্যবাহী এই তামা কাঁসা শিল্পের রফতানির সম্ভাবনা থাকে তবে অবশ্যই আমরা এই শিল্পের প্রসার করতে খুবই আগ্রহী। কর্তৃপক্ষ এবং ওয়ার্কশপে এ বিষয়টি নিয়ে পরবর্তী সভায় কথা বলবো।
গতকাল শনিবার ঢাকা জেলার ধামরাইয়ে ঐতিহ্যবাহী তামা কাঁসা শিল্প পরিদর্শনে এসে এসব কথা বলেন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক। ধামরাই মেটাল ক্র্যাফটের শোরুম ঘুরে দেখার পর তিনি আরো বলেন, আমি ধামরাই এসে খুশি হয়েছি, আমি প্রথম এসেছিলাম ১০ বছর আগে। তখন আমি কিছু তামা কাঁসার তৈরি হস্তশিল্প নিয়েছিলাম যা আমার খুব ভালো লাগে। তাই আমি আবার এসেছি বাংলাদেশে এই ঐতিহ্যবাহী তামা কাঁসার হস্তশিল্প দেখার জন্য।
ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক একটি পারিবারিক ভ্রমণে ঢাকার ধামরাইয়ে আসেন। সাথে ছিলেন তার স্বামী ও বোন । এ সময় তারা ধামরাই পৌরসভার মাধব মন্দির পরিদর্শন করেন।
ধামরাই মেটাল ক্র্যাফটের স্বত্বাধিকারী সুকান্ত বণিক বলেন, ব্রিটিশ হাইকমিশনার আমার শোরুম পরিদর্শনে আসায় আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। প্রায় ২০০ বছর ধরে আমার পূর্বপুরুষেরা এ পেশার সাথে জড়িত। তবে সময়ের সাথে পাল্লা দিয়ে প্লাস্টিক, লোহা ও স্টিলের তৈরি এসব জিনিসপত্র হওয়ায় কাঁসা-পিতল কেনায় বেশ ভাটা পড়েছে। এসব জিনিসপত্র রফতানির ক্ষেত্রে সরকারের সহযোগিতা প্রয়োজন।
এ সময় উপস্থিত ছিলেন, ধামরাই উপজেলা সহকারী কমিশনার ভূমি প্রশান্ত কুমার বৈদ্য, ধামরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুল ইসলাম শেখ ( পিপিএম) , ধামরাই মন্দির ও পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন।


আরো সংবাদ



premium cement
ভারতীয় শ্রমিকরা ইসরাইলি সৈন্যদের ছাউনি, ফিলিস্তিনিদের বন্দীশালা নির্মাণ করছে! বরের বয়স ১০০, কণের ৯৬! সিনেমার গল্পকেও হার মানানো প্রেমকাহিনী কোহলির দুরন্ত ইনিংস, পাঞ্জাবকে হেলায় হারাল বেঙ্গালুরু আত্মসম্মানে আঘাত, অধিনায়কত্ব ছাড়ছেন রাহুল! দেড় বছর পর ভারতে রাষ্ট্রদূত পাঠাচ্ছে চীন চলতি বছরেই শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচন অস্ত্রের চালান স্থগিত, যুক্তরাষ্ট্রকে যা বলল ইসরাইল রাফায় বড় অভিযান চালিয়েও হামাসকে হারানো সম্ভব নয় : হোয়াইট হাউস দুর্নীতির স্বর্ণরেণু, বিন্দু থেকে যেভাবে সিন্ধু মিসরে মুসলিম ব্রাদারহুডের ভবিষ্যৎ বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত ডেভিড মিল

সকল