২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে খুলনায় মানববন্ধন

-

খুলনায় আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টায় আমেরিকান কর্নার এনভায়রনমেন্ট ক্লাব নগরীর ভৈরব নদীর তীরবর্তী বিআইডব্লিউটিএ ঘাটে এ কর্মসূচির আয়োজন করে। এতে অংশ নেয় ছায়াবৃক্ষ, পরিবর্তন, বিডি ক্লিন, ভলান্টিয়ার ফর বাংলাদেশসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠন।
এ সময় সমাবেশে বক্তারা বলেন, পৃথিবীর প্রাণবৈচিত্র্য, পরিবেশ, প্রতিবেশ টিকিয়ে রাখতে হলে নদী বাঁচাতে হবে। ১৯৯৮ সাল থেকে নদীর প্রতি মানুষের করণীয়, দায়িত্ব, দায়বদ্ধতা, আইনি অধিকার ইত্যাদিকে স্মরণ করিয়ে দেয়ার জন্যই বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। নদী দখল এবং দূষণমুক্ত করতে হবে। নদীকে একটি জীবন্ত সত্তা হিসেবে মূল্যায়ন করতে হবে। নদীকে নদীর মতো চলতে দিতে হবে। নদীকে অবৈধ দখলমুক্ত করতে হবে। নদী আমাদের ঐতিহ্য এবং অস্তিত্ব। নদীর বিকল্প নদী ছাড়া ভিন্ন কিছু নয়।
ছায়াবৃক্ষের প্রধান নির্বাহী মাহবুব আলম বাদশার পরিচালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলার) খুলনা বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল, আমেরিকান কর্নার খুলনার উপদেষ্টা ফারজানা রহমান, কো-অর্ডিনেটর তানজিম খান, সাংবাদিক খলিলুর রহমান সুমন প্রমুখ।


আরো সংবাদ



premium cement
কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই : প্রাণিসম্পদমন্ত্রী আশুলিয়ায় নারী পোশাকশ্রমিক নিহত, স্বামী গ্রেফতার জাতিসঙ্ঘের ত্রাণকর্মীদের বিরুদ্ধে ইসরাইলি অভিযোগ প্রত্যাখ্যান ৭ খুন মামলার রায় কার্যকরের দাবি পরিবার ও আইনজীবীদের জামালপুরে শ্রেণিকক্ষে ফ্যান খুলে পড়ে শিক্ষার্থী আহত নিজ নিজ ম্যাচে জয়ী হয়ে লা লিগায় শীর্ষ চারের আরো কাছাকাছি এ্যাথলেটিকো ও জিরোনা নাগরপুরে ট্রাক্টর-সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত অতি গরমে স্কুল বন্ধ রাখার ব্যাপারে যা জানালেন শিক্ষামন্ত্রী ইসলামপুরে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আব্দুস সালাম চেয়ারম্যান নির্বাচিত দশমিনা ট্রাকচালককের হত্যা করে রড ছিনতাই : ২ দিনের রিমান্ডে শিক্ষক দূরদর্শনের লোগোর রং বদলে ‘গেরুয়া’ করা নিয়ে বিতর্ক

সকল