০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


বিভিন্ন স্থানে ইসতিস্কার নামাজ আদায়

সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় - ছবি : নয়া দিগন্ত

প্রচণ্ড তাপদাহ থেকে মুক্তি পেতে এবং বৃষ্টি জন্য গতকাল লক্ষ্মীপুরসহ দেশের বিভিন্ন জেলায় ইসতিস্কার নামাজ আদায় করা হয়েছে। নামাজ শেষে মুসুল্লিরা মহান আল্লাহর কাছে বৃষ্টির জন্য মুনাজাত করেন। কিছ ুদিন ধরে প্রচণ্ড তাপদাহ ও অনাবৃষ্টির কারণে প্রাণিকুল অতিষ্ঠ হয়ে উঠেছে। এ থেকে মুক্তি পেতে ইসতিসকার নামাজ শেষে দোয়া করা হয়।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, গতকাল বৃহস্পতিবার জামায়াতে ইসলামী লক্ষ্মীপুর শহরের উদ্যোগে সদর উপজেলার আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে বৃষ্টি চেয়ে মহান আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে নামাজ আদায় করা হয়েছে। এ সময় তপ্তরোদে ঘণ্টাব্যাপী মুনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিরা আহাজারি করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা জামায়াতের আমির এস ইউ এম রুহুল আমিন ভূঁইয়া, সেক্রেটারি মাওলানা ফারুক হোসাইন নুর নবী, জেলা নায়েবে আমির অ্যাডভোকেট নাজির আহমদ, মাওলানা আহমদ উল্লাহ নাসীম, শহর আমির আবুল ফারাহ নিশান, সেক্রেটারি মাওলানা জহির উদ্দিন প্রমুখ। এ ছাড়া সদর উপজেলার আলাদাদপুর মাদরাসা মাঠ, রায়পুর, রামগঞ্জ, রামগতি, কমলনগরের ৪০টি স্থানে ইস্তেস্কার নামাজ আদায় করা হয়েছে।
ভাঙ্গা (ফরিদপুর) সংবাদদাতা জানান, স্থানীয় তাওহীদি জনতার ব্যানারে ফরিদপুরের ভাঙ্গায় বৃহস্পতিবার সকালে ভাঙ্গা সরকারি কে এম কলেজ মাঠে সালাতুল ইসতিসকার নামাজ আদায় করা হয়। নামাজ শেষে অনাবৃষ্টি ও প্রচণ্ড খরা থেকে পরিত্রাণ পেতে বিশেষ মুনাজাত পরিচালনা করেন তারাইল এ এস আলিম মাদরাসার প্রভাষক মাওলানা আনোয়ার হোসেন। এ সময় উপস্থিত ধর্মপ্রাণ মুসলমানরা ক্ষমা চেয়ে কান্নায় ভেঙে পড়েন। এ সময় মাওলানা আনোয়ার হোসেন তার বক্তব্যে বলেন, হাদিসের বর্ণনা অনুযায়ী সর্বস্তরের মানুষের উদ্যোগে নামাজে অংশ নিয়েছি। আমরা সবাই আল্লাহর কাছে কৃতকর্মের মার্জনার জন্য মুনাজাত করেছি। সব বালা মুসিবত থেকে যেন আমাদেরকে হেফাজত করুন।
চাঁদপুরে প্রতিনিধি জানান, চাঁদপুরের সম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদের উদ্যোগে বৃহস্পতিবার হাসান আলী হাই স্কুল মাঠে শাহতলী ডিগ্রি কলেজের প্রভাষক হাফেজ মাওলানা সোহাইল আহমেদ চিশতির ইমামতিতে সালাতুল ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা বিল্লাল হোসাইন মিয়াজী, অ্যাড. শাহজাহান মিয়া, অ্যাড. শাহজাহান খান। নামাজে কয়েক হাজার ধর্মপ্রাণ মুসল্লি অংশ নেন।
ঝালকাঠি প্রতিনিধি জানান, স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্নপূরণের উদ্যোগে বৃহস্পতিবার শহরের ঝালকাঠি সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে হাফেজ মহিউদ্দিনের ইমামতিতে ইসতিসকার নামাজ আদায় করা হয়। নামাজ শেষে বৃষ্টির জন্য বিশেষ মুনাজাত করা হয়। এ ছাড়া প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষায় এবং দেশবাসীর কল্যাণ কামনা করা হয়। এ সময় বিভিন্ন স্তরের মানুষ উপস্থিত ছিলেন।
বগুড়া অফিস জানান, জামায়াতে ইসলামীর উদ্যোগে বগুড়া শহরের বিভিন্ন এলাকায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে। দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকাল ৮টায় একযোগে শহরের ৪টি ঈদগাহে এই নামাজের আয়োজন করা হয়। সবচেয়ে বড় জামায়াত অনুষ্ঠিত হয় গোদারপাড়া কেন্দ্রীয় ঈদগাহ মাঠে। জামায়াতে ইসলামী বগুড়া শহর শাখার নায়েবে আমির মাওলানা আলমগীর হুসাইনের ইমামতিতে হাজার হাজার মুসল্লি নামাজে শরিক হন। জামায়াতে ইসলামী বগুড়া শহর শাখার সেক্রেটারি অধ্যাপক আ স ম আব্দুল মালেকসহ জামায়াতের বিপুল সংখ্যক নেতাকর্মী ও সাধারণ মুসল্লিরা নামাজে শরিক হন। এ ছাড়া জামায়াতের উদ্যোগে টিএমএসএস ঈদগাহ মাঠে মাওলানা আব্দুল হালিম বেগ, নিশ্চিন্তপুর দাখিল মাদরাসা মাঠে মাওলানা আব্দুল জলিল এবং নারুলী ঈদগাহ মাঠে অধ্যাপক মাওলানা আব্দুর রাজ্জাকের ইমামতিতে ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়। এ ছাড়া জামায়াতে ইসলামী বগুড়া জেলা পূর্ব ও পশ্চিম সাংগঠনিক জেলার বিভিন্ন এলাকায় এ বিশেষ নামাজ অনুষ্ঠিত হয়।
মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, মুন্সীগঞ্জে বৃষ্টি প্রার্থনার উদ্দেশ্যে পৌর এলাকার পশ্চিম দেওভোগ বিলেরকানি অনির্বাণ ঈদগাহ মাঠে বাগমামুদালীপাড়া জামে মসজিদের খতিব মুফতি জাকারিয়ার ইমামতিতে ইস্তিসকার সালাত আদায় করেছেন মুসল্লিরা। অপরদিকে চর কিশোরগঞ্জ মোল্লারচর ঈদগাহ ময়দানে স্থানীয় মসজিদের ইমাম মাওলানা নিয়ামত উল্লাহর ইমামতিতে আরেকটি জামায়াত অনুষ্ঠিত হয়েছে। সালাত শেষে আল্লাহ্ তায়ালার দরবারে কান্নাকাটি করে দুই হাত তুলে বৃষ্টির জন্য মুনাজাত করা হয়েছে।
শরীয়তপুর প্রতিনিধি জানান, শরীয়তপুরের ভেদরগঞ্জ ও ডামুড্যায় সালাতুল ইসতিসকার নামাজ আদায় করেছে মুসল্লিরা। ভেদরগঞ্জ উপজেলার গৈড্যা এম এস ফাজিল (ডিগ্রি) মাদরাসার মাঠে ও ডামুড্যা মুসলিম পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে নামাজ আদায় করা হয়। ভেদরগঞ্জে নামাজের ইমামতি করেন অধ্যক্ষ মাওলানা আনোয়ার হোসেন। ডামুড্যায় ইমামতি করেন গোসাইরহাট হাটুরিয়া ইসলামিয়া ফাজিল মাদরাসার সাবেক উপাধ্যক্ষ মাওলানা আব্দুল বাতেন শরীয়তপুরী। নামাজ শেষে বৃষ্টি চেয়ে বিশেষ মুনাজাত করা হয়।
নোয়াখালী অফিস : নোয়াখালীর প্রধান বাণিজ্য শহর চৌমুহনীতে বাংলাদেশ জামায়াত ইসলামীর উদ্যোগে বৃহস্পতিবার চৌমুহনী লক্ষ্মীনারায়ণপুর ঈদগাও মাঠে বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন নোয়াখালী জেলা শূরার সদস্য ও কুমিল্লা অঞ্চল টিম সদস্য মাওলানা আলা উদ্দিন, জামায়াতে ইসলামী নোয়াখালী জেলা সেক্রেটারি ও বেগমগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মাওলানা বোরহান উদ্দিন, জেলা সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক নাসিমুল গনি মহল চৌধুরী, বেগমগঞ্জ উপজেলা আমীর আবুজায়েদ, চৌমুহনী শহর আমীর জসিম উদ্দিন,শহর সহসেক্রেটারী নুর উদ্দিন প্রমুখ। এ সময় বৃষ্টির জন্য বিশেষ দোয়া করা হয়।
এ ছাড়া বৃহস্পতিবার একই দিন জেলার কোম্পানীগঞ্জের বসুরহাট ইসলামিয়া কামিল মাদরাসা ও চাটখিল কামিল মাদরাসা মাঠে ইসতিসকার নামাজ মুনাজাত পরিচালনা করেন বসুরহাট ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যাপক মাওলানা মাকসুদুর রহমান ও চাটখিল আলিম মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা আব্দুর জব্বার।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল