১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


নাজিরপুরে ভ্যাপসা গরমে মারা যাচ্ছে মুরগি খামারিরা দিশেহারা

পিরোজপুরের নাজিরপুরে ভ্যাপসা গরম আর তাপদাহে মারা যাচ্ছে খামারের মুরগি : নয়া দিগন্ত -

দীর্ঘ দিনের তাপদাহ ও সম্প্রতি ভাপসা গরমে বিরূপ প্রভাব পড়েছে পিরোজপুরের নাজিরপুর উপজেলায় কৃষি, স্বাস্থ্য, গবাদিপশু ও মুরগির খামারে। গত ১৬ এপ্রিল থেকে নাজিরপুরে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। প্রচণ্ড গরমে ও তাপদাহে মারা যাচ্ছে মুরগি। এমন পরিস্থিতিতে কমতে শুরু করেছে ডিমের উৎপাদনও। আর এ নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন উপজেলার খামারিরা।
উপজেলার বেদবাড়ী গ্রামের খামারি সিদ্দিক ভূঁইয়া জানান, প্রচণ্ড তাপদাহে মুরগি মারা যাচ্ছে। কারণ প্রায় প্রতিটি খামারেই টিনের চালা। রোদের তাপে গরম হয়ে আগুনের মতো হয়ে যায় টিন। যে কারণে দিনে পাঁচ থেকে ছয়বার টিনের চালে ও মুরগির শরীরে পানি ছিটাতে হয়। এতেও কাজ হচ্ছে না। গরমে মুরগি স্ট্রোক করে মারা যাচ্ছে। ঠিকমতো খাবার খাচ্ছে না। এতে কমতে শুরু করেছে ডিমের উৎপাদন।
শ্রীরামকাঠী ইউনিয়নের দক্ষিণ জয়পুর গ্রামের বিকাশ চন্দ্র মাতার খামারে গিয়ে দেখা যায়, তার খামারে তিন হাজার ৭০০ লেয়ার মুরগি রয়েছে। মুরগি পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন তার কর্মচারীরা। অন্য দিকে খামারের ভেতরট ঠাণ্ডা রাখতে চলছে বৈদ্যুতিক পাখা। কিন্তু তাতেও মুরগিগুলো হাঁসফাঁস করছে গরমে।
খুচরা বিক্রেতা আজিজুল ফকির জানান, আগের চেয়ে ডিমের উৎপাদন কম ও সাইজ ছোট হওয়ায় ডিম বিক্রিও অনেক কমে গেছে।
অপর দিকে দেউলবাড়ী ইউনিয়নের খামারি আবুল শেখ বলেন, তার খামারে পাঁচ হাজার মুরগি রয়েছে। গত এক সপ্তাহে অন্তত ৩০০টি মুরগি মারা গেছে। মুরগির স্ট্রোক ঠেকাতে ওষুধ ও স্যালাইন ব্যবহার করায় ডিমের উৎপাদন কমে যাচ্ছে। লোকসান এড়াতে কম দামে মুরগি বিক্রি করছেন খামারিরা।
নাজিরপুর সদর বাজারের মুরগি ব্যবসায়ী আফতাব উদ্দিন খান জানান, গত সপ্তাহের চেয়ে ব্রয়লারের কেজিতে দাম কমেছে ৪০-৫০ টাকা। বর্তমানে ২০০ টাকা কেজি দরে বিক্রি করছি।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: তরিকুল ইসলাম জানান, তীব্র তাপদাহ থেকে মুরগি বাঁচাতে আমরা খামারিদের নিয়ে নিয়মিত উঠান বৈঠক করছি। সচেতনতা সৃষ্টির জন্য লিফলেট বিতরণ করছি। এ ছাড়া অফিসে কন্ট্রোল রুম খোলা রয়েছে। কোনো খামারির সমস্যা সম্পর্কে অবগত হলে আমরা তাৎক্ষণিক চিকিৎসাসেবা ও অনন্যা পরামর্শ দিয়ে থাকি।


আরো সংবাদ



premium cement