০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


জরাজীর্ণ ঝুপড়ি ঘরে অসহায় ছবরজান

-

৮০ বছর বয়সী বৃদ্ধা ছবরজান বিবি। তিনি থাকেন একটি জরাজীর্ণ ঝুপড়ি ঘরে। কোথাও হোগলা পাতা, ভাঙাচুরা টিন, কোথাও ত্রিপল, আবার কোথাও ছেঁড়া বস্তা দিয়ে ঘরটিতে বেড়া দেয়া। ঘরের চালায় টিন থাকলেও সেই টিনের ওপরও দেয়া হয়েছে ত্রিপল। এমনকি ঘরের দরজাটিও হোগলা পাতার। তবুও সেই ঘর ছাড়ছেন না বৃদ্ধা ছবরজান বিবি। ওই ঘর থেকেই শেষ বিদায় নিতে চান তিনি।
ছবরজান ভোলার লালমোহন উপজেলার চরলক্ষ্মী এলাকার আলী মিয়া মাতাব্বর বাড়ির মৃত সামছল হকের স্ত্রী। প্রায় পাঁচ বছর আগে মারা যান তার স্বামী। বর্তমানে ছবরজানের ৩ ছেলে ও ৩ মেয়ে রয়েছে। ছেলেরা দিনমজুর। মেয়েরা থাকেন স্বামীর বাড়ি।
তিনি জানান, আমার স্বামী মারা যাওয়ার সময় বলে গেছেন এই ঘরে থেকেই মৃত্যু পর্যন্ত অপেক্ষা করতে। তাই কষ্ট হলেও ভাঙাচুরা জরাজীর্ণ ঘরটিতেই থাকছি। বৃষ্টি হলে ঘরের ভেতরে পানি পড়ে। তবুও মরণ পর্যন্ত স্বামীর রেখে যাওয়া ঘর ছেড়ে কোথাও যাব না।
ছবরজানের ছোট ছেলে আব্দুল খালেক বলেন, দিনমজুরি করলেও আমাদের মোটামুটি ভালো ঘর রয়েছে। মাকে আমাদের ঘরে আসতে বললেও তিনি আসেন না। বাবা মৃত্যুর আগে মাকে বলে গেছেন ওই ঘরে থাকতে। তাই তিনি ওই ঘর ছেড়ে কোথাও যান না। তবে আমরা তিন বেলা মাকে ওই ঘরে নিয়ে খাবার দিই। এছাড়া মা বয়স্ক ভাতা পান। ওই ভাতার টাকা দিয়ে তিনি প্রয়োজনীয় ওষুধ কিনেন।
লালমোহন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহাগ ঘোষ জানান, এ মুহূর্তে সরকারিভাবে জমি আছে-ঘর নেই প্রকল্পটি বন্ধ রয়েছে। তবে ভবিষ্যতে ওই প্রকল্পটি চালু হলে তাকে নতুন করে একটি ঘর নির্মাণের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল