০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস

-

চলতি মৌসুমে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গত বুধবার বেলা ৩টায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৩০ শতাংশ। রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার বলছে, এটিই চলতি মৌসুমের এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা। এর আগের দিন মঙ্গলবার তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ রাজশাহীতে তাপমাত্রা তীব্রতর হচ্ছে।
সূত্র জানায়, রাজশাহী অঞ্চলে গত ১ এপ্রিল থেকে মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে। গত ৪ এপ্রিল তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এরপর মৃদু তাপপ্রবাহ মাঝারি তাপপ্রবাহে রূপ নেয়। বুধবার তাপমাত্রা ৪০ ছাড়িয়ে তা তীব্র তাপপ্রবাহে গিয়ে পৌঁছাল।
এ দিকে মৌসুমের সর্বোচ্চ এই তাপমাত্রায় রাজশাহীতে জনজীবন কাহিল হয়ে পড়েছে। বইছে গরম বাতাস। ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই। হিটস্ট্রোক ও ডায়রিয়াসহ পানিবাহিত বিভিন্ন রোগবালাই দেখা দিচ্ছে। উদ্ভূত পরিস্থিতিতে গত দুই দিন থেকে রাজশাহীতে তাপপ্রবাহ নিয়ে সতর্ক থাকতে মাইকিং শুরু করেছে স্বেচ্ছাসেবী সংস্থা রেডক্রিসেন্ট সোসাইটি। তারা এই গরমে হিটস্ট্রোক-সহ গরমজনিত বিভিন্ন রোগবালাই থেকে বাঁচতে সতর্কতামূলক পরামর্শ দিচ্ছেন।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল